ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৮ পালিত হয়েছে

‘জলাতঙ্ক: অপরকে জানান, জীবন বাচাঁন’ শ্লোগানকে সামনে রেখে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৮ পালিত হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রণালয় ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শনিবার (২৯ সেপ্টেম্বর) মালিবাগে দিবসটি উপলক্ষে র‌্যালি ও জলাতঙ্কের উপর বৈজ্ঞানিক সেমিনার আয়োজন করে কলেজ কর্তৃপক্ষ,যার সার্বিক সহযোগিতায় ছিলো চিকিৎসকদের সংগঠন প্ল্যাটফর্ম ।

কর্মসূচির শুরুতে নেতৃত্বে জলাতঙ্ক সচেতনতা বিষয়ক একটি র‌্যালি কলেজ ক্যাম্পাস থেকে শুরু হয়ে মৌচাক মোড় প্রদক্ষিণ করে সিদ্ধেশ্বরী ডিগ্রি কলেজ প্রাঙ্গণ হয়ে ওয়ারলেস মোড় ঘুরে হাসপাতালটির সামনে অবস্থান নেন। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের হাতে জলাতঙ্কের উপর প্লাকার্ড এবং লিফলেট ছিল। ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. ফারুকুল ইসলাম র‌্যালিটির নেতৃত্ব দেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ক্যাম্পাসের আশেপাশের এলাকায় জলাতঙ্কের উপর সচেতনতা লেখা সম্বলিত লিফলেট বিতরণ করে। জলাতঙ্ক বিষয়ক সচেতনতার লক্ষে স্বাক্ষর কর্মসূচিও হাতে নেয় কলেজ কর্তৃপক্ষ।

এদিকে জলাতঙ্ক রোগ ও তা নিরাময়ে করণীয় সম্পর্কে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের তৃতীয় তলার লেকচার গ্যালারীতে এক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। এতে মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

সেমিনারটি ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগ পরিচালনা করেন। কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সুমাইয়া মাসরুর, প্রভাষক ডা. শারমীন মাহমুদ ও মাইক্রো বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. চৌধুরী রাফিয়ান নাহিয়ান।

সেমিনারে জলাতংক বিষয়ক সাধারণ পরিচিতি,এ রোগের বৈশ্বিক পরিস্থিতি ও বাংলাদেশের বিভিন্ন এলাকায় এ রোগের প্রকোপ, ন্যাচারাল হিস্ট্রি অফ ডিজিস, কীভাবে এ রোগ ছড়ায়, রোগের লক্ষণসমূহ, জলাতংক প্রতিরোধে গৃহীত বিভিন্ন পদক্ষেপ নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন
এবং সবশেষে উপাধ্যক্ষ অধ্যাপক ডাঃ ফারুকুল ইসলাম সার্বিক সহযোগিতার জন্য প্ল্যাটফর্ম ও তাদের প্রতিনিধিদলের সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ প্রদান করেন। এবং ভবিষ্যতে যে কোন স্বাস্থ্য বিষয়ক যে কোন কর্মসূচিতে সকল চিকিৎসক এবং ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ কামনা করে তার ব্যক্তব্য শেষ করেন।

Dr Imtiaz Hossain Bhuiyan (Jesun)
Intern Doctor

ওয়েব টিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বাংলাদেশ মেডিকেল কলেজ ও হাসপাতালে প্ল্যাটফর্মের সহযোগিতায় পালিত হলো বিশ্ব জলাতঙ্ক দিবস'২০১৮।

Wed Oct 3 , 2018
স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রন শাখা, সিডিসি’র উদ্যোগে এবং চিকিৎসক ও চিকিৎসা শিক্ষার্থীদের সংগঠন ‘প্লাটফর্ম” এর সার্বিক সহযোগিতায় বাংলাদেশ মেডিকেল কলেজ ও হাসপাতালে পালিত হলো বিশ্ব জলাতঙ্ক দিবস’২০১৮। “জলাতঙ্কঃ অপরকে জানান, জীবন বাঁচান ” প্রতিপাদ্য নিয়ে উৎসবমুখর পরিবেশে বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে উদযাপন করা হয় দিনটি। কর্মসূচির প্রথম অংশে বাংলাদেশ মেডিকেল […]

সাম্প্রতিক পোষ্ট