• প্রথম পাতা

September 5, 2015 7:07 pm

প্রকাশকঃ

vintage-medical-books-15767

পাবলিকেশন বৃত্তান্ত পর্ব ৩ ও ৪……

আগের দুই পর্বে জারনাল কী, পাবলিকেশনের ধরণ, PubMed Indexed, এবং Peer reviewed journal নিয়ে বলা হয়েছে। এবার Impact Factor নিয়ে বলব……

আগে জানি Citation কী? কোন আর্টিকেল যখন জারনালে পাবলিশ করা হয় তাতে অবশ্যই কিছু Reference থাকে। রেফারেন্স জিনিসটা একদম শেষে থাকে, একটা বইয়ের যেমন bibliography থাকে সেইরকম। এই রেফারেন্স হিসেবে অন্য কোন আর্টিকেলের নাম থাকে, যেগুলো অন্য কোন জারনালে আগেই প্রকাশিত হয়েছে। রেফারেন্স হিসেবে ওই আর্টিকেলের নাম ও সাথে সংশ্লিষ্ট জারনালের নাম দেওয়াকে বলে Cite করা। এবং এই Citation এর উপর ভিত্তি করেই হয় Impact Factor.

2316149-Mইমপ্যাক্ট ফ্যাক্টর এর হিসেবটা অনেকটা এরকম। IF = a/b . যেখানে, a হল গত বছরের ওই জারনালের আর্টিকেলের মধ্যে কতগুলো নতুন বছরে বিভিন্ন পাবলিকেশনে সাইট করা হয়েছে, b হল গতবছর সাইট করার মত কতগুলো আর্টিকেল ওই জারনালে ছিল (এডিটরিয়াল ও লেটার টু এডিটর বাদ দিয়ে)। এই কাজটি করে থাকে ইন্ডেক্স এজেন্সি।

এই ইমপ্যাক্ট ফ্যাক্টর দ্বারাই জারনালের Ranking করা হয়। যে জারনালের এটার মান যত বেশি, সেই জারনাল তত ভাল। এই IF উপরে কত হবে তার কোন ঠিক নেই, কিন্তু নিচে 0.0000001 বা আরও কম হতে পারে, এত কম হলে অনেক সময় 0 ও ধরা হয়, মাইনাস বলে কিছু নেই।

২০১৫ সালের হিসেবে মেডিকেল সাইন্সের সব থেকে প্রথমে আছে New England Journal Of Medicine, যার IF = 54.42 । অর্থ্যাৎ ২০১৪ সালে এই জারনালকে রেফারেন্স হিসেবে সবথেকে বেশি ব্যবহার করা হয়েছে এটার ২০১৩ সালের আর্টিকেলের উপর ভিত্তি করে। এরপর আছে Lancet (39.2), JAMA (30.3), British Med. Journal-BMJ (16.3) ইত্যাদি।
পর্ব ৩ শেষ, এবার পর্ব ৪…

এ পর্বে বলা হবে বাংলাদেশী মেডিকেল জারনাল নিয়ে…

বাংলাদেশের মেডিকেল সাইন্সের ৬৫টি জারনাল সুপরিচিত আছে। যেগুলোর মধ্যে Journal of Health, Population and Nutrition, BSMMU Journal, Bangladesh medical journal, Bangladesh Medical Research Council Bulletin, Bangladesh Medical Research Council Bulletin, Ibrahim Cardiac Medical Journal, Journal of BCPS, Pulse, South East Asia Journal of Public Health ইত্যাদি উল্লেখযোগ্য। আরও ৪০ টি জারনাল স্পেশালিটি বিষয়ক, ১৭টি জারনাল মেডিকেল কলেজের।

homepageImage_en_USবাংলাদেশের যে ১৭টি মেডিকেল কলেজের Peer-reviewed Indexed Journal আছে সেগুলো হলঃ Northern International Medical College Journal, Mymensingh Medical Journal, Mediscope (Gazi Medical College, Khulna), Khwaja Yunus Ali Medical College Journal, Journal of Shaheed Suhrawardy Medical College, Journal of Enam Medical College, Journal of Dhaka National Medical College, Journal of Dhaka Medical College, Journal of Chittagong Medical College Teachers’ Association, Journal of Armed Forces Medical College, Islami Bank Medical College Journal, Ibrahim Medical College Journal, Faridpur Medical College Journal, Delta Medical College Journal, Community Based Medical Journal, Chattagram Maa-O-Shishu Hospital Medical College Journal, এবং Anwer Khan Modern Medical College Journal।

Banglajol (www.banglajol.info) হল বাংলাদেশের সকল জারনালের একটি কমন এবং প্রধান ইন্ডেক্স। এখন পর্যন্ত প্রকাশিত সকল জারনাল এবং তাদের সকল পর্ব ও ইস্যুর সকল আর্টিকেল এটাতে পাওয়া যাবে।

NCBI এর তথ্য অনুযায়ী বর্তমানে শুধুমাত্র Mymensingh Medical Journal,  ICDDR, B এর Journal of Health, Population and Nutrition এবং Bangladesh Medical Council Bulletin তিনটিই PubMed এ indexed আছে।

(to be continued)…..

for further inquiry about this topic: You can contact author:
Tonmoy Shekhor Biswas
Editor, International Journal of MS, USA
Peer Reviewer, British Medical Journal
Peer Reviewer, PLOS One, and Bio-Med central

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ Bangladeshi Medical Journals, BMRC, Citation, Impact factor, JHPN, Medical Journal, MMJ, Publication, রিসার্চ,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.