মেডিসিন ক্লাবের আয়োজনে সারাদেশ ব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা কার্যক্রম

শেষ হয়ে গেল স্তন ক্যান্সার নিয়ে বিশ্বব্যাপী পালনকৃত সচেতনতার মাস – পিংক অক্টোবর। নারীদের মধ্যে স্তন ক্যানসার নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সংগঠন আয়োজন করেছেন বিভিন্ন অনুষ্ঠান।

“সূচনায় পড়লে ধরা, ক্যান্সার রোগ যায় যে সারা “-এই মূলমন্ত্রকে সামনে রেখে মেডিকেল ও ডেন্টাল কলেজের ছাত্র-ছাত্রী দ্বারা পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন “মেডিসিন ক্লাব” সারাদেশব্যাপী আয়োজন করে সচেতনতামূলক আলোচনা সভা, সেমিনার এবং স্ক্রিনিং কর্মশালা। উত্তর থেকে দক্ষিণ,পূর্ব থেকে পশ্চিম-সর্বত্রই তারা রেখেছেন তাদের সফলতার ছাপ। নারীদের মধ্যে এ রোগ সম্পর্কে সঠিক ধারণা তৈরি করা এবং খুবই প্রাথমিক পর্যায়ে ছোট ছোট কিছু পদক্ষেপের মাধ্যমে স্তন ক্যান্সার শনাক্ত করাই এই কর্মসূচির মূল লক্ষ্য ও উদ্দেশ্য। দেশব্যাপী পালনকৃত প্রোগ্রাম এর খণ্ডচিত্র তুলে ধরছি আপনাদের সামনে।

ঢাকার মিরপুরে অবস্থিত মেডিসিন ক্লাব,ডেল্টা মেডিকেল কলেজ ইউনিট এর উদ্যোগে, কলেজের সম্মানিত প্রিন্সিপাল,সার্জারি বিভাগ- অনকোলজি বিভাগের সমন্বয়ের এবং সকল ছাত্রছাত্রী ও শিক্ষকদের উপস্থিতিতে আয়োজিত হয় স্তন ক্যানসার নিয়ে সচেতনতা মূলক সেমিনার ও কর্মশালা।অনুষ্ঠানের চমক হিসেবে ছিল ব্রেস্ট ক্যান্সার নিয়ে উপস্থিত ছাত্র-ছাত্রীদের জন্য ক্যুইজ প্রতিযোগিতা।প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সম্মানিত অতিথিবৃন্দ।

সাভারে অবস্থিত মেডিসিন ক্লাব,গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ইউনিটের উদ্যোগে স্তন ক্যান্সার বিষয়ক সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অনকোলজি বিভাগের সম্মানিত প্রফেসর ডাক্তার খোরশেদ আলম। উপস্থিত ছিলেন অন্যান্য সকল শিক্ষক ও চিকিৎসকবৃন্দ। স্যারের বক্তব্যে ফুটে ওঠে স্তন ক্যান্সার নিয়ে অনেক অজানা তথ্য।

গাজীপুরে অবস্থিত মেডিসিন ক্লাব,শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ইউনিটের উদ্যোগে আয়োজিত সেমিনারে শিক্ষক এবং অংশগ্রহণকারীদের গোলাপি রিবন পরানোর মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। লিফলেট বিতরণের পাশাপাশি কর্মশালা পরিচালনা করেন সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডাক্তার শাহনাজ পারভীন। মূল বক্তব্য প্রদান করেন সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাক্তার রঞ্জিত কুমার মল্লিক। আরো উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি, জেলা স্বাচিপ এর সাধারণ সম্পাদক সহ সার্জারি বিভাগের শ্রদ্ধেয় শিক্ষক মন্ডলী এবং কলেজের ছাত্র ছাত্রী বৃন্দ।

ঢাকার অদূরে শীতলক্ষ্যা নদীর তীরে নারায়ণগঞ্জে অবস্থিত মেডিসিন ক্লাব,ইউএস-বাংলা মেডিকেল কলেজ ইউনিট। সেখানকার কলেজ মিলনায়তনে স্তন ক্যান্সারের উপর একটি সচেতনতামূলক সেমিনার আয়োজন করা হয় এবং কলেজের আশেপাশের এলাকার মহিলাদের মাঝে লিফলেট বিতরণের মাধ্যমে স্তন ক্যান্সারের লক্ষণসমূহ এবং নিজের স্তন নিজে পরীক্ষার ধাপ সমূহ সম্পর্কে জানানোর প্রচেষ্টা অব্যাহত থাকে।

ময়মনসিংহে অবস্থিত মেডিসিন ক্লাব, ময়মনসিংহ মেডিকেল কলেজ ইউনিট নগরীর মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ এবং ময়মনসিংহ মহিলা (ডিগ্রী) কলেজে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক অনুষ্ঠান আয়োজন করে যাতে উপস্থিত ছিল প্রায় পাঁচ শতাধিক ছাত্রী। স্তন ক্যান্সার প্রতিরোধ কল্পে সেলফ এক্সামিনেশনের ভিডিও এবং ডেমনস্ট্রেশন তাদের মধ্যে ব্যাপক সাড়া সৃষ্টি করে। এ সময় উপস্থিত মেডিসিনিয়ানরা ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

কিশোরগঞ্জে অবস্থিত মেডিসিন ক্লাব,শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজের উদ্যোগে এবং কিশোরগঞ্জ জেলা মহিলা পরিষদের সহযোগিতায় কিশোরগঞ্জের জেলা সরণি বালিকা উচ্চ বিদ্যালয়ে সেমিনার আয়োজিত হয়। সেমিনারে উক্ত স্কুলের ছাত্র-ছাত্রী,শিক্ষক,অভিভাবকবৃন্দের স্বতস্ফূর্ত অংশগ্রহণ এবং স্তন ক্যান্সার নিয়ে জানার আগ্রহ ছিল সত্যিই চোখে পড়ার মতো এবং প্রশংসনীয়।

ময়মনসিংহে অবস্থিত মেডিসিন ক্লাব,কমিউনিটি বেইজড মেডিকেল কলেজ এর উদ্যোগে আয়োজন করা হয় স্তন ক্যানসার নিয়ে সচেতনতা মূলক সেমিনার এবং গোলাপি সড়ক শোভাযাত্রা যা আশেপাশের এলাকার মানুষের মধ্যে ব্যাপক সাড়া জাগায়।

হবিগঞ্জে অবস্থিত মেডিসিন ক্লাব,শেখ হাসিনা মেডিকেল কলেজ ইউনিট এর উদ্যোগে কলেজ,সদর হাসপাতাল এবং আশেপাশের বিভিন্ন স্কুল-কলেজের দেয়ালে দেয়ালে গোলাপি পোস্টার এবং সেখানে স্তন ক্যান্সার সচেতনতা নিয়ে লেখা বিভিন্ন তথ্য জনসাধারণের মধ্যে আলোড়ন সৃষ্টি করে। কলেজ প্রাঙ্গণে আয়োজিত সেমিনারে অতিথি হিসেবে ছিলেন কলেজের অধ্যক্ষ এবং সকল বিভাগের শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানে বক্তাগণ নিজ নিজ অভিজ্ঞতার আলোকে সারা বিশ্বে, বিশেষ করে বাংলাদেশে স্তন ক্যান্সারের ঝুঁকি এবং এ রোগে আক্রান্ত হলে করণীয় সম্পর্কে আলোকপাত করেন।

ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থিত মেডিসিন ক্লাব, ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ ইউনিট এর উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়া সিটি মডেল কলেজের ছাত্র-ছাত্রীদের ও শিক্ষকদের উপস্থিতিতে আলোচনা সভা আয়োজন করা হয়।

নোয়াখালীর মেডিসিন ক্লাব,আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ ইউনিট এর উদ্যোগে আয়োজিত স্তন ক্যান্সার বিষয়ক সেমিনারে মেডিসিনিয়ানদের সরব উপস্থিতি ছিল প্রশংসনীয়। কিভাবে এই সচেতনতা সারা দেশব্যাপী প্রতিটি নারীর দোরগোড়ায় পৌঁছে দেওয়া যায় এ নিয়ে বক্তারা আলোচনা করেন এবং স্তন ক্যান্সার নিয়ে ভবিষ্যতে তাদের কর্ম পরিকল্পনা সম্পর্কেও আলোকপাত করেন।

সাতক্ষীরায় অবস্থিত মেডিসিন ক্লাব, সাতক্ষীরা মেডিকেল কলেজের উদ্যোগে সাতক্ষীরা সরকারি বালিকা বিদ্যালয় এ সেমিনার এবং কর্মশালা আয়োজন করা হয়। স্লাইড প্রেজেন্টেশন এবং ভিডিওর মাধ্যমে তাদের মধ্যে স্তন ক্যান্সার সংক্রান্ত ভয় ভীতি দূর করার পাশাপাশি ছাত্রীদের বিভিন্ন প্রশ্ন-জিজ্ঞাসা ও উত্তর দেয় উপস্থিত মেডিসিনিয়ানরা।

মেডিসিন ক্লাব,কক্সবাজার মেডিকেল কলেজ ইউনিটের উদ্যোগে কক্সবাজার সিটি কলেজে সেমিনার আয়োজন করা হয়। যাতে বক্তব্য রাখেন কলেজের মাননীয় অধ্যক্ষ মহোদয়। স্তন ক্যান্সারের ঝুঁকি এবং প্রতিরোধে আমাদের করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় অনুষ্ঠানে।

হার ফাইট ইজ মাই ফাইট- এই প্রতিপাদ্যকে সামনে রেখে উত্তরবঙ্গের দিনাজপুরে অবস্থিত মেডিসিন ক্লাব,এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ইউনিট আয়োজন করে স্তন ক্যান্সার বিষয়ক সেমিনার এবং কর্মশালা। সেমিনারে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ, সকল বিভাগের শিক্ষকবৃন্দ, ছাত্র-ছাত্রী এবং ইন্টার্ন চিকিৎসকরা। সাধারণ মানুষকে সচেতনতার পাশাপাশি নিজেদেরকে এ বিষয়ে জ্ঞান বৃদ্ধি করার আহ্বান জানান শিক্ষকরা।এছাড়াও সর্বত্র পৌছানোর উদ্দেশ্যে মেডিসিন ক্লাবের অফিসিয়াল পেইজ থেকে ধারাবাহিক ভাবে ব্রেস্ট ক্যান্সার এর উপসর্গ, কারণ, করণীয় সম্পর্কিত কয়েকটি পোস্ট ও ছবি পাবলিশ করা হয়।

এখানেই শেষ নয়। রাজশাহী, রংপুর, সিলেট, বরিশাল, চট্টগ্রাম ও খুলনায় অবস্থিত মেডিসিন ক্লাবের অন্যান্য ইউনিটগুলো পোস্টার এবং লিফলেট বিতরণ করে বিভিন্ন মহিলা কলেজে।

নিউজ ডেস্ক / এক্সটার্নাল / অর্গানাইজেশন
রিপোর্টারঃ রাতুল হক / পামেক

ওয়েব টিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

অধ্যক্ষকে স্বপদে বহাল রাখার দাবীতে আন্দোলন করছে চট্রগ্রাম মেডিকেল কলেজের শিক্ষার্থীরা

Wed Nov 6 , 2019
৬ নভেম্বর, ২০১৯  চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরের বদলির আদেশ প্রত্যাহার ও তাকে স্বপদে বহাল রাখার দাবিতে ক্লাস বর্জন ও অবস্থান কর্মসূচি পালন করছেন মেডিকেল কলেজে অধ্যায়নরত শিক্ষার্থীরা। বুধবার (৬ নভেম্বর) সকাল ১০টা থেকে কলেজ ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করে সাধারণ শিক্ষার্থীরা। বুধবার সকাল সাড়ে ১০টা […]

সাম্প্রতিক পোষ্ট