• ইভেন্ট নিউজ

November 1, 2019 9:36 pm

প্রকাশকঃ

১ নভেম্বর ২০১৯:

প্ল্যাটফর্ম মেডিকেল কলেজ ফর উইমেন ইউনিটের উদ্যোগে গতকাল ৩১ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার গাজীপুরে পোশাকশ্রমিকদের মাঝে পালিত হল ব্রেস্ট ক্যান্সার সচেতনতা প্রোগ্রাম।

অক্টোবর হল ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস। একে PINK OCTOBERও বলা হয়। এ মাসে ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে সচেতনতা, শিক্ষা এবং গবেষণার গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে হাজার হাজার সংস্থার সমন্বয়ে বিশ্বব্যাপী বার্ষিক প্রচার করা হয়।

গতকাল এমনি একটি সচেতনতামূলক প্রোগ্রাম পরিচালনা করেন মেডিকেল কলেজ ফর ওমেন এন্ড হসপিটালের প্লাটফর্ম টিম। গাজীপুরের হান্নান নিট এন্ড টেক্সটাইল গার্মেন্টসে প্রায় ৬০০জন মহিলা কর্মচারীদের নিয়ে এ কার্যক্রম পালন করা হয়। পাওয়ার পয়েন্টের সাহায্যে ব্রেস্ট ক্যান্সারের কারন, লক্ষণসমূহ, প্রতিরোধে করণীয়,নিজে নিজে যেভাবে পরীক্ষা করা যায়, এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। ছোট ছোট গ্রুপ করে কর্মচারীদের প্রতিটি পরীক্ষা হাতে ধরে শেখানো হয়। এছাড়া আরও ৪ টি গার্মেন্টসে প্রায় ১৩০০ লিফলেট বিতরণ করা হয়।

প্রতি বছর, ব্রেস্ট ক্যান্সারের জন্য বিশ্বজুড়ে পাঁচ লক্ষেরও বেশি মহিলা মারা যান। গবেষণার মাধ্যমে জানা যায়, ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ মহিলা রোগের অন্তিম পর্যায়ে এসে চিহ্নিত হন, যার ফলে বেঁচে থাকার হার কম থাকে। তাই এমন কর্মসূচির মাধ্যমে মানুষদের সচেতন করার লক্ষে সকলের এগিয়ে আসা উচিত।

স্টাফ রিপোর্টার/জান্নাত বিনতে হোসেন

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.