সদ্য পাস করা এমবিবিএস ডাক্তারদের জন্যঃ পর্ব-২

নিউজটি শেয়ার করুন

প্রথম পর্বের জন্য এখানে ক্লিক করুন

একবার একটি বিষয় কোনো একটি পাঠ্য বই থেকে পড়লে পরবর্তীতে কখনো ওই বিষয়টি ভুলে গেলে সেটি আবার ওই বই থেকেই পড়বেন । এ কারনে নিজের দাগানো বই কখনো হাতছাড়া করবেন না। উদাহরণস্বরূপ, আপনি যদি Robbins & Cotran জেনারেল প্যাথলজি বই থেকে একবার tumor marker মুখস্থ করে থাকেন , তাহলে পরবর্তীতে ভুলে গেলে ওই তালিকাটিই আবার পড়বেন । একবার যদি P.N. BENNETT & M.J. BROWN এর বই থেকে Antipsychotic drug মুখস্থ করে থাকেন তবে বার বার ওখান থেকেই পড়বেন । তাহলে সিস্টেম লস এড়ানো যাবে। শুধু নতুন tumor marker বা নতুন antipsychotic drug আবিষ্কৃত হলে সেটা আলাদা করে মনে রাখবেন বা একটি আলাদা নোট করে নিবেন।

পড়া মুখস্থ করার জন্য নিজের বানানো সূত্র কখনো ভুলে যাবেন না । বিচ্ছিন্ন বিষয়গুলোর জন্য একটি আলাদা ব্যক্তিগত নোট তৈরি করতে পারলে সবচেয়ে ভালো হয়। সে নোটের মধ্যে থাকতে পারে নিজের বানানো সূত্র , আগে থেকে মুখস্থ করা বিচ্ছিন্ন বিষয় যেমন Robbins থেকে পড়া Tumor Marker চার্ট , Rx of TB in special cases ইত্যাদি ।

কিছু কিছু চার্ট একটির সাথে আরেকটি তুলনা করে পড়বেন । যেমন Davidsons Principles and Practice of Medicine, 22nd edition,বইটির কথা ধরা যাক। এখানে উদাহরণস্বরূপ hyponatraemia আর hypernatraemia এর কারন সমূহ পড়ার জন্য box 16.12 এবং box 16.15 একটার সাথে আরেকটা তুলনা করে পড়বেন । ঠিক তেমনি
1. alcoholic liver disease Vs alcohol misuse and dependence (page253)
2. polycythemia rubra vera Vs haemochromatosis
3. DD of hepatic encephalopathy Vs DD of stroke
4. complications of acute liver failure (box23.13) Vs complications of acute viral hepatitis (box23.39)
5. emergency Mx of acute non- variceal upper GI haemorrhage (box22.17) Vs emergency Mx of bleeding (variceal) (box23.35) ইত্যাদি একসাথে পড়বেন ।

পড়বেন আবার ভুলবেন , আবার পড়বেন , এভাবেই মুখস্থ করবেন। এটাই বাস্তবতা । সহজে মনে রাখার জন্য কিছু কৌশল অবলম্বন করতে পারেন। যেমন CURB-65 -এর ক্ষেত্রে মাঝেরটা অর্থাৎ মোট স্কোর ২ হলে hospital supervised treatment মনে রাখুন , তাহলে আগেরটা আর পরেরটা এমনিতেই বলতে বা লিখতে পারবেন। Management of hepatocellular carcinoma complicating cirrhosis (page-969) মনে রাখা খুব কঠিন। এক্ষেত্রে সহজে মনে রাখার জন্য single lesion এ portal pressure normal হলে Resection; portal pressure increase হলে সেই সাথে associated disease না থাকলে liver transplantation আর associated disease থাকলে RFA/PEI; Intermediate stage হলে TACE; Advance stage হলে sorafenib আর Terminal stage হলে best supportive care । তাও যদি কঠিন মনে হয় তাহলে Rx modality হিসেবে resection, transplantation, RFA, PEI, TACE, sorafenib , best supportive care মনে রাখুন।

এক পাঠ্য বই থেকে সব কিছু পাওয়ার আশা করা যায় না। যেমন , একজন রোগীকে warfarin দেয়ার পর তার INR বেড়ে গেলে management কি করবেন সেটা Harrisons এর বই এ ভালো আছে। অন্যদিকে atrial fibrillation এর রোগীর left atrial thrombus formation হলে বা সম্ভাবনা থাকলে তার management এবং adrenaline, noradrenaline, dopamine এর IV dose ইত্যাদি CMDT তে ভালো লেখা আছে।

পরবর্তী পর্বের জন্য প্ল্যাটফর্ম ওয়েবে চোখ রাখুন

লিখেছেন:
ডাঃ মোঃ মাকসুদ উল্যাহ
রেসিডেন্ট ফেজ বি (নেফ্রোলোজি)
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতির খুঁটিনাটি

Mon Jul 3 , 2017
শীঘ্রই বিশেষ বিসিএসের মাধ্যমে ৫,০০০ ডাক্তার নিয়োগ দেয়া হবে। ধারণা করা যাচ্ছে যে ২০১৯ সালের নির্বাচনের আগেই এই নিয়োগ প্রক্রিয়া প্রায় শেষ করা হবে। বর্তমানে প্রায় ২০ হাজার+ নন বিসিএস ডাক্তার আছেন। এই গণ বিসিএসের সুযোগে তারা সবাই আবেদন করবেন ধরে নেয়াই যায়। এই ২০ হাজার পরীক্ষার্থীর একটা অংশ কিন্তু […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo