পিঠে ব্যথাঃ কারণ ও করণীয়

প্ল্যাটফর্ম নিউজ, ৬ ডিসেম্বর, ২০২১, সোমবার

ডা. শাদাব সানী
ময়মনসিংহ মেডিকেল কলেজ
৪৩ প্রজন্ম

পিঠে ব্যথা নিয়ে কতটা চিন্তিত হওয়া উচিত?

সবচেয়ে খারাপটা অনুমান করবেন না। প্রায় প্রত্যেকেরই কোন না কোন সময় পিঠে ব্যথা হয়। নিম্ন পিঠে ব্যথা ভীতিকর হতে পারে। তবে ব্যথা তীব্র হলেও, এটি সাধারণত কয়েক সপ্তাহের মধ্যে নিজেই চলে যায়। জরুরী যত্ন বা অস্ত্রোপচারের প্রয়োজন এমন ক্ষেত্রে বিরল।

পিঠে ব্যথা হলে কখন চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যাবশ্যকীয়?

  • সকালে ঘুম থেকে উঠার পর যদি আপনার পিঠে ব্যথার তীব্রতা বেড়ে যায়,
  • আপনার পায়ে যদি অসাড়তা বা দুর্বলতা থাকে,
  • মূত্রাশয় বা অন্ত্র নিয়ন্ত্রণে সমস্যা হলে,
  • ওজন হ্রাস পেলে,
  • জ্বর বা অন্য কোন অসুস্থতা বোধ করলে,
  • নিয়মিত স্টেরয়েড জাতীয় ওষুধ (যেমন- করটান/ ডেলটাসন) সেবন করে থাকলে,
  • ডায়াবেটিস বা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে দূর্বল করে এমন রোগ থাকলে,
  • ক্যান্সার বা অস্টিওপোরেসিসের ইতিহাস থাকলে।

কখন আপনার চিকিৎসকের পরামর্শ নেওয়ার প্রয়োজন হতে পারে?

  • আপনার পিঠের ব্যথা এতটাই তীব্র আপনি দৈনন্দিন সাধারণ কাজগুলি করতে পারছেন না,
  • আপনার পিঠে ব্যথার ৪ সপ্তাহের মধ্যে উন্নতি হতে শুরু না করলে।

পিঠের অংশগুলো কি কি?

● কশেরুকা – হাড়ের স্তুপ যা মুদ্রার স্তুপের মতো একে অপরের উপরে বসে থাকে। এই হাড়গুলির প্রতিটির কেন্দ্রে একটি ছিদ্র রয়েছে। স্ট্যাক করা হলে, হাড়গুলি একটি ফাঁপা টিউব তৈরি করে যা মেরুদণ্ডকে রক্ষা করে।

●ডিস্ক – কুশন যোগ করতে এবং নড়াচড়ার অনুমতি দিতে প্রতিটি কশেরুকার মধ্যে রাবারি ডিস্ক বসে থাকে।

●স্পাইনাল কর্ড এবং স্নায়ু – মেরুদণ্ড হল স্নায়ুর হাইওয়ে, যা মস্তিষ্ককে শরীরের বাকি অংশের সাথে সংযুক্ত করে। কশেরুকার মাঝের ছিদ্রের মধ্য দিয়ে মেরুদণ্ড যায়। মেরুদণ্ড থেকে স্নায়ু-শাখা পাশাপাশি কশেরুকার মধ্যে দিয়ে সরু পথে বের হয়। তারা বাহু, পা এবং অঙ্গগুলির সাথে সংযোগ স্থাপন করে। (এই কারণেই পিঠের সমস্যার কারণে পায়ে ব্যথা বা মূত্রাশয় বা অন্ত্রের সমস্যা হতে পারে।)

●পেশী, টেন্ডন এবং লিগামেন্টস – পেশী, টেন্ডন এবং লিগামেন্টগুলিকে একসাথে পিঠের “নরম টিস্যু” বলা হয়। এই নরম টিস্যুগুলি পিঠকে বলবান করে এবং এটি একসাথে ধরে রাখতে সহায়তা করে।

পিঠে ব্যথার কারণ কী?

অনেক ভিন্ন কারণে নিম্ন পিঠে ব্যথা হতে পারে। বেশিরভাগ সময় সঠিক কারণ জানা যায় না। যদি আপনার পিঠের পেশী টান খায়, তাহলে পিঠে ব্যথা হতে পারে। এটি প্রায়শই ঘটে থাকে যখন একজন ব্যক্তি ভারী কিছু তোলে বা পিঠ বাঁকিয়ে কাজ করে। এই ব্যথা সাধারণত শারীরিক কার্যকলাপের পরে হঠাৎ শুরু হয়।

এছাড়াও পিঠে ব্যথা হতে পারে, যদি:

  • ১। ডিস্ক ক্ষতিগ্রস্ত হয়, ফুলে যায়, বা ছিঁড়ে যায়,
  •  ২। মেরুদণ্ডের জয়েন্ট এ আর্থ্রাইটিস হয়,
  • ৩। মেরুদণ্ডে হাড় বেড়ে যদি কাছাকাছি স্নায়ুগুলিকে চাপ দেয়,
  • ৪। কশেরুকা জায়গার বাইরে বেরিয়ে আসলে,
  • ৫। মেরুদণ্ডের পথ সরু হয়ে গেলে,
  • ৬। টিউমার বা ইনফেকশন হলে (কিন্তু এটি খুব বিরল)।

পিঠে ব্যথায় কখন একটি ইমেজিং পরীক্ষা (যেমন এক্স-রে, সিটি স্ক্যান বা এমআরআই) করতে হবে?

বেশিরভাগ লোকের ইমেজিং পরীক্ষা, যেমন এক্স-রে, সিটি স্ক্যান বা এমআরআই প্রয়োজন হয় না। পিঠে ব্যথা বেশিরভাগ ক্ষেত্রে কয়েক সপ্তাহ পরেই চলে যায়। অস্বাভাবিক কিছুর লক্ষণ না থাকলে ডাক্তাররা সাধারণত ইমেজিং পরীক্ষার পরামর্শ দেন না। আপনার ডাক্তার একটি ইমেজিং পরীক্ষার আদেশ না দিলে, চিন্তা করবেন না। তাঁরা শুধুমাত্র আপনাকে দেখে এবং আপনার সাথে কথা বলে, আপনার ব্যথা সম্পর্কে অনেক কিছু বুঝতে পারেন।

শুধুমাত্র আমার সাথে কথা বলে ডাক্তার কি রোগ নির্ণয় করতে পারে?

আপনার লক্ষণগুলি ডাক্তারকে আপনার ব্যথার কারণ সম্পর্কে অনেক কিছু বুঝতে সাহায্য করে। উদাহরণ স্বরূপ:

  • যদি নির্দিষ্ট কিছু করার পরে আপনার ব্যথা শুরু হয়, যেমন একটি ভারী বস্তু তোলা বা আপনার পিঠ মোচড়ানো, তাহলে আপনার পেশীতে টান পড়ে থাকতে পারে।
  • যদি আপনার ব্যথা এক উরুর পিছনের দিকে ছড়িয়ে পড়ে, তবে এটি একটি চিহ্ন হতে পারে আপনার পায়ে যে স্নায়ুগুলি যায় তার মধ্যে একটিকে, বেড়ে যাওয়া বা ছেঁড়া ডিস্ক দ্বারা চিমটি করা হচ্ছে।
  • যদি আপনার ব্যথা উভয় পায়ের নিচের দিকে চলে যায়, তাহলে এটি চিহ্ন হতে পারে আপনার একটি সরু মেরুদণ্ডের খাল রয়েছে। এটি প্রায়শই আপনার মেরুদণ্ডে হাড়ের বৃদ্ধির কারণে হয়।

 

কিভাবে পিঠের ব্যথার চিকিৎসা করা হয়?

কম পিঠে ব্যথার একটি পর্বে আক্রান্ত বেশিরভাগ লোকেরই কোন গুরুতর সমস্যা থাকে না, এবং সাধারণ চিকিৎসায় এটি সেরে যেতে পারে। যেমন:

  • সক্রিয় থাকা – আপনি যা করতে পারেন তা হল যতটা সম্ভব সক্রিয় থাকা। যাদের পিঠের ব্যথা আছে তারা যদি সক্রিয় থাকে, দ্রুত সেরে ওঠে। যদি আপনার ব্যথা তীব্র হয়, তাহলে আপনার এক বা দুই দিন বিশ্রামের প্রয়োজন হতে পারে। তবে যত তাড়াতাড়ি সম্ভব হাঁটা এবং চলাফেরা করা গুরুত্বপূর্ণ। আপনার পিঠে ব্যথার সময় ভারী কিছু উত্তোলন এবং খেলাধুলা এড়িয়ে চলা উচিত। আপনার স্বাভাবিক দৈনন্দিন কাজকর্ম চালিয়ে যাওয়ার চেষ্টা করুন।
  • তাপ – কিছু রোগী হিটিং প্যাড বা উত্তপ্ত মোড়ক ব্যবহারে আরাম পেতে পারে। ত্বক পোড়া প্রতিরোধ করতে উচ্চ তাপ সেটিংস এর ব্যাপারে সতর্ক থাকুন।
  • ঔষধ – প্রথমে, আপনি ব্যথার ওষুধ ব্যবহার করে দেখতে পারেন যা আপনি প্রেসক্রিপশন ছাড়াই পেতে পারেন। অনেক ক্ষেত্রে, ডাক্তাররা প্রথমে ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ বা “NSAID” ব্যবহার করার পরামর্শ দেন। এগুলি পিঠের ব্যথার জন্য প্যারাসিটেমল এর চেয়ে ভাল কাজ করতে পারে। যদি প্রেসক্রিপশন ছাড়া ওষুধগুলি সাহায্য না করে, আপনার ডাক্তারকে জানান। কিছু ক্ষেত্রে, ডাক্তাররা পেশী শিথিল করার জন্য একটি ওষুধ লিখে দেন (যাকে “পেশী শিথিলকারী” বলা হয়)। কিন্তু মনে রাখবেন যে পেশী শিথিলকারী সাধারণত ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে ব্যবহার করা হয় না। বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে, এই ওষুধগুলি প্রস্রাব করতে সমস্যা বা বিভ্রান্তির মতো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

যদিও পিঠের ব্যথা সাধারণত কয়েক সপ্তাহের মধ্যে চলে যায়, কিছু মানুষের দীর্ঘকাল এই ব্যথা থাকে। এই ক্ষেত্রে, অতিরিক্ত চিকিৎসার অন্তর্ভুক্ত হতে পারে:

  • নিজের যত্ন – এর মধ্যে আপনার ব্যথা সম্পর্কে সচেতন হওয়া জরুরী। আপনার যখন প্রয়োজন তখন আপনার বিশ্রাম নেওয়া উচিত, যতটা সম্ভব সক্রিয় থাকা গুরুত্বপূর্ণ। তাপ প্রয়োগ করা এবং মৃদু প্রসারিত করার মতো জিনিসগুলিও আপনাকে আরও ভাল বোধ করতে সহায়তা করতে পারে।
  • ব্যায়াম- আপনি যে ব্যায়াম চেষ্টা করতে পারেন তার মধ্যে হাঁটা, সাতার কাটা বা ব্যায়াম বাইক ব্যবহার করা অন্তর্ভুক্ত। কিছু লোক দেখতে পায় যোগব্যায়াম তাদের পিঠের ব্যথা কমাতে সাহায্য করে। আপনি যে কার্যকলাপগুলি উপভোগ করেন তা সন্ধান করা আপনাকে সক্রিয় থাকতে সাহায্য করতে পারে।

  • চাপ কমানো – “মননশীলতা-ভিত্তিক স্ট্রেস হ্রাস” বলে কিছু চেষ্টা করতে সহায়তা করে। এটি শিথিলকরণ এবং ধ্যান অনুশীলন করার জন্য একটি গ্রুপ প্রোগ্রামে অংশ নেওয়া যেতে পারে।

আপনার পিঠের ব্যথা যদি আপনাকে উদ্বিগ্ন বা বিষণ্ণ বোধ করায়, আপনার ডাক্তার বা নার্সের সাথে কথা বলুন। এই সমস্যাগুলির সাথে সাহায্য করতে পারে এমন অন্যান্য চিকিৎসা রয়েছে। পিঠের ব্যথার চিকিৎসার জন্য অল্প সংখ্যক লোকেরই অস্ত্রোপচারের প্রয়োজন হয়।

পুনরায় পিঠে ব্যথা হওয়া থেকে বাঁচতে আমরা কী করতে পারি?

আপনি যা করতে পারেন তা হল সক্রিয় থাকা। আপনার পিঠকে শক্তিশালী এবং প্রসারিত করার জন্য ব্যায়াম করা। আপনি আরোও যা করতে পারেন:

  • আপনার পিঠের পরিবর্তে আপনার পা ব্যবহার করে তুলতে শিখুন।
  • বেশিক্ষণ একই অবস্থানে বসা বা দাঁড়ানো এড়িয়ে চলুন।

পিঠে ব্যথা হওয়া হতাশাজনক এবং ভীতিকর হতে পারে। কিন্তু নিয়মগুলি জানলে এবং মেনে চললে আপনার পুনরায় ব্যথার ঝুঁকি কমাতে পারে।

[রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ নিন।]

Subha Jamil Subah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

ওমিক্রনঃ আতংক ও প্রতিরোধ

Mon Dec 6 , 2021
প্ল্যাটফর্ম নিউজ, ৬ ডিসেম্বর ২০২১, সোমবার করোনা ভাইরাস ২০১৯ এর ডিসেম্বর থেকে এখন অবধি তার রুপ দেখিয়ে চলেছে। সময়ের সাথে সাথে অন্য সব ভাইরাসের মতো করোনা ভাইরাসের পরিবর্তন বা মিউটেশন হয়েছে। WHO করোনার ভ্যারিয়েন্ট অব কনসার্ন (VOC) হিসেবে এখন পর্যন্ত ৫ টি ভ্যারিয়েন্টকে ঘোষণা দিয়েছে যেগুলো হলোঃ আলফা বিটা গামা […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo