• ক্যাম্পাস নিউজ

October 31, 2015 1:10 pm

প্রকাশকঃ

সাতক্ষীরা মেডিকেল কলেজে ২৫০শয্যা বিশিষ্ট পূর্ণাঙ্গ হাসপাতাল চালুর দাবিতে চলছে লাগাতার আন্দোলন । দাবি আদায়ে আজ শনিবার থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি শুরু হয়েছে ।

সাতক্ষীরা মেডিকেল কলেজের, ৫ম বর্ষের ছাত্র মোঃ নাজমুল হোসেনের কাছ থেকে জানা গেল, অনেক দিন ধরে আমরা আন্দোলন করছি, এই আন্দোলন করতে করতেই এই পর্যন্ত কোনমতে এসেছি। কিন্তু এখন আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে । এখন আর আন্দোলন করা ছাড়া কোন রাস্তা খুঁজে পাচ্ছি না।এখন সারা বাংলাদেশের সকল মেডিকেল সেক্টরে যারা আছেন, তাদের যদি একটু সমর্থন পেতাম, তাইলে হয়ত আমরা সাহস পেতাম কিছুটা।

মূলত,গতকাল সাতক্ষীরা মেডিকেল কলেজের ক্লাস বর্জনসহ সকল কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে মেডিকেল কলেজের ছাত্র-ছাত্রীরা। দাবী আদায় না হওয়া পর্যন্ত আগামীকাল শনিবার সকাল থেকে এই কর্মবিরতি চালিয়ে যাবেন বলে তারা লিখিত বিবৃতিতে উল্লেখ করেছেন। দাবীগুলো হচ্ছে,
১।সাতক্ষীরা মেডিকেল কলেজের ২৫০ শয্যা চালু
২। প্রয়োজনীয় ডাক্তার, নার্স, আয়া ও সরঞ্জামাদির ব্যবস্থা করে উপযুক্ত শিক্ষার পরিবেশ সৃষ্টি করা।

সাতক্ষীরা মেডিকেল কলেজের ছাত্র ছাত্রিরা বলেছেন, চারটি ব্যাচে ২০৮ জন ছাত্র-ছাত্রী ভর্তি হয়ার পর থেকে নানান প্রতিকূলতার মধ্য দিয়ে তারা পড়াশুনা করে আসছে। ইতোপূর্বে তাদের দাবী দাওয়ার মুখে ২৫০ শয্যা মেডিকেল কলেজের মাত্র ৩০ টি শয্যা চালু হলেও বাকী ২৭০ টি শয্যা অনিশ্চিত হয়ে আছে। এছাড়া, অধিকাংশ ডাক্তার রাজধানী ঢাকাতে থাকেন। তাঁরা সময় মতো সাতক্ষীরায় আসেন না। প্রয়োজনীয় শিক্ষক (ডাক্তার), নার্স, আয়া ও যন্ত্রপাতি না থাকায় তাদের পড়াশুনায় ব্যাপক দূর্ভোগ পোহাতে হচ্ছে। বিষয়টি নিরসনে একাধিকবার কর্তৃপক্ষকে জানানো হলেও তার কোন সমাধান পাওয়া যায়নি এখন পর্যন্ত।

ছাত্র ছাত্রিরা জানান, অনতিবিলম্বে পূর্ণাঙ্গ হাসপাতাল চালু না হলে তাদের অন্য কোন মেডিকেল কলেজে ফিয়ে ফাইনাল পরীক্ষা দেওয়া ছাড়া উপায় থাকবে না এবং এতে তারা দারুনভাবে ক্ষতিগ্রস্থ হবে। বর্তমানে যে ক্লাসগুলো হচ্ছে সেগুলো কোনমতে অসম্পূর্ণ ক্লাস চলছে এবং চলমান ২০৮ জন ছাত্র-ছাত্রীর পাশাপাশি এবছর আরো ৫২ জন ছাত্র-ছাত্রী এখানে ভর্তি হয়েছে । তারা আগামী জানুয়ারি থেকে ক্লাস করবে। ছাত্ররা জানান এভাবে চলতে থাকলে আমাদের নতুন ব্যাচকেও এই সমস্যার সম্মুখিন হতে হবে। এজন্য ছাত্র-ছাত্রীদের দাবী পূরণ না হওয়া পর্যন্ত সাতক্ষীরা মেডিকেল কলেজের সকল ছাত্র-ছাত্রী অনির্দিষ্টকালের জন্য ক্লাস, আইটেম,কার্ড, টার্ম, ওয়ার্ডসহ সকল কার্যক্রম বন্ধ রাখার ঘোষনা দিয়েছে। গতকালের সিদ্ধান্ত অনুযায়ী, সকাল থেকে মেডিকেল কলেজের সামনে ছাত্র-ছাত্রীরা শান্তিপূর্ণ অবস্থান ধর্মঘট পালন করারও সিদ্ধান্ত নিয়েছেন।

এ ব্যাপারে সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ কাজী হাবিবুর রহমান জানান, বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাদের নির্দেশনা অনুযায়ি সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এছাড়া, ছাত্র-ছাত্রীদের আন্দোলনে না যাওয়ার জন্যও বলা হয়েছে।

এখানে উল্লেখযোগ্য যে, সাতক্ষীরাবাসীর দীর্ঘ দিনের দাবী ছিলো একটি ২৫০ শয্যা মেডিকেল কলেজ হাসপাতাল। সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডাঃ আ, ফ, ম রুহুল হক সেই দাবী পূরণে সচেষ্ট হন। এক পর্যায়ে ২০১১ সালের ১৬ অক্টোবর সাতক্ষীরা শহরের অদূরে বাঁকাল নামক স্থানে যাত্রা শুরু হয় মেডিকেল কলেজের। নানান অনিয়ম আর দূর্ণীতির মধ্য দিয়ে তৈরি হয় মেডিকেল কলেজটি। যদিও এটি সম্পূর্ণ করতে এর অনেক কিছুই এখনো বাকি রয়ে গেছে ।

12122885_1214485658565822_3438019978415319647_n

12187853_1214485825232472_5823853209041562895_n

674 Total Views 586 Views Today

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ সাতক্ষীরা মেডিকেল কলেজ,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.