• কনফারেন্স নিউজ

June 6, 2015 10:26 pm

প্রকাশকঃ

11414735_954630611225934_1732763562_n

Urbanization অতি পরিচিত একটি শব্দ। কিন্তু আমাদের কি স্বচ্ছ ধারণা আছে এটা নিয়ে।
Urbanization is not about changing location from rural to urban. It also about changing mentality, lifestyle and health.
ঠিক এই কথাটিই উঠে আসলো এইবারের 12 th International Conference on Urban Health । যেটার এইবারে ভেনু ছিল বাংলাদেশ। এইবারের থিম ছিল Urban health for a sustainable future এবং বাংলাদেশসহ মোট ৬৬টি দেশ অংশগ্রহন করে। গুরুত্ব দেওয়া হল MDG-2015 অর্জনে যে অারবান হেলথ স্ট্যাটিজিগুলো গৃহীত হয়েছে সেগুলো যাতে চলমান থাকে, Adolescent Health and increasing rates of NCD.
বাংলাদেশকে নিয়ে যে গুরুত্বপূর্ণ কথাগুলো উঠে আসলো-বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত আরবানাইজেশন হচ্ছে এমন একটি দেশের একটি। যার ৬৬.৫% মানুষ এখন গ্রামে বাস করলেও ২০৩০ সাল শেষে যার শহরের মানুষের সংখ্যা গ্রামের মানুষের সমান হবে বা অতিক্রম করে যাবে।
গ্রামের জন্য বাংলাদেশে স্বাস্থ্য কাঠামো তৈরি হলেও শহরে সেটা হয়নি। আবার শহরের স্লাম এবং নন-স্লামদের মধ্যে স্বাস্থ্য বৈষম্য অতিমাত্রায় ফুটে উঠে বাংলাদেশ আরবান হেলথ সার্ভে ২০১৩ তে। বৈষম্য পরিলক্ষিত হয় পরিবারের আকার, পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার, পুষ্টি এবং প্রসবকালীন প্রশিক্ষিত কারো(skilled birth attendant) উপস্থিতি নিয়ে। শিশু মৃত্যু হারেও দেখা যায় বস্তিতে প্রতি ১৮ শিশুর মধ্যে একজন তার পঞ্চম বর্ষ অতিক্রম করতে পারে না। পাঁচ বছরের নিচে শিশু মৃত্যুহার আরবান স্লামে দ্বিগুণ যা দ্রুত আরবানাইজেশন হচ্ছে এমন একটি দেশের শিশু মৃত্যুহারের জন্য হুমকি সরূপ।
বাংলাদেশের পাবিলিক- প্রাইভেট পার্টনারশিপ প্রজেক্টগুলো, এনজিও লেভেলের প্রজেক্টগুলোর সফলতা নিয়ে বিদেশীদের আগ্রহ দেখে বেশ ভালোই লাগল।

লেখা এবং ছবিঃ Dr. Sayedur Rahman Akash
Programme officer(preventive health), PMU(project management unit),Urban Primary Health Care Services Delivery Project.

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ কনফারেন্স নিউজ,

পাঠকদের মন্তব্যঃ ( 1)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.