মেডিক্যাল ডকুমেন্টারি সূচনা

placebo-effect
মানবদেহ এক  রহস্যময় যন্ত্র , উপন্যাস থেকেও বেশি রোমাঞ্চ জাগাতে পারে যদি এঁর রস ধরতে পারেন । মেডিক্যাল এঁর একঘেয়ি পড়াশুনায় মাঝে মাঝে বিরক্ত হয়ে মেডিক্যাল ডকুমেন্টারি দেখার শুরু। দেখতে বসে কত রাত যে সকাল হয়ে গেছে বুঝতেই পারি নি । এতটা মজার ও আকর্ষণীয় ছিল সেগুলো। যারা হতাশায় ভুগছেন বা বিরক্ত হয়ে আছেন পড়তে পড়তে বসে পরুন দেখতে, আশা করি নিরাশ হবেন না। নতুন কিছু শিখে নিজেই বলবেন ওহ ! মজার তো । !!!

আস্তে আস্তে এক একটা ডকুমেন্টারি শেয়ার করব সবার সাথে ।নিজের পছন্দের ডকুমেন্টারির নাম বলতে ভুলবেন না ।
আজ শেয়ার করব বিবিসি এঁর  ” সার্জারি স্কুল ”
Surgery School @ cover @ sssiam

এই ডকুমেন্টারিতে একজন জুনিয়র ডাক্তার যে কিনা ৫ বছরের দীর্ঘ পড়াশুনা শেষে এখন  একজন সার্জন হিসাবে তৈরি হয় তা দেখানো হয়েছে। ১২ মাসের অমানুষিক পরিশ্রম,ত্যাগ,অধ্যবসায় এঁর পরীক্ষা উতরে কিভাবে সত্যিকার ডাক্তার হয়ে ওঠে তা সরাসরি দেখানো হয়েছে । এই সময়ে তার কত বাধা বিপত্তি অতিক্রম করতে হয় তার চিত্র আমরা এই ডকুমেন্টারিতে পাব।

আমাদের দেশে ” চিকিৎসার অভাবে রোগী মৃত্যু ” ছাড়া আর কোন খবর ই যেখানে প্রকাশ পায় না কিন্তু অন্যদিকে মেডিক্যাল ডকুমেন্টারি ও সিরিয়াল গুলো চিকিৎসক সমাজের দর্পণ হিসাবেই কাজ করে । সাধারণ মানুষ জানতে পারে দেখতে পারে চিকিৎসক হাসপাতালে কি করেন প্রতিটা সেকেন্ড মানুষের জীবন বাচানোর জন্য । অপরদিকে আমদের দেশে মানুষ শুধু জানতে পারে চিকিৎসক অনুপস্থিত আর ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু । সাধারণ মানুষের ধারনা না থাকার ফলেই চিকিৎসকদের উপর আস্থাহীনতার একটা কারণও বলা যায় ।
স্বপ্ন আছে দেশেও এমন ডকুমেন্টারি করার কারণ এদেশের ডাক্তারদের সংগ্রামের চিত্র আরও কঠিন ছাড়া কম কিছু নয় বলেই আমার বিশ্বাস ।

লেখক – সাজ্জাদ শাহরিয়ার সিয়াম
পরবর্তী ডকুমেন্টারি – আসছে
122983_image_frontBack_7399

ডক্টরস ডেস্ক

2 thoughts on “মেডিক্যাল ডকুমেন্টারি সূচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

নিউরোসাইন্স এঁর বই ডাউনলোড @ ই-প্ল্যাটফর্ম

Tue Feb 3 , 2015
মেডিক্যাল সাইন্স এর সবথেকে রোমাঞ্চকর শাখা নিউরোসাইন্স এঁর বই গুলো এইখানে আপলোড করা হবে । Neuroscience Books আর কারো কোন বই লাগলে কমেন্টে জানালে আমাদের টিম চেষ্টা করবে সেটা আপলোড করার। ধন্যবাদ ।         courtesy – Sazzad Shahriar Siam Share on FacebookTweetFollow us

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo