• গল্প

March 18, 2015 11:51 pm

রোগ নির্ণয়ে এমন কিছু রক্ত পরীক্ষা আছে যেগুলি সকালে কিছু না খেয়ে নমুনা দিতে হয়। এমন রক্ত পরীক্ষা করাতে চাইলে রোগীকে জিজ্ঞেস করে নিই যে সকালে কিছু খেয়েছেন কি-না? তেমন কয়েকটি ঘটনা:

ঘটনা ১: উচ্চ রক্তচাপের রোগী, ভাবলাম রক্তের চর্বির পরিমানটা(Fasting Lipid Profile) দেখা উচিৎ। জিজ্ঞেস করলাম: -সকালে কিছু খেয়েছেন নাকি খালি পেটে আছেন? -না না কিছু খাইনি, খালি পেটেই বলা যায়। শুধু দুইটা পরটা আর একটা ডিম ভাজি খাইছি। .

ঘটনা ২: দীর্ঘদিনের ডায়াবেটিসের রোগী। বলে দিয়েছিলাম এরপর যেদিন আসবেন, সকালে না খেয়ে আসবেন। খালি পেটে ও খাওয়ার ২ ঘন্টা পর রক্তের গ্লুকোজের মাত্রা দেখতে হবে। মাসখানিক পর উনি আসলেন। যথারীতি জানতে চাইলাম না খেয়ে এসেছন কি-না? রোগী হ্যাঁ সুচক মাথা নাড়লো। ঝামেলা বাধালো রোগীর বউ। প্রায় চিৎকার করেই বললোঃ -আর বইলেন না ডাক্তার সাব, সকালে না খেয়ে আসতে হবে বলে কাল রাতে তিনজনের খাবার একলাই খাইছে। .

ঘটনা ৩: পূর্ব পরিচিত এক বয়ষ্ক ভদ্রলোক চেম্বারে আসলেন, কিছু রুটিন চেক-আপ করাবেন। প্রাথমিক কিছু পরীক্ষা করতে দিব। জানতে চাইলাম: -চাচা সকালে খাওয়া-দাওয়া করে এসেছেন? -হ্যা বাবা খেয়ে এসেছি, তোমাকে কোন আয়োজন করতে হবে না। উনি ভেবেছেন আমি উনাকে নাস্তা করাতে চাচ্ছি। হাসিটা চেপে বলেই ফেল্লাম: -ও… তবে এক কাপ চা খান? -না…… আজ থাক। আমারও বুকের উপর থেকে পাথর সরে গেলো। চেম্বারে আমিই চা খেতে পাইনা, উনাকে খাওয়াবো কিভাবে? রাজি হলে বড্ড বিপদে পড়ে যেতাম।

লেখকঃ M M Zaman Maruf

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ ঘটনা, মেডিকেল, রঙ্গ,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.