• জন সচেতনতা

October 18, 2018 1:35 pm

প্রকাশকঃ

রোগীর সূঁচ দিয়ে সেবকের খোঁচা লাগলে করণীয় :দুর্ঘটনা তো দূর্ঘটনাই। আপনি ল্যাবে কাজ করছেন অথবা অপারেশন থিয়েটারে। আপনার শরীরে লেগে যেতে পারে রোগীর রক্ত বা অন্যান্য তরল। এই রক্ত বা তরলে কি জীবানু আছে তা আপনার জানাও থাকতে পারে আবার অজানা থাকতে পারে। সেজন্য Post exposure prophylaxis জানা খুব ই জরুরী।
যদি জানা থাকেঃ
হেপাটাইটিস বি ভাইরাসের ক্ষেত্রেঃ
ভ্যাক্সিন দেয়া থাকলেঃ
• Anti HBs Ab titre করুন। যদি ১০ এর বেশি আসে, কোন চিন্তা নাই।
• কিন্তু যদি টাইটার একদমই না আসে (Non-responder) অথবা ১ থেকে ১০ এর মাঝে থাকে (Poor responder) তবে তিন ডোজ ভ্যাক্সিন দেবেন। এক মাস পর Anti HBs Ab titre করাবেন। সাধারণত ৪১% ক্ষেত্রে দ্বিতীয়বার ভ্যাক্সিন দেয়ার পর নিরাপদ টাইটার চলে আসে।
ভ্যাক্সিন না দেয়া থাকলেঃ
• Active passive immunization করতে হবে ।অর্থাৎ exposure এর ৪৮ ঘন্টার মধ্যে এক বাহুতে HBIg ও অন্য বাহুতে ভ্যাক্সিন দেবেন।
হেপাটাইটিস সি ভাইরাসের ক্ষেত্রেঃ
• Base line ALT এবং Anti HCV Ab পরীক্ষা করতে হবে। এছাড়াও Acute HCV develop করেছে কি না দেখার জন্য exposure ৬-৮ সপ্তাহের মাঝে পুনরায় ALT, Anti HCV Ab এবং সাথে HCV RNA Test করতে হবে। আপনারা সবাই জানেন এই ভাইরাসের বিপরীতে কোন ভ্যাক্সিন নেই।
এইচ আই ভি এর ক্ষেত্রেঃ
• Exposure এর ১-২ ঘন্টার মধ্যে anti retro viral therapy শুরু করতে হবে। কোন ভাবেই ৭২ ঘন্টা অতিক্রম করা যাবেনা। টানা ৪ সপ্তাহ চিকিৎসা দিতে হবে
• Single drug এর চেয়ে multiple drug ভালো কাজ করে বলে সাধারনত Highly active anti retroviral therapy (HAART) দেয়া হয় যা তিনটি ড্রাগের সমন্বয়ে গঠিত।
যদি উৎস অজানা থাকেঃ
• উৎসের (যার রক্ত দিয়ে contaminated হয়েছে) সম্মতি নিয়ে তার রক্তের পরীক্ষা করে জীবানুর উপস্থিতি নিশ্চিত করতে হবে।
তবে, রক্ত অথবা শরীরের যেকোন তরলে exposed হওয়ার সাথে সাথে প্রথমেই সাবান ও পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে। Needle prick হলে চেপে চেপে রক্ত বের করা যাবেনা।

লেখক:ডাঃ নুসরাত সুলতানা
সহকারী অধ্যাপক
ভাইরোলজী বিভাগ
ঢাকা মেডিকেল কলেজ
ডিএমসি কে-৫১
সেশন ১৯৯৩-৯৪

প্ল্যাটফর্ম ফিচার রাইটার: উর্বী সারাফ আনিকা
৫ম বর্ষ
রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ।

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.