• ইভেন্ট নিউজ

September 9, 2019 9:11 pm

প্রকাশকঃ

প্রস্তাবিত দুই বছর ইন্টার্ণশীপ নীতিমালা বাতিলের দাবীতে গত ৩১ শে আগস্ট স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ প্রাঙ্গণে যে আন্দোলনের সূচনা হয়েছিলো খুব দ্রুত তার জোয়ার বয়ে যায় বাংলাদেশের সকল মেডিকেল ও ডেন্টাল কলেজ জুড়ে।

এতোদিন আমাদের আন্দোলনগুলো নিজ নিজ ক্যাম্পাসে সীমাবদ্ধ থাকলেও সংঘবদ্ধভাবে ঢাকার মেডিকেল কলেজগুলো আন্দোলনের চাকা অন্যমাত্রায় নিয়ে যাবে এটা সবার প্রাণের দাবী ছিলো।

সেই লক্ষ্যে আমরা ঢাকার মেডিকেল কলেজগুলো পূর্ব পরিকল্পনা মোতাবেক আজ কেন্দ্রীয় শহীদ মিনারে একত্রিত হই এবং সেখান থেকে স্লোগানে স্লোগানে রাজপথ কাঁপিয়ে প্রেস ক্লাব অভিমুখে পদযাত্রা করি এবং মিছিল প্রেস ক্লাব ঘুরে আবার শহীদ মিনারে ফিরে যাই।

তারপর আমরা ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজের প্রতিনিধিরা প্রেস ক্লাবের তৃতীয় তালায় আবদুস সালাম মিলনায়তনে সাংবাদিকদের মুখোমুখি হই এবং প্রস্তাবিত দুই বছর ইন্টার্ণশীপ নীতিমালা সরাসরি বাতিলের দাবীতে আমাদের যুক্তিগুলো উপস্থাপন করি এবং তাদের বিভিন্ন প্রশ্নের যুক্তি খন্ডন করি।

এরপর আমরা ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজের প্রতিনিধিরা বিএমডিসি’তে যাই এবং স্মারকলিপি প্রদান করে প্রস্তাবিত দুই বছর ইন্টার্ণশীপ নীতিমালার বিরুদ্ধে বাংলাদেশের সকল মেডিকেল ও ডেন্টাল কলেজের পক্ষে আমাদের তীব্র ক্ষোভ প্রকাশ করি এবং অনতিবিলম্বে প্রস্তাবিত দুই বছর ইন্টার্ণশীপ নীতিমালা বাতিল ও চলমান পরিস্থিতিতে তাদের অবস্থান লিখিত ভাবে সবার সামনে প্রকাশ করার কথা বলি। তারা আমাদের এ ব্যাপারে আশ্বস্ত করেছেন এবং আমাদের দাবীর সাথে সহমত প্রকাশ করে বলেছেন বিএমডিসি’র আগামী সাধারণ অধিবেশনে তারা এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করবেন কিন্তু আমরা তাদের জরুরি মিটিং ডেকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার জন্যে তাগাদা দেই।

আমাদের লক্ষ্য ছিলো, সংবাদ সন্মেলনের মাধ্যমে সর্বোচ্চ মিডিয়া কাভারেজ পাওয়া ও বিএমডিসি কর্তৃপক্ষের নিকট স্মারক লিপি প্রদান করে আমাদের ক্ষোভ প্রকাশ করা এবং অনতিবিলম্বে এই প্রহসনমূলক নীতিমালা বাতিলে তাদের উপর চাপ প্রয়োগ করা। সবার সহযোগিতায় আমরা আমাদের সেই লক্ষ্যে পৌছাতে পেরেছি, আলহামদুলিল্লাহ!!!

আজকের আন্দোলনে আমরা সাধারণ শিক্ষার্থী, সাংবাদিক ও পুলিশ ভাইদের কাছ থেকে অনেক অনেক সহযোগিতা পেয়েছি যার ফলে খুব সুন্দরভাবে পরিকল্পনা মোতাবেক আমাদের আজকের আন্দোলন পরিচালনা করতে পেরেছি। সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাই যৌক্তিক আন্দোলনে পাশে থাকার জন্যে।

আমাদের পরবর্তী পরিকল্পনা হচ্ছে, আমরা কয়েকদিন পর, সেপ্টেম্বর ১৮ তারিখের পূর্বে, ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজের প্রতিনিধিরা আবারো বিএমডিসি’তে যাবো এবং প্রস্তাবিত দুই বছর ইন্টার্ণশীপ নীতিমালা বাতিলে তাদের অগ্রগতি কতটুকু তা পর্যবেক্ষণ করবো।
সন্তুষ্টিজনক না হলে কয়েকদিনের আল্টিমেটাম বেঁধে দিয়ে সারা দেশের সব মেডিকেল ও ডেন্টাল কলেজ অনতিবিলম্বে একইসাথে লাগাতার কঠোর আন্দোলনে যাবো..

পরিস্থিতি মোতাবেক পরবর্তী কর্মসূচি আলোচনা করে সবাইকে যথা সময়ে জানিয়ে দেয়া হবে।

আস্থা রাখুন, পাশে থাকুন। যৌক্তিক দাবীতে একসাথে এগিয়ে যেতে হবে বহুদূর।
কাঙ্খিত সেই মুহূর্তের অপেক্ষায়!!

মূল লেখক –
মোঃ নুরুজ্জামান
স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ
সেশনঃ ২০১৫-১৬

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ ২ বছর ইন্টার্নশিপ বাতিল,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.