• প্রথম পাতা

February 14, 2019 2:29 pm

প্রকাশকঃ

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রন শাখা, সিডিসি’র উদ্যোগে এবং চিকিৎসক ও শিক্ষার্থী দের সংগঠন -প্ল্যাটফর্ম এবং মেডিসিন ক্লাবের এর সার্বিক সহযোগিতায় ১৩ ফেব্রুয়ারি বুধবার,২০১৯ ইং এ গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজে পালিত হয় “আন্তর্জাতিক এন্টিবায়োটিক সপ্তাহ”

এরই ধারাবাহিকতায় এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট নিয়ে জনসচেতনতা গড়ে তোলার জন্য গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজে দিনব্যাপী নানা কর্মসূচীর পালিত হয়।
উক্ত কর্মসূচীর মধ্যে দিনের প্রথমভাগে সকাল ১০ঘটিকায় মেডিকেল কলেজ প্রাঙ্গন থেকে একটি র‍্যালী বের হয়। র‍্যালীটি মেডিকেল কলেজ প্রাঙ্গন থেকে শুরু হয় এবং গণস্বাস্থ্য কেন্দ্রের বিভিন্ন যায়গা ঘুরে আবার কলেজ প্রাঙ্গন ফিরে আসে।
প্রোগ্রামের দ্বিতীয় অংশে সকাল ১১-১২ ঘটিকা পর্যন্ত কলেজের লেকচার গ্যালারীতে “এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট এবং সচেতনতা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে কলেজের ফার্মাকোলজি, মাইক্রোবায়োলজি,কমিউনিটি মেডিসিন ডিপার্টমেন্টপ্রধান , শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন জি.এস.ভি.এম.সি এর ২১ তম ব্যাচের ছাত্রী নাফিসা তাসনীম তুসি।
শুরুতে স্বাগত বক্তব্য দিয়ে সেমিনার শুরু করেন মেডিকেল কলেজের সম্মানিত প্রিন্সিপাল ডা.ফরিদা আদিব খানম ম্যাম। তিনি তার মূল্যবান বক্তব্যে সেমিনারের মূল বিষয় গুলি তুলে ধরেন। এরপর গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের ফার্মাকোলজি ডিপার্টমেন্ট প্রধান ডা.ফরিদা ইয়াসমিন ম্যাম এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট কি,কারন এবং এ বিষয়ে বিশদ বক্তব্য তুলে ধরেন।
এরপর মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট প্রধান ডা.মাহবুব স্যার এ বিষয়ে তার মূল্যবান আলোচনা তুলে ধরেন।এরপর কমিউনিটি ডিপার্টমেন্ট প্রধান ডা.সাইফুল আলম স্যার এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট এবং এর প্রতিরোধ নিয়ে তার বক্তব্য তুলে ধরেন।
সেমিনারের শেষাংশে চিকিৎসক সমাজ যেন কোন ভাবেই না জেনে না মেনে কোন রোগীকে এন্টিবায়োটিক গ্রহনের পরামর্শ না দেন সে বেপারে ফার্মাকোলজি ডিপার্টমেন্ট প্রধান ডা.ফরিদা ইয়াসমিন ম্যাম এর নেতৃত্বে সবাই শপথ গ্রহণ করেন।গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের সম্মানিত প্রিন্সিপাল ম্যাম প্ল্যাটফর্ম এর এই প্রোগ্রাম দেশের ৪৫ টি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজে পরিচালনা করার জন্য ভূয়সী প্রশংসা করেন এবং এমন প্রোগ্রাম আর ও আয়োজনের কথা ব্যক্ত করেন।

এরপর সাধারন মানুষের সচেনতনতার লক্ষ্যে বিকাল ২-৩ ঘটিকায় মেডিকেল কলেজের আউটডোরে সচেতনতা মূলক কাউন্সেলিং ও সিগ্নেচার ক্যাম্পেইন পরিচালিত হয়। এই প্রোগ্রামে প্রায় ২০০ মানুষ কে কাউন্সেলিং হয় এবং এর মধ্যে ১০০জনকে সিগ্নেচারিং ক্যাম্পেইনের আওতাভুক্ত করা হয়। এই পর্বটি পরিচালনা করে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের প্ল্যাটফর্ম টিম।
এভাবে দিনব্যাপী র‍্যালী, সিগনেচার ক্যাম্পেইন, সেমিনার,জনসচেতনতা মুলক কার্যক্রম এর মাধ্যমে পালিত হয় আন্তর্জাতিক এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ।

ফিচার রাইটার
তানজিলা রিমি
২২তম ব্যাচ
সেশনঃ২০১৬-১৭
গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ
জেনারেল মেম্বার, প্ল্যাটফর্ম

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ, গন স্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.