প্লাস্টিককে পানিতে পরিণত করার ক্ষমতাসম্পন্ন নতুন ব্যাকটেরিয়ার আবিষ্কার

অধিক হারে সমুদ্রের পানি দূষণ বর্তমান বিশ্বের একটি অন্যতম সমস্যা হিসেবে দেখা দিয়েছে । সম্প্রতি একটি গবেষণায় দেখা যায় , আনুমানিক ২০৫০ সালের দিকে সমুদ্রে থাকা জলজ প্রাণীর চেয়ে তুলনামূলক ভাবে প্লাস্টিকের পরিমাণ বেশি পাওয়া যাবে । যে কারণে এই সমস্যা দূরীকরণে এবং সমুদ্রের পরিবেশ আগের অবস্থায় ফিরিয়ে নিতে বহু লোক বিশ্বব্যাপী কাজ করে যাচ্ছেন ।

সম্প্রতি জেনী ইয়াও এবং মিরান্ডা ওয়াং নামের দুজন শিক্ষার্থী কেবল ২০ বছর বয়সে এমন একটি ব্যাকটিরিয়া আবিষ্কারে সক্ষম হন যা কিনা সামুদ্রিক এই দূষণ রোধে রাখতে পারে সম্ভাবনাময় ভূমিকা । এই প্রোজেক্টটি ইতোমধ্যেই তাদের নামে পেটেন্ট করতে তারা সক্ষম হয়েছে এবং প্রজেক্টির জন্য ৪০০ হাজার ডলার আর্থিক সহায়তাও সংগ্রহ করে তারা ।

এই কাজের স্বীকৃতি স্বরূপ পার্লম্যান সাইন্স প্রাইজ সহ তারা আরো ৫ টি পুরস্কার লাভ করেছে। মূলত আবিষ্কৃত এই ব্যাকটেরিয়া একদিকে মানুষের ব্যাবহৃত প্লাস্টিককে কার্বন ডাই অক্সাইড ও পানিতে পরিণত করবে এবং অন্যদিকে কাপড় তৈরির কাঁচামাল ও প্রস্তুত করতে সমর্থ হবে ।

মিরান্ডা ওয়াং বলেন , ” মানুষকে প্লাস্টিক ব্যাবহার থেকে বিরত রাখা অসম্ভব প্রায় একটি কাজ । আমাদের দরকার এমন এক প্রযুক্তি যা এই ব্যাবহৃত প্লাস্টিককে পরিবেশ বান্ধব পদার্থে রূপান্তর করতে পারে । ”

 

সর্বোচ্চ উৎকর্ষ সাধনের জন্য প্রোজেক্ট টিকে মূলত ২ ভাগে ভাগ করা হয় , প্রথমত এনজাইমের প্রভাবে প্লাস্টিক কে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করা হয় । পরবর্তীতে এগুলো বায়েডাইজেস্টার স্টেশনে প্রেরণ করা হয় যেখানে তারা খাদ্যের অবশিষ্টাংশ হিসেবে কাজ করে থাকে । উল্লেখ্য, প্লাস্টিক থেকে পানিতে রূপান্তরের এই সমগ্র প্রক্রিয়া টি কেবল ২৪ ঘন্টায় পরিচালনা করা সম্ভব ।

প্ল্যাটফর্ম নিউজ রিপোর্টার
হৃদিতা রোশনী
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

Special Correspondent

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

এফসিপিএস কথন

Sun Sep 8 , 2019
এফসিপিএস এর সাবজেক্ট সংখ্যা :- জেনারেল সাবজেক্ট- মোট ২২ টি স্পেশাল সাবজেক্ট- মোট ২৬ টি জেনারেল সাবজেক্ট এ ৪ বছর ট্রেনিং, পার্ট ১ এর আগে ২ বছর পর্যন্ত করা যাবে, বাকি ২ বছর পার্ট ১ পাসের পরই করতে হবে। এরপর পার্ট ২ এর জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। ৪ বছরের […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo