American College Of Physician

নিউজটি শেয়ার করুন

American College Of Physician থেকে membership & Fellowship করা যায়. Membership কে বলা হয় MACP ( Membership of American College Of Physician) এবং Fellowship কে বলা হয় FACP ( Fellowship of American College of Physician)
সাধারণত মেম্বারশিপ এর tradition টা UK তে বেশ প্রচলিত যার প্রতিফলন আমরা MRCP ( Membership of Royal College of Physician) এ দেখতে পাই . USA তে মেম্বারশিপ যতটাই স্বাভাবিক বিষয় UK তে ঠিক ততটাই অস্বাভাবিক বিষয়. ! UK তে মেম্বারশিপ certificate দিয়ে lisencing exam থেকে exemption ( অব্যাহতি) পাওয়া যায়. কিন্তু USA তে মেম্বারশিপ এর খুব আহামরি কোনও value নেই. MACP তে apply করতে 50 us $ cost পরে. Accepted হলেই membership পাওয়া যায়. কিন্তু FACP ( Fellowship of American College of Physician) is quite competitive. USMLE ছাড়াই Fellowship এর জন্য apply করা যায়. আপনি যদি USMLE কম্পলিট না করে থাকেন তবে রেসিডেন্সি পাবেন না কিন্তু training পোস্ট পাবেন. সাধারণত MD. MS. PHD. FCPS.MCPS ডিগ্রী holder রাই রেসিডেন্সি ছাড়া FACP এর জন্য selected হয়. মজার বেপার হল রেসিডেন্সি থেকেও বেশী salary ট্রেইনিং পোস্ট এ দেয়া হয়. তবে সব স্পেশালিটি তে ট্রেইনিং পোস্ট available নয়. বেশিরভাগ স্পেশালিটি তে রেসিডেন্ট রা apply করাতে fellowship টা একটু কঠিন. Fellowship Duration: 2 years. ফেলোশীপের সময় গভর্নমেন্ট আপনাকে 60-70 thousands us $ pay করবে. এবং FACP কম্পলিট হলে USA leave করতে হবে.
আরেকটি ইম্পর্টেন্ট বেপার হল আমরা অনেকেই জানি যে MRCP / MRCS দিয়ে IELTS এ 7.5 band করে Plab exam ছাড়াই GMC রেজিস্টার্ড ডাঃ হতে পারি. এবং অনেকেই এটাও জানি যে Plab দিয়ে AMC থেকে অব্যাহতি পেতে পারি! তবে USMLE থেকে অব্যাহতি পাওয়ার কোনও উপাই পৃথিবীতে এখনো আবিষ্কার হয়নি! grin emoticon এমনকি নোবেল পুরস্কার প্রাপ্ত 1 জন scientists ও যদি USA তে clinical প্র্যাকটিস করতে চায় তবে তাকে USMLE পাস করতেই হবে. এবং Membership সার্টিফিকেট এর মাধ্যমে PLAB থেকে exemption পাওয়া গেলেও USMLE থেকে exemption পাওয়া যায়না ।
কেউ MACP / FACP তে apply করতে চাইলে ACP Website এ apply করা যেতে পারে. ACP ওয়েবসাইট :

https://www.acponline.org/

ধন্যবাদ সবাই কে।
লেখকঃ জাহিদ হাসান।

মেডিকেল ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

Dentistry Career in Newzealand

Tue Jan 20 , 2015
In case of Clinical practise must have to pass the licensing exam : NZDREX exam. A Bangladeshi BDS degree is not valid directly over in New Zealand. So in order to register with the dental council of new zealand one needs to clear their qualifying exam . The exam is […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo