• প্রথম পাতা

August 10, 2017 9:22 pm

প্রকাশকঃ

দেশের সব সরকারি হাসপাতালে স্বয়ংসম্পূর্ণ জরুরি বিভাগ স্থাপন ও দুই শিফটে অপারেশন থিয়েটার চালুর নীতিমালা প্রণয়নে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে প্রধান করে এ কমিটিতে স্বাস্থ্য অধিদফতর এবং বিভিন্ন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা সদস্য হিসেবে থাকবেন। বিশেষায়িত ও মেডিক্যাল কলেজ হাসপাতালসহ জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের হাসপাতালে আধুনিক জরুরি বিভাগ চালু করতে প্রয়োজনীয় জনবল ও যন্ত্রপাতিসহ কার্যপরিধি নির্ধারণের জন্য কমিটিকে ‘ইমার্জেন্সি প্রটোকল’ প্রণয়নের সুপারিশ ১৫ দিনের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেন মন্ত্রী।

সোমবার (৭ আগস্ট) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘সরকারি হাসপাতালে ইমার্জেন্সি প্রটোকল, অপারেশন থিয়েটারে দুই শিফট চালু এবং ঝুঁকি ভাতা বণ্টন নীতিমালা’ সংক্রান্ত মতবিনিময় সভায় সভাপতিত্বকালে তিনি এ নির্দেশ দেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। এতে বলা হয়, দেশের সরকারি হাসপাতালগুলোতে অত্যাধুনিক ও স্বয়ংসম্পূর্ণ জরুরি বিভাগ স্থাপনের লক্ষ্যে ‘ইমার্জেন্সি প্রটোকল’ এবং দুই শিফট অপারেশন থিয়েটার চালু করতে দুটি নীতিমালা প্রণয়নে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

হাসপাতালে রেডিওথেরাপি, এক্স-রে, এমআরআই, সিটি স্ক্যানসহ বিভিন্ন পরীক্ষা সংশ্লিষ্টদের জন্য ‘ঝুঁকি ভাতা’ বণ্টন নীতিমালা প্রণয়নের জন্য অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে প্রধান করে আরও একটি কমিটি গঠন করে এ সংক্রান্ত সুপারিশ দ্রুত উপস্থাপন করার জন্যও নির্দেশ দেন মন্ত্রী।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বিএমএর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. ইহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন হাসপাতালের পরিচালকরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.