• ডাউনলোড

February 3, 2015 3:54 am

প্রকাশকঃ

placebo-effect
মানবদেহ এক  রহস্যময় যন্ত্র , উপন্যাস থেকেও বেশি রোমাঞ্চ জাগাতে পারে যদি এঁর রস ধরতে পারেন । মেডিক্যাল এঁর একঘেয়ি পড়াশুনায় মাঝে মাঝে বিরক্ত হয়ে মেডিক্যাল ডকুমেন্টারি দেখার শুরু। দেখতে বসে কত রাত যে সকাল হয়ে গেছে বুঝতেই পারি নি । এতটা মজার ও আকর্ষণীয় ছিল সেগুলো। যারা হতাশায় ভুগছেন বা বিরক্ত হয়ে আছেন পড়তে পড়তে বসে পরুন দেখতে, আশা করি নিরাশ হবেন না। নতুন কিছু শিখে নিজেই বলবেন ওহ ! মজার তো । !!!

আস্তে আস্তে এক একটা ডকুমেন্টারি শেয়ার করব সবার সাথে ।নিজের পছন্দের ডকুমেন্টারির নাম বলতে ভুলবেন না ।
আজ শেয়ার করব বিবিসি এঁর  ” সার্জারি স্কুল ”
Surgery School @ cover @ sssiam

এই ডকুমেন্টারিতে একজন জুনিয়র ডাক্তার যে কিনা ৫ বছরের দীর্ঘ পড়াশুনা শেষে এখন  একজন সার্জন হিসাবে তৈরি হয় তা দেখানো হয়েছে। ১২ মাসের অমানুষিক পরিশ্রম,ত্যাগ,অধ্যবসায় এঁর পরীক্ষা উতরে কিভাবে সত্যিকার ডাক্তার হয়ে ওঠে তা সরাসরি দেখানো হয়েছে । এই সময়ে তার কত বাধা বিপত্তি অতিক্রম করতে হয় তার চিত্র আমরা এই ডকুমেন্টারিতে পাব।

আমাদের দেশে ” চিকিৎসার অভাবে রোগী মৃত্যু ” ছাড়া আর কোন খবর ই যেখানে প্রকাশ পায় না কিন্তু অন্যদিকে মেডিক্যাল ডকুমেন্টারি ও সিরিয়াল গুলো চিকিৎসক সমাজের দর্পণ হিসাবেই কাজ করে । সাধারণ মানুষ জানতে পারে দেখতে পারে চিকিৎসক হাসপাতালে কি করেন প্রতিটা সেকেন্ড মানুষের জীবন বাচানোর জন্য । অপরদিকে আমদের দেশে মানুষ শুধু জানতে পারে চিকিৎসক অনুপস্থিত আর ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু । সাধারণ মানুষের ধারনা না থাকার ফলেই চিকিৎসকদের উপর আস্থাহীনতার একটা কারণও বলা যায় ।
স্বপ্ন আছে দেশেও এমন ডকুমেন্টারি করার কারণ এদেশের ডাক্তারদের সংগ্রামের চিত্র আরও কঠিন ছাড়া কম কিছু নয় বলেই আমার বিশ্বাস ।

লেখক – সাজ্জাদ শাহরিয়ার সিয়াম
পরবর্তী ডকুমেন্টারি – আসছে
122983_image_frontBack_7399

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ e-platform, medical,

পাঠকদের মন্তব্যঃ ( 2)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.