প্ল্যাটফর্ম সসমেক ইউনিটের উদ্যোগে পালিত হচ্ছে রেস্পিরেটরি কেয়ার সপ্তাহ

প্ল্যাটফর্ম নিউজ, ২৭ অক্টোবর ২০২০, মঙ্গলবার

প্রতিবছর অক্টোবর মাসের শেষ সপ্তাহ জুড়ে পালিত হয় রেস্পিরেটরি কেয়ার সপ্তাহ। ১৯৮২ সাল থেকে প্রতিবছর পৃথিবীর বিভিন্ন দেশে শ্বসনতন্ত্রের যত্নের প্রতি সচেতনতা বৃদ্ধি করতে পালিত হয়ে আসছে এই সপ্তাহ। বাংলাদেশে শ্বসনতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতি বছর বাংলাদেশে শ্বসনতন্ত্রের রোগে ভুগে মারা যায় প্রায় ৫০ হাজার শিশু। তাই শ্বসনতন্ত্রের যত্ন সম্পর্কে সচেতন হওয়ার প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। এ বছর কোভিড-১৯ মহামারীর কারণে এই সপ্তাহ পালন করার গুরুত্ব আরও বৃদ্ধি পেয়েছে।

এ বছর প্ল্যাটফর্ম মেডিকেল ও ডেন্টাল সোসাইটি থেকে পালন করা হচ্ছে রেস্পিরেটরি কেয়ার সপ্তাহ। এ উপলক্ষে প্ল্যাটফর্ম স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ইউনিট থেকে আয়োজন করা হয়েছে একটি অনলাইন ইভেন্টের। অক্টোবর মাসের শেষ সপ্তাহ ২৫ অক্টোবর থেকে ৩১ অক্টোবর ২০২০ পর্যন্ত চলছে এই অনলাইন আয়োজন। ইভেন্টে থাকছে মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের জন্য কুইজ প্রতিযোগিতা। আজ ২৭ অক্টোবর অনলাইনে গুগল ফরমের মাধ্যমে কুইজ প্রতিযোগিতার প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয়। আগামী ৩০ অক্টোবর অনুষ্ঠিত হবে দ্বিতীয় রাউন্ড।

আজ ২৭ অক্টোবর কুইজের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয়

এছাড়াও Save you lungs from Covid-19 -এই বিষয়বস্তুর ওপর চলছে আর্ট কনটেস্ট। আগামী ৩১ তারিখ পর্যন্ত এই আর্ট কনটেস্টে অংশগ্রহণ করা যাবে। যেকোন মেডিকেল এবং ডেন্টাল শিক্ষার্থীরা অংশ নিতে পারবে আর্ট কনটেস্টে।

আর্ট কনটেস্টে অংশগ্রহণ করা যাবে অক্টোবর ৩১ ২০২০ পর্যন্ত

এই আয়োজনের অংশ হিসেবে আছে জনসাধারণকে শ্বসনতন্ত্রের সাধারণ রোগগুলো সম্পর্কে সচেতন করতে সচেতনতামূলক ভিডিও। পুরো সপ্তাহ জুড়েই প্ল্যাটফর্ম পেইজ থেকে প্রচার করা হবে এই সচেতনতামূলক ভিডিওগুলো৷ এর পাশাপাশি আয়োজনের অংশ হিসেবে চিকিৎসক ও মেডিকেল শিক্ষার্থীদের জন্য আছে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের রেডিওলজির ওপর থাকছে ওয়ার্কশপ। ওয়ার্কশপটি পরিচালনা করবেন বাংলাদেশের বিখ্যাত মেডিসিন ও বক্ষব্যাধী বিশেষজ্ঞ ডা. আমিনুল ইসলাম। আগামী ৩১ তারিখ রাত ৯ টার সময় অনলাইনে zoom এর মাধ্যমে ওয়ার্কশপটি পরিচালনা করা হবে। ওয়ার্কশপটির জন্য রেজিষ্ট্রেশন করা যাবে নিচের লিঙ্ক থেকেঃ https://docs.google.com/forms/d/e/1FAIpQLSelzRbbk_kbiWZx7J6cZOKgheRdtbnd5hemimTQwKoODmHgDA/viewform

কোভিড-১৯ আক্রান্ত রোগীদের রেডিওলজির ওপর ওয়ার্কশপ

এছাড়াও বোনাস সেগমেন্ট হিসেবে থাকছে এজমার ওপর বিশেষ লাইভ সেশন। পরিচালনা করবেন বিখ্যাত রেস্পিরেটরি মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর ডা. কৃষ্ণ চন্দ্র গাঙ্গুলি। লাইভ সেশনটি প্ল্যাটফর্ম পেইজ এবং breathe 1.0 ইভেন্ট পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হবে আজ ২৭ অক্টোবর  রাত ৯ টার সময়।

এজমার ওপর বিশেষ লাইভ অনুষ্ঠিত হবে আজ

অনুষ্ঠানটির আয়োজনে আছে প্ল্যাটফর্ম স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ইউনিট এবং সার্বিক সহযোগিতায় আছে ঢাকা দক্ষিণ জোন, প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি।

আগ্রহীরা প্ল্যাটফর্ম পেইজ এবং ইভেন্ট পেইজ থেকে ইভেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
ইভেন্ট লিঙ্কঃ  https://facebook.com/events/1164924893903681?tsid=0.3794053327388811&source=result

Tahia Tasneem

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

লাইফ ইন লকডাউন, ডে হান্ড্রেড নাইনটি সেভেন

Tue Oct 27 , 2020
প্ল্যাটফর্ম নিউজ, ২৭ অক্টোবর ২০২০, মঙ্গলবার ডা. শুভদীপ চন্দ গতকাল গিয়েছিলাম মধুটিলা চার- পাঁচ জন কলিগ মিলে। জামালপুর শেরপুর ব্রিজের উপর দাঁড়িয়ে ব্রহ্মপুত্রকে দেখছিলাম। চর পড়ে গেছে নদীতে। সে চরে আটকে আছে সামান্য পানি। বিন্দুমাত্র স্রোত নেই। নদী যেন চরের সাথে সমঝোতা করে বেঁচে থাকছে! এ ব্রহ্মপুত্র নদ আমাদের প্রতিচ্ছবি। […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo