• ইভেন্ট নিউজ

May 30, 2015 9:24 pm

প্রকাশকঃ

আজ ৩০ মে, ২০১৫ ইং ঢাকার আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের নাক কান গলা বিভাগের উদ্যোগে বিনামূল্যে নাক কান গলা মাথা ও ঘাড়ে অস্ত্রোপচার সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী কর্মশালাটিতে নাক কান গলার বিভিন্ন রোগের অস্ত্রোপচার করা হয়। এটি সরাসরি দেখানো হয় ভিন্ন একটি হলরুমে, সেখানে শিক্ষানবিশ চিকিৎসকরা উপস্থিত থাকেন।

শনিবার সকাল ৮টায় শুরু হওয়া এই কর্মশালায় নিম্ন মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত ১০ রোগীর অস্ত্রোপচার করা হয় বিনামূল্যে। এসব রোগীর টনসিল, নাকের হাড় বাঁকা, নাকের পলিপ, এন্ডোস্কপিক সাইনাস সার্জারি, গলার টিউমার/ক্যানসার ইত্যাদি অস্ত্রোপচার করা হয়।

অনুষ্ঠানটির সমন্বয়কারী আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে নাক কান গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. এম আলমগীর চৌধুরী বলেন, ‘এসব অপারেশন করতে একজন রোগীর ২০ থেকে ৩০ হাজার টাকা খরচ হতো। কোনো কোনো অস্ত্রোপচারে খরচ এক লাখেরও বেশি । এই অস্ত্রোপচারগুলো আজ এখানে আমরা বিনামূল্যে করছি।’

মো. এম আলমগীর চৌধুরী আরো বলেন, ‘ছাত্রছাত্রী এবং এই বিভাগে যেসব চিকিৎসক কাজ করছেন তাঁদের শেখার জন্য এই নাক কান গলা হেড নেক সার্জারি ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। মেডিকেল শিক্ষা দিন দিন বাড়ছে। এ ধরনের সার্জারিগুলো ব্যবহারিকভাবে শেখার জন্য ছাত্রছাত্রীদের অপারেশন থিয়েটারে যেতে হয়। সেখানে হয়তো ২০০ থেকে ৩০০ শিক্ষার্থী দেখছে। এতে পরিপূর্ণভাবে সবাইকে দেখানো যাচ্ছে না। এই কারণে আমরা শিক্ষার্থীদের শেখানোর উদ্দেশ্যে এই লাইভ অস্ত্রোপচারের ব্যবস্থা করেছি। এখানে হলরুম থেকে ক্যামেরার মাধ্যমে বড় স্ক্রিনে শিক্ষার্থীদের অপারেশন থিয়েটারের সব কাজ দেখানো হচ্ছে।’

কর্মশালায় অস্ত্রোপচার করেন দেশের নাক কান গলা বিশেষজ্ঞ অধ্যাপক মো. এম আলমগীর চৌধুরী, অধ্যাপক মহিউদ্দিন খান, অধ্যাপক দেওয়ান মাহমুদ হাসান, অধ্যাপক এস এম খোরশেদ মজুমদার, অধ্যাপক খবির উদ্দিন আহমেদ, অধ্যাপক কলিমুল্লাহ, অধ্যাপক মো, আশরাফুল ইসলাম, ডা. আফরোজা সুরাইয়া মজুমদার, ড. কাজী মো. ফারুকী সালেহীন, ড. সজীব সাহা। কর্মশালায় অ্যানেসথেসিয়ার দায়িত্বে ছিলেন অধ্যাপক নাইমুল হক, ডা. নওশের আলম, ডা. মো. সাজ্জাদ হোসেন, ডা. মো. সিরাজুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তব্য দেন কলেজের উপদেষ্টা মেজর জেনারেল আশরাফুল আব্দুল্লাহ ইউসুফ, অধ্যক্ষ অধ্যাপক ফজলুর রহমান, পরিচালক অধ্যাপক এহতাশামুল হক, অধ্যাপক তাহমিনুর রহমান, অধ্যাপক কে এম এইচ এস সিরাজুল হক, অধ্যাপক মাহতাব উদ্দিন হাসান, অধ্যাপক মো. আব্দুল হান্নান, অধ্যাপক আব্দুল ওহাব খান, অধ্যাপক সেহরীন এম সিদ্দিকা।

কলেজের শিক্ষার্থী, শিক্ষানবিশ চিকিৎসক ছাড়াও হাসপাতালের চিকিৎসক, শিক্ষক এবং নাক কান গলা বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন এই কর্মশালায়।

পরিমার্জনা: বনফুল

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ বিডিনিউজ,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.