২০১৪-১৫ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা ২৪ অক্টোবর. ফরম বিতরণ শুরুঃ ১০ সেপ্টেম্বর।

মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা আগামী ২৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। আর ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী ২৬ অক্টোবর।
আগামী ১০ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বরের মধ্যে অনলাইলে আবেদন করে ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার ফি জমা দিতে হবে।

২০/০৮/২০১৪ তারিখ বুধবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তির বিষয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আইয়ুবুর রহমান খান জানান, ওই দিন একযোগে সব সরকারি ও বেসরকারি মেডিকেল-ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৯ সেপ্টেম্বর এমবিবিএস ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এবার ভর্তির আবেদনপত্রের মূল্য ৫০ টাকা বৃদ্ধি করে ৬৫০ টাকা করা হয়েছে। শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার পর ১৮ অক্টোবর থেকে ২৩ অক্টোবরের মধ্যে প্রবেশপত্র সংগ্রহ করে ২৪ অক্টোবর পরীক্ষায় বসতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

ভর্তি পরীক্ষার পূর্বের যোগ্যতার কোন পরিবর্তন করা হয়নি বলে জানান আইয়ুবুর রহমান।

২৪ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত একযোগে এ পরীক্ষা নেওয়া হবে। এবার সারা দেশে ২২টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে।

বাংলাদেশের সবগুলো মেডিকেল ও ডেন্টাল কলেজ মিলিয়ে মোট ৮ হাজার ৪৯৩টি আসন রয়েছে। এর মধ্যে ২২টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ২ হাজার ৮১১টি। আর ৫৩টি বেসরকারি মেডিকেলে ৪ হাজার ২৪৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে।

এছাড়া ৯টি ‘পাবলিক’ ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে আসন সংখ্যা ৫৬৭টি।

বর্তমান পদ্ধতি অনুযায়ী এসএসসি ও এইচএসসির ফল মিলিয়ে অন্তত ৮ জিপিএ থাকলে মেডিকেলে ভর্তির আবেদন করা যায়। এরপর পরীক্ষার মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীই ভর্তির সুযোগ পান।

এ বছর থেকে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ২০ থেকে বাড়িয়ে ৪০ করা হয়েছে।

এবার পটুয়াখালী, জামালপুর, টাংগাইল, মানিকগঞ্জ, সিরাজগঞ্জও রাঙ্গামাটির নতুন ছয়টি সহ সরকারি ২৯টি মেডিকেলে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এছাড়া সেনাবাহিনী পরিচালিত নতুন পাঁচটি বেসরকারি মেডিকেল- রংপুর, বগুড়া, কুমিল্লা, চট্টগ্রাম ও যশোর মেডিকেলসহ মোট ৫৪টি বেসরকারি মেডিকেলে শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

ওয়েব টিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

যুক্তরাষ্ট্রে চিকিৎসক হিসেবে কাজ করতে চাইলে যা দরকার (USMLE)

Thu Sep 4 , 2014
বিদেশে বাংলাদেশের অনেক প্রকৌশলী কাজ করেন, তবে চিকিৎসকেরা তুলনামূলকভাবে অনেক কম। বিশেষ করে যুক্তরাষ্ট্রে চিকিৎসকদের যাওয়াটা অনেক কঠিন। কারণ, প্রকৌশলীরা যেমন মাস্টার্স বা পিএইচডিতে ভর্তি হতে পারেন, চিকিৎসকদের বাস্তবতাটা সে রকম নয়। তার পরেও ভারত বা পাকিস্তান থেকে অনেক চিকিৎসক যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সেই তুলনায় বাংলাদেশের চিকিৎসকেরা অনেক কম সুযোগ […]

সাম্প্রতিক পোষ্ট