শেষ মুহূর্তের প্রস্তুতিঃ এফসিপিএস পার্ট ওয়ান (মেডিসিন) ৩য় পর্ব

নিউজটি শেয়ার করুন

FCPS Part 1 MEDICINE :-
প্রস্তুতিসহায়ক লেখা অভিজ্ঞতার আলোকে (তৃতীয় পর্ব)

Cardiology- হৃদয়ের গল্পের বিশালতার মতই Cardiology পড়ার ব্যাপ্তিও বিশাল। পড়তে পড়তে শেষ হচ্ছে না বলে হাল ছেড়ে দিলেই সর্বনাশ। Anatomy এমবিবিএস লেভেলের পড়া থেকে ঝালাই করুন।তবে তারও আগে ভালভাবে পড়ে নিন ডেভিডসনের Cardiology chapter এর anatomy পার্টএর সোয়া দুই পাতা,প্রশ্ন আসবেই।

physiology র জন্য দিলিপ স্যারের বইয়ের physiology পার্ট খুবই ভাল।উনার বইয়ের সিরিয়াল ধরে পড়ে গেলে তেমন কিছু বাদ পড়বেনা।কিছু factors influencing টাইপ প্রশ্ন পাবেন,যেমন factors influencing CO, VR, BP,Resistance etc -প্রশ্ন পাবেন এখান থেকে। আরো পাবেন pulse,JVP,hemodynamics,murmur, heart sound, BP control mechanism,vasodilators constrictors থেকে।২২ তম এডিশনে পয়সুলি ল যা দেয়া আছে কারেক্ট করে নেবেন। গাইডের প্রশ্ন সলভ যেন বাদ না যায়।
investigation দুই এক কথায় মোটামুটি জানলেই হবে।
ডেভিডসনে Presenting problems সবই ইম্পরট্যান্ট – বক্স,ছক,ম্যানেজমেন্ট। শেষের দিকের টপিক বলে পড়তে পড়তে ফ্যাটিগ হয়ে sudden cardiac death এর মত টপিক যাতে মিস না হয় খেয়াল রাখবেন,প্রশ্ন আসে।
ডিজিজের ক্ষেত্রে তেমন বাদ দেয়ার সুযোগ কম।প্রচুর management and drug therapy আছে,পড়তে হবে। correlation করে পড়ুন দেখবেন মনে থাকছে। গাইডের প্রশ্ন দেখে আইডিয়া করে নিন প্রশ্নের প্যাটার্ন সম্পর্কে,বার বার তাই বিগত প্রশ্ন দেখুন। valvular heart ds (MS etc) আব্দুল্লাহ স্যারের বই থেকে দেখে নিন,প্রশ্ন এসেছিল আগে।

Endocrinology – পড়ার জন্য Ganong is a must..যে কোন হরমোন থেকেই প্রশ্ন আসতে পারে, তাই প্রথমেই যেকোনো হরমোনের source,synthesis, mode of secretion,important charecteristics,functions,deficiency হলে কী হয়,excess হলে কী হয়,factors affecting secretion- এভাবে গুছিয়ে পড়লে কাজে দিবে।তারপর ডেভিডসনের ডিজিজ ধরে পড়ে যাবেন। thyroid parathyroid এর কোন বক্স বাদ দেয়া যাবেনা।আর প্রতিটি gland এর কিছু anatomy অবশ্যই জেনে যাবেন। এছাড়া hormone enzyme difference, hormone classification etc জানতে হবে।
Insulin and DM থেকে প্রশ্ন আসা অবধারিত। তাই Insulin Glucagon details পড়বেন ganong থেকে। বিশেষ করে Insulin Glucagon এর function নিয়ে প্যাঁচানো প্রশ্ন আসে। একবার সিংগেল বেস্ট এসেছিল যার ব্যাখ্যা দেয়া ছিল Guyton এ, Insulin Glucagon এর function সংশ্লিষ্ট অংশে।
reproductive related hormone থেকেও প্রশ্ন আসে।
প্রশ্ন খারাপ হলে Metabolism থেকে আসবে,এর জন্য দিলিপ স্যারের বইয়ের অংশটুকু পড়তে পারেন যদিও তা পুরোটা কাভার করবেনা।

Biostatistics – এই টপিকটি কঠিন হলেও নাম্বার তোলার জন্য অন্যতম key factor.গাইডই পড়বেন।এই বিষয়গুলো পড়লে কমন পাবেন মোটামুটিভাবে ৭৫% :-parametric nonparametric tests name, qualitative quantitative tests name,central tendency names criteria, measures of dispersion name,sampling types names, graph/chart/diaphragm for qualitative and quantitative data,what is P value,P value significant বলতে কী বুঝায়,nonsignificant বলতে কী বুঝায়,level of significance,critical level of significance, Normal distribution curve description features,blinding,skewed distribution ( ve and -ve difference), T Z anova/F chi square test – features, hypothesis -null, absolute, errors of hypothesis.(See Dr DILIP Vai’s note sheet from AZIZ)
Skin -গাইড থেকে প্রশ্ন মার্ক করে ডেভিডসন থেকে পড়বেন। প্রথম দিকের কিছু টপিক যেমন epidermis, dermis,sebaceous gland,sweat gland, nail এগুলোর anatomy থেকে কিছু পড়তে হবে। ২১ তম এডিশনে primary secondary skin lesion আলাদা করে দেয়া আছে, দেখে নিবেন।

Pshychiatry – ডেভিডসন পড়লেই চলবে।

Toxicology – ডেভিডসন আর গাইড লাগবে। বিশেষ করে গাইডে কিছু আনকমন টপিক আছে যেমন puffer fish poisoning, এই আনকমন টপিকগুলো ঝাড়া পড়া থাকতে হবে। বার বার বিগত বছরের প্রশ্নগুলো দেখুন। কোথায় acidosis আর কোথায় alkalosis, কোন পয়জনিং এ কী কী হয়- প্যাঁচ যাতে না লাগে তাই mnemonic করে মুখস্ত রাখুন। ডেভিডসনের বক্সগুলো লাগবে।
Clinical Nutrition – গাইড পড়ুন।

মনে রাখবেন, paper 2 তে আপনার নাম্বার উঠাতে হবে skin,biostat,poisoning,psychiatry,nutrition এই টপিকগুলো দিয়ে। কাজেই এগুলোতে ভুল করলে চলবেনা।আর cardio,endo তে মাথা ঠান্ডা রেখে উত্তর দিন, কারেক্ট করার চান্স বাড়বে।
ধন্যবাদ।
আগামী পর্বে সমাপ্য ।

Dr Nishrat Jahan Nisha

ডক্টরস ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

মুক্তিযুদ্ধে শহীদ চিকিৎসকদের নামের তালিকা

Sun Dec 13 , 2015
মহান মুক্তিযুদ্ধে পাক-বাহিনী এবং আলবদর বাহিনীর হাতে নিহত চিকিৎসকগনের নামের তালিকা। ১ ডা ফজলে রাব্বী ২ ডা আব্দুল আলীম চৌধুরী ৩ ডা সামসুউদ্দিন আহমেদ ৪ ডা আজহারুল হক ৫ ডা হুমায়ূন কবির ৬ ডা সোলায়মান খান ৭ ডা মিসেস আয়েশা বেদৌরা চৌধুরী ৮ ডা কসির উদ্দিন তালুকদার ৯ ডা মনসুর […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo