• পড়ালেখা

September 11, 2017 6:28 pm

১ম ও ২য় বর্ষে পড়ার সময় অামার অনেক ক্ষেত্রেই মনে হয়েছে, নতুন কারিকুলামে সময় কম থাকায় অামরা অনেক ক্ষেত্রেই টেক্সটবুক পড়ি না,বরং নোট কিংবা গাইড মুখস্থ করে পরীক্ষা দিই। এতে অামাদের বেসিকে অনেক ঘাটতি থেকে যায়, ফলে অামরা ক্লিনিক্যাল পড়ার সময় কো-রিলেট করতে পারি না। এজন্য অামার অাজকের এ লেখাটি মূলত ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীদের জন্য।
.
অাজকে অামি অালোচনা করবো Bile Formation নিয়ে।এটা বায়োকেমিস্ট্রি এবং দু’টো সাবজেক্টেই খুবই ইম্পর্টেন্ট একটি টপিক।
.
তো প্রথমেই অামাদের জানতে হবে, What is bile? ডেফিনিশন যদি বলতে হয়, তাহলে বলবো, Bile is a digestive juice that is continuously secreted from the Liver by the #hepatocytes & the #epithelial cells lining the #Bile_Ductule. অর্থাৎ Bile formation হয় দুটি cell এর মাধ্যমে – 1) Hepatocytes
2) Epithelial cells lining the Bile ductule
তো এখন Bile এর Composition কে মেইনলি দু’টো ভাগে ভাগ করা যায় – 1) Water
2) Solid
.
এই Solid components কে অাবার দু’ভাগে ভাগ করা যায় –
1) Inorganic
2) Organic
Inorganic solid substance গুলোর মধ্যে মেইনলি থাকে Na, K, Ca, HCO3, Cl. অার organic solid substance এর মধ্যে মেইনলি থাকে Bile salt, Bile pigments, Cholesterol, Alkaline Phosphatase etc.
.
Organic solid substance এর মধ্যে প্রথমেই যেটা অাসে সেটা হলো Bile salt. Bile salt অাবার অাসে Bile acid থেকে। কীভাবে?  বুঝিয়ে বলছি। অামরা diet এ যে লিপিড খাই, সেটা digestion, absorption এর পরে যেটা থাকে তার মধ্যে অন্যতম  হলো – #Cholesterol. এই Cholesterol পোর্টাল সার্কুলেশনের মাধ্যমে Liver এর Hepatocyte এ পৌঁছায়। Hepatocyte এ গিয়ে Cholesterol  কনভার্ট হয় Primary Bile acid এ অর্থাৎ Cholic acid এবং Chenodeoxycholic  acid এ। Primary bile acid পরবর্তীতে Secondary bile acid অর্থাৎ Deoxycholic acid এবং Lithocholic acid এ কনভার্ট হয়। এই Secondary bile acid এর সাথে অাবার Glycine কিংবা Taurine যোগ হয়ে তৈরি হয় Glycocholic acid অারর Taurocholic acid. এই দুটো acid এর COOH গ্রুপের হাইড্রোজেন অায়নকে দূর দূর তাড়িয়ে দেয় Bile  এর অন্যতম দুর্ধর্ষ inorganic components Sodium (Na) কিংবা Potassium(K). অার এভাবেই তৈরি হয় Bile salt. অর্থাৎ বুঝা গেলো, Cholesterol থেকেই অাল্টিমেটলি Bile salt তৈরি।
.
সুতরাং কারো যদি Blood cholesterol বেশি থাকে কিংবা Patient যদি Hyperlipidemic হয়, তাহলে তার Bile salt বেশি তৈরি হবে।বেশি বেশি Bile salt তৈরি হলে Stone formation হবে। এই stone যদি gall bladder এ থাকে, তাহলে এই condition এর নাম Cholelithiasis. অাবার এই stone যদি Bile duct এ গিয়ে অাটকে যায়, তাহলে এই Condition এর নাম Choledocolithiasis (যেখানেই দেখবেন “Lithiasis”, সেখানেই অাছে stone e.g. Nephrolithiasis মানে Kidney stone). যাই হোক, Choledocolithiasis যদি হয়, তাহলে Bile কিন্তু Bile duct এর মাধ্যমে second part of duodenum এ যেতে পারবে না। ফলে হয়ে যাবে Obstructive jaundice. এখন অামাদের Bile এর কালার হলো Golden yellow যা Fecal matter এর সাথে Mix হয়ে Fecal matter এর কালার yellow করে। কিন্তু Obstructive jaundice এ যেহেতু Bile ইন্টেসটাইনে অাসতে পারে না, সেহেতু Fecal matter এর কালার yellow এর বদলে হয়ে যায় #Pale. এটা obstructive jaundice এর একটি ইম্পর্টেন্ট ডায়াগনোস্টিক ক্রাইটেরিয়া।
.
যাই হোক, এবার অাসি অামাদের  অারেকটি important organic component – Bile pigment এ। Bile pigment মেইনলি অাসে RBC breakdown product bilirubin & biliverdin থেকে। Spleen থেকে এই RBC breakdown product গুলো portal circulation এর মাধ্যমে Liver এর hepatocyte এ অাসে, conjugated হয়, তৈরি হয় bile pigment.
অার বাকি রয়ে গেলো, Alkaline phosphatase যেটা অামাদের Hepatocyte  এনজাইম হিসেবে নিজেই তৈরি করে secrete করে। অার এসব কিছুর সংমিশ্রণেই তৈরি হয় Bile. অার সবশেষ কথা, টেক্সটবুকে একবার চোখ বুলিয়ে নিতে ভুলবেন না যেন।
.
Reference : Textbook of Medical Physiology by Khurrana (Elsevier India)
.
রূপজিৎ বণিক
ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ,
সেশন : ২০১৪-১৫
শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.