স্বাস্থ্যসেবায় ডিজিটাল হেলথ এর ‘করোনা কেয়ার’

 

প্ল্যাটফর্ম নিউজ, শুক্রবার , ২২মে, ২০২০

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে জীবন যখন গৃহবন্দী তখন চিকিৎসা সেবা পাওয়া দুষ্কর হয়ে পড়ছে। তাই মানুষের এই দৈনন্দিন সমস্যার সমাধান নিয়ে এসেছে ” ডিজিটাল হেলথ সলিউশন” নামক এক প্রতিষ্ঠান।

তারা সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় , তাদের ‘করোনা কেয়ার’ ওয়েবসাইটে ‘ ডক্টর চ্যাট’ নামে বিনামূল্যে একটি পরিপূর্ণ স্বাস্থ্যসেবা বৃহস্পতিবার হতে চালু হয়েছে। https://care.dh.health/ লিংকে ব্রাউজ করে যে কোন ব্যাক্তি বিভিন্ন সেবা নিতে পারবেন।

         ছবিঃ সংগৃহীত

করোনা কেয়ার প্রাথমিকভাবে ৪টি সেবা দিচ্ছে:

■ ডক্টর চ্যাট

■ডক্টর ভিডিও কল

■করোনা ইন্সুরেন্স

■করোনা সিম্পটম চেকার

সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ” ডক্টর চ্যাট” এ ডাক্তারগণের সঙ্গে সরাসরি চ্যাট-এর মাধ্যমে যে কেউ কোভিড-১৯, জ্বর সহ যে কোনো স্বাস্থ্য সমস্যা বিষয়ক প্রশ্ন করে সঠিক চিকিৎসা পরামর্শ ও দিকনির্দেশনা নিতে পারবেন। অনলাইন রেজিস্ট্রেশন এর মাধ্যমে দুই মাস পর্যন্ত এই সেবা যে কেউ গ্রহণ করতে পারবেন।

অসুস্থতার লক্ষণসমূহ পরিবর্তিত হলে বা পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে লক্ষণ দেখা গেলে একই ডাক্তারের কাছে তা জানিয়ে সেবা গ্রহণ করা যাবে।

“ডক্টর চ্যাট” সেবাটি শুরু হওয়ার পর থেকেই ৭, ০০০ জন রোগী এ সেবা গ্রহণ করেছেন যার ৩ শতাংশ যশোর, পাবনা, কেরানীগঞ্জ, শিবচর, নাটোর, এবং সিরাজগঞ্জের গ্রামীণ অঞ্চল থেকে ছিলো।

‘করোনা কেয়ার’ এর প্রাথমিক সাফল্য হিসেবে জানানো হয়, এপ্রিলের মাঝামাঝি সময় থেকে ‘করোনা সিম্পটম চেকার’ চালু করার পর থেকে এ পর্যন্ত প্রায় ২ লাখ ৫০ হাজার লোক তাদের কোভিড-১৯ লক্ষণসমূহ ডিজিটাল হেল্থ সার্ভিস এর মাধ্যমে পরীক্ষা করেছে ।

যদি ‘করোনা সিম্পটম চেকার’ করোনার ইতিবাচক ইঙ্গিত দেয় তবে ব্যবহারকারীদের পরীক্ষার জন্য আইইডিসিআর এর হটলাইনে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়। চেকারের উপর ব্যয় করা গড় সময় ছিল ৩মিনিট ২০সেকেন্ড যা ইঙ্গিত দেয় যে ব্যবহারকারীরা তথ্য বোঝার জন্য সময় ব্যয় করছেন।

ডিজিটাল হেলথ কেয়ার সলিউশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা সাজিদ রহমান বলেন, “কোভিড-১৯ থেকে নিজেকে ও নিজের পরিবারকে নিরাপদ রাখা খুবই গুরুত্বপূর্ণ। এমন সময়ে বাংলাদেশের মানুষকে অনলাইনে বিনামূল্যে ‘ডক্টর চ্যাট’ সেবা দিতে পেরে খুবই গর্বিত বোধ করছি। যা বাংলাদেশের যে কোনো নাগরিকের জন্য অনলাইনে পাওয়া যাবে ।”

প্ল্যাটফর্ম এর সভাপতি, ডা. শুভ দেবনাথ নিলয় উল্লেখ করেন “ডিজিটাল হেলথকেয়ার সলিউশন এর সেবাটি বিনামূল্যে ডাক্তারদের ঘরে বসেই হাজার হাজার রোগীকে সাহায্য করার সুযোগ করে দিচ্ছে।”

ডাক্তার চ্যাট পরিচালনার জন্য ডিজিটাল হেলথকেয়ার সলিউশন এবং ‘প্ল্যাটফর্ম অফ মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটি’ যৌথভাবে কাজ করছে।

নিজস্ব প্রতিবেদক / গৌরী চন্দ

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

এ বয়সে এসে মানুষগুলোকে সাহায্য করার কেউ নেই!

Fri May 22 , 2020
২২ মে, ২০২০, শুক্রবার চারপাশে এত অশান্তি, মহামারী। সবকিছু অস্থীতিশীল। এর মাঝে একটা গল্প বলি। গল্প বা হোক সত্যি। বেশ কিছুদিন আগে ফেসবুক স্ক্রলিং করছিলাম, Faridpur Live গ্রুপে একটা পোস্ট দেখে চোখ আটকে যায়। একটা বয়স্ক মুরুব্বি একটা জীর্ণ ঘরের সামনে দাড়িয়ে, উপরের চালাতে অনেক বড় ফুটো। বেড়া ভাঙ্গা, কনকনে […]

সাম্প্রতিক পোষ্ট