• প্রথম পাতা

September 9, 2016 7:32 pm

প্রকাশকঃ

ভারতে একটি নতুন রক্তের গ্রুপ পাওয়া গেছে। গুজরাটের একটি পরীক্ষাগারে সংগৃহীত এ রক্তের নমুনা পরীক্ষায় অন্যরকম ভাবে প্রকাশ পায়। এ, বি, এবি, ও— রক্তের এই গ্রুপগুলো সম্পর্কে আমরা সবাই জানি। এমনকি বিশ্বের বিরতলতম রক্ত ‘বম্বে গ্রুপ’-এরও নাম কেউ কেউ জানি। এ ছাড়াও ২০১২ এবং ২০১৪ সালে ল্যাঞ্জেরেইস, আরএইচ, এইচএইচ ও এবিও গ্রুপের অস্তিত্ব পেয়েছিলেন ডাক্তাররা। এবার আরও একটি নতুন রক্তের গ্রুপের সন্ধান পেলেন ডাক্তারগণ।
ঐ রক্ত প্রচলিত এবিও সিস্টেমে ‘A’, ‘B’, ‘O’ বা ‘AB’ এর মাধ্যমে আলাদা করা যায়নি। ঐ রক্তের নমুনা ডাক্তাররা ‘INRA’ গ্রুপ হিসেবে নামকরণ করেছেন। গ্রুপের নামের জন্য প্রথম দুটি অক্ষর দেশ ইন্ডিয়া এবং শেষ দুটি অক্ষর ঐ ব্যক্তি যার থেকে এই নমুনা সংগ্রহ করা হয়েছে ব্যাবহার করা হয়েছে।
স্থানীয় পত্রিকা “দৈনিক ভাস্কর” এর প্রতিবেদন অনুযায়ী, রক্তের নমুনাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা অনুমোদিত হয়েছে। এই রক্তের নমুনাটি প্রথমে সুরাট এর ‘লোক সমর্পন রক্তদান’ কেন্দ্রের গবেষণাগারে পরীক্ষা করা হয়। ডা. সান্মুখ জোশী, ডা. কিঞ্জল মেন্দাপারা ও ডা. অঙ্কিত শিলদিয়ার সমন্বয়ে ডাক্তারদের একটি দল দ্বারা এই পরীক্ষা করে়। এরপর এটি WHO ল্যাবে পাঠানো হয় এবং নিশ্চিত করা হয়, এই রক্ত এবিও গ্রুপের নয়।
ডাক্তাররা ঐ ব্যক্তির পরিবারের অন্য সদস্যদের রক্ত এর ​​নমুনাও পরীক্ষা করেন এবং খেয়াল করেন ঐ ব্যক্তি তার পরিবারের অন্য সদস্যদের থেকে রক্ত গ্রহণ বা দান করতে পারেন না।
ডাক্তাররা জানান, পৃথিবীতে এরকম সাতজন মানুষ খুঁজে পাওয়া যায় যাদের রক্ত পৃথিবীর অন্য কোন ব্যাক্তির রক্ত ​​এর নমুনার সাথে মিলেনি। ডা. সান্মুখ যোশী বলেন, এরূপ ব্যক্তির রক্ত চিকিৎসাবিজ্ঞানে ‘COLTOL’ নামে পরিচিত। এছাড়া “বোম্বে” নামে আরেকটি বিরল রক্তের গ্রুপ আছে যা প্রতি ৭০০০ জনের মধ্যে ১ জনের পাওয়া যেতে পারে।

বনফুল রায়
এমবিবিএস (শেষ বর্ষ)
ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ ব্লাড গ্রুপিং, রক্ত,

পাঠকদের মন্তব্যঃ ( 1)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.