চিকিৎসা বিদ্যার শব্দের ইতিহাস

নিউজটি শেয়ার করুন

medical-terms-graphic

মেডিকেল জীবনে প্রথমে ঢোকার পর সবার আগে আমাদের যে জিনিসের সম্মুখীন হতে হয় তা হল মেডিকেলের বিভিন্ন কঠিন শব্দ।দেখলে মনে হয় এইগুলো কোথা থেকে আসলো!! এমনিতে এত পড়াশুনা তারওপর কঠিন শব্দ যেগুলো কিনা উচ্চারণ করতে গেলে দাঁত ভেঙ্গে যায়।
আচ্ছা শব্দগুলো কোথা থেকে আসলো,কিভাবে আসলো এই চিন্তাগুলো আমাদের মাথায় কখনো না কখনো এসেই যায়।আমরা অনেক উপায় বের করি শব্দগুলো মনে রাখার জন্য কিন্তু তাও গোলমাল লেগে যায় কেমন জানি।
আমরা একটু পিছন দিকে চলে যাই যেমন পঞ্চম শতকের দিকে।আমাদের মেডিকেল জীবনে যে সব শব্দ ব্যবহার করা হয় তার তিন চতুর্থাংশ এসেছে প্রাচীন গ্রীক থেকে। এর প্রথম কারন হলো মেডিসিনের প্রথম সূচনা হয় গ্রিসে পঞ্চম শতকের দিকে। গ্রীক চিকিৎসাবিজ্ঞানী হিপোক্রটিস হচ্ছেন প্রথম ব্যক্তি যিনি পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে বিভিন্ন রোগ শনাক্ত ও তাদের চিকিৎসার প্রচলন করেন। হিপোক্রেটিস এবং তাঁর অনুসারীরা বিভিন্ন অসুখের নামকরন করেন যার অনেকগুলো এখনও প্রচলিত (arthritis, nephritis)।চিকিৎসাবিজ্ঞানের দ্রুত প্রসারেরব জন্য নুতুন নতুন অনেক শব্দের প্রয়োজন।গ্রীক আর ল্যাটিন শব্দ ব্যবহার করে নানাধরনের যৌগিক শব্দ সৃষ্টি করা সম্ভব হয়েছে সেই সময়। তার অনেক শব্দ এখনও ব্যবহার করা হচ্ছে।
এখন আমরা দেখি কিভাবে শব্দগুলো তৈরি হল।বাংলায় নতুন শব্দ তৈরি করার জন্য আমরা নানারকম উপসর্গ ব্যবহার করে থাকি। এদের কাজ শব্দের আগে যুক্ত হয়ে শব্দের অর্থকে পরিবর্তন করা। চিকিৎসাবিজ্ঞানের বিভিন্ন শব্দে একই কাজে ব্যবহার হয় গ্রীক উৎসের Suffix এবং Prefix। এরা হলো শব্দের আগে বা পরে ব্যবহৃত হওয়া শব্দাংশ। কোন শব্দের অর্থ কী হবে সেটা ঐ শব্দের সাথে যুক্ত suffix অথবা prefix দিয়ে অনেকখানি নিয়ন্ত্রিত হয়। এদের প্রত্যেকের নিজস্ব অর্থ থাকে আর এরা যখন নতুন শব্দ তৈরি করে তখন সেই শব্দের একই অর্থ প্রদান করে থাকে।
Prefix এর কিছু উদাহরণ নিচে দেওয়া হলঃ-
Cardio- : cardiomegaly, cardiopathy, cardiology
-cardio শব্দটি তিনটি শব্দেই হৃদপিন্ড অর্থে ব্যবহার করা হয়েছে।এখন cardiomegaly বলতে আমরা হৃদপিন্ড বড় হওয়াকে বুঝি কারন –megaly মানে হল বড়।
Cardilogy বলতে আমরা হৃদপিন্ড সম্পর্কে জ্ঞান কে বুঝায় কারন –logy শব্দাংশের মানে হল জ্ঞান।

Hyper-: hypertension, hyperthyroidism
-hyper শব্দটি দুইটি শব্দে বেশি অর্থে ব্যবহার করা হয়েছে। Hypertension বলতে আমরা উচ্চরক্তচাপ বুঝি কারন tension মানে হল চাপ আর hyper হল বেশি।

gyneco-: Gynecology
-gyneco মানে হল মহিলা আর –logy অর্থ হল জ্ঞান। তাই gynecology বলতে আমরা মেয়ে সম্পর্কে কোন জ্ঞান তা বুঝি।

oste-: osteology,
Oste- অর্থ হল হাড় আর –logy জ্ঞান। osteology বলতে আমরা বুঝি কঙ্কালতন্ত্র।
pharyngo-:pharyngitis,
Pharyngo- মানে হল গলবিল, আর –itis হল সংক্রমণ। এর অর্থ তাহলে হল গলবিলে ইনফেকশন।

কিছু prefixes and suffixes এর উদাহরণ এবং তাদের অর্থ নিম্নে দেওয়া হল ঃ-
Encephal- Brain Encephalopathy
Adipo- Fat Adipose tissue
Cyano- Blue Cyanosis
Dactyl- Finger dactylography
Gloss- Tounge Glossities
Dextro- Right Dextrocardia
Brachio- Arm brachioceephaly
Galacto- milk galactose

লেখিকা- অনন্যা রায় (কুমুদিনী মহিলা মেডিকেল কলেজ)
সম্পাদনা- ডাঃ আহমেদুল হক।

ডক্টরস ডেস্ক

One thought on “চিকিৎসা বিদ্যার শব্দের ইতিহাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

স্বাস্থ মন্ত্রীর নিকট খোলা চিঠি

Fri Jun 12 , 2015
মহোদয়, সেই ছেলেবেলায় একদিন আমার বাবা আমকে আদর করে জিজ্ঞেস করেছিলেন, বলতো বাবা আমাদের স্বরাষ্ট্রমন্ত্রীর নাম কি? সেই বয়সে এটা আমার জানার কথা ছিল না। কিন্তু তারপরো আমি আপনার নামটা বলে আমার বাবাকে খুশী করতে পেরেছিলাম। কারন তখন বিটিভিতে আপনার নাম এতবার জপতো যে আমার মত ছোট বাচ্চার কাছেও পৌঁছে গিয়েছিলেন। […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo