• নিউজ

August 29, 2018 9:15 pm

প্রকাশকঃ

আমি ডাঃ সামিয়া (লুনা) অস্ট্রেলিয়া র health system এ আছি গত ৬-৭ বছর ধরে.( কাজ করেছি tutor হিসেবে dental university তে, কিছু হাসপাতালে ভিন্ন ভিন্ন states এ, এখন private practice করি as an independent general practitioner, এখানে ডিপ্লোমা করেছি Child health র উপর)

১০০% নিরপেক্ষ ভাবে কথাগুলো বলছি একজন non political person হিসেবে, দয়া করে ভালোভাবে না পড়ে অযৌক্তিক কমেন্ট করবেন না, আর আমি এখানে তুলনা টানছি এজন্য যে আমাদের সিস্টেম এ কত ভুল অথবা আমাদের আরো কতদিক থেকে সত্যিই ঢেলে সাঁজাতে হবে এজন্য, মানুষের শেখার কোনো শেষ নেই, রাতারাতি কিছু বদলানো যাবেনা কিন্তু শুরুতো করতে হবে আমাদের…

বিদেশের মাটিতে পাড়ি জমিয়েছি ইন্টার্নশীপ র পর পর, সেক্ষেত্রে গ্রামে গিয়ে BCS job করতে হয়নি কিন্তু আমার সবাই যেহেতু দেশে আছে তাই আমি এসব ব্যাপার নিয়ে যতটুকু জানার তা জানি, যে জায়গাগুলোতে ডাক্তারদের জন্য ব্যবহার যোগ্য একটা টয়লেট ও নেই, সিকিউরিটির কথা চিন্তা করা দুঃসাহস. কিছু Points নিয়ে discuss করবো আমি believe করি খুব জরুরি এগুলো নিয়ে ভাবার এবং কার্যকর করার…

১. এসব দেশে প্যারাসিটামল, আর low strength ibuprofen আর কাশি- সর্দির জন্য নরমাল saline টাইপ র স্প্রে, Multi vitamins – supplements ছাড়া প্রায় কোন কিছুই prescription ছাড়া পাওয়া যায়না, একটা এন্টিবায়োটিক পেতে pt দের সেই লেভেলের sick হতে হয়, 1st choice of antibiotic হচ্ছে amoxicillin. Rarely চোখে পরে Antibiotic resistance case.

২. ফার্মেসী গুলোতে ফার্মাসিস্ট বাদ্ধতামূলক যতক্ষণ ফার্মেসী open থাকে, ডাক্তার ভুল লিখলে ফোন করে pharmacist রা cross check করে pt কে দেয়, ওরা ডাক্তার দের দুর্নাম নিয়ে বসেনা, ওদের main aim pt দের সঠিক tx, মানুষ হিসেবে যে কেও ভুল করতে পারে. সেজন্যই Cross check
তবে হ্যাঁ, ডাক্তার হিসেবে আমাদের জবাবদিহিতা আছে – যা treatment guideline এ নাই কিন্তু আমরা use করেছি এবং এতে যদি কারো কোনো ক্ষতি হয় সেজন্য এমন কি মিলিওন ডলার সম ক্ষতিপূরণ অথবা jail পর্যন্ত হতে পারে এবং হয়েছেও – সেজন্য Health professionals রা চেষ্টা করেন 100% careful থাকতে ।

৩. ED – ইমার্জেন্সি তে ক্যাটাগরি অনুযায়ী ১০-১৫ টা সেক্টর থাকে, তার মাঝে acute ইমার্জেন্সি র tx টা ইমার্জেন্সি তেই হয়, all emergency departments have their own resus team & Room, এর পর short stay unit in emergency যেখানে pt কে observe করা হয় atleast 4 hrs , এর পর আছে critical decision unit where specific specialist needs involvement for a while, যদি স্পেশালিস্ট মনে করে pt কে ওয়ার্ড এ নিতে হবে তখন সেই pt সেই specific ward এ ভর্তি থাকবে.
মেডিসিন র dr রা always stand by থাকে, যে কোনো ওয়ার্ড এ any kinda emergency arise করলে they need to attend 1st & ve to stay until Pt is stable enough, ওয়ার্ড এ CPR লাগলে তার ব্যবস্থাও আছে.
জুনিয়র থেকে স্পেশালিস্ট dr সবাই ইমার্জেন্সি ফোন অথবা পেজ ( এক ধরণের বাটন ) carry করে to convey sms each other regarding Pt immediately. If is any case Senior না থাকলে, even পার্শ্ববর্তী শহরের ডাক্তার Tertiary hospital er senior over phone guide করতে প্রস্তুত। No matter if its 2am at night.. ওই যে বললাম- Patient’s interest is the priority !!

৪. প্রতিটি রোটেশন এ দেখেছি সকাল বেলা মর্নিং সেশন হয় যেখানে main aim pt দের handover পরবর্তী treating team র কাছে আর তাদের পরবর্তী tx কি হওয়া উচিত তা নিয়ে discussion among specialists to give the best tx to pts, সুযোগ পেলে এক ফাঁকে জুনিয়রদের একটু এডুকেশন দেয়া, না হেনস্তা করা না. কারণ hosp এ আলাদা এডুকেশন সেশন হয় সবার জন্য.

৫. রোগীরা emergency ছাড়া আর general practitioner র referral ছাড়া directly specialist involvement পায়না . গরীব বড়লোক সবার জন্য একই নিয়ম. Emergency তে category অনুযায়ী second to several hrs wait করতে হতে পারে, ভালো না লাগলে ” u can leave hosp…

রাজধানীর বাইরে সব facilities থাকবেনা এটাই স্বাভাবিক, এই দেশেও same কিন্তু সাধারণ জনগণ যেন চিকিৎসা বঞ্চিত না হয় সেজন্য অ্যাম্বুলেন্স by road through emergency lane ( যে রীতিটা আমাদের সোনার ছেলেরা করতে চেয়েও পারলোনা এখন পর্যন্ত) or by air ambulance to transfer tertiary hospital urgently where all facilities & specialists are available.

৬. Security- এসব দেশে দাড়োয়ান ছাড়াই হাসপাতাল চলে with well security, শুধু একটা alarm button, চোখের নিমিষে কোথা থেকে সিকিউরিটি গার্ড চলে আসবে এবং restrained করবে প্রতিপক্ষকে তা বোঝার আগেই হয়ে যাবে, ডাক্তার র দোষ থাকলে বিচার হয় আদালতে, pt case করবে কিন্তু no physical or mental abuse by pt or attendance. এ দেশ documentation র উপর চলে. To protect us & pts we usually focus on proper documentation, without this u can’t fight against opposition legally as lobbing doesn’t work here.

৭. Senior dr রা অযথা কিছু চাপালে বা অতিরিক্ত কাজ দিলে জুনিয়র Dr রা straight না করতে পারে বেয়াদব র খাতায় নাম না লিখিয়ে, কারণ তারা এটাকে তাদের right মনে করে।

৮ . এদেশে permanent job বলে কিছু নেই, yearly renew করতে হয় job status work performance র উপর ভিত্তি করে, clearance দেয় medical board, অনেকের রেজিস্ট্রেশন বাতিল হয়, অস্ট্রেলিয়ায় আর ভাত করে খাওয়া হয়না ডাক্তারী করে.

৯. যে কোনো tx এর পর proper follow up যে কত দরকার তা এদেশে না আসলে মনে হয় জানতাম না. GP রা তো করেই, হাসপাতালের outdoor সবসময় busy to do post treatment/ post opt follow up.

১০. বেতন- বলাটা শোভনীয় না কারণ ৪০% ট্যাক্স দেবার পরও আমার অর্জিত আয় এ কয়েকটা bd ফ্যামিলি সচ্ছল ভাবে চলতে পারবে, যেটা কখনোই bd প্রেক্ষিতে সম্ভব না, কিন্তু যা দেয়া হয় bd তে একজন ট্যাক্সি ড্রাইভার তার থেকে বেশি income করেন। Minimum standard রাখা উচিত যাতে tk র জন্য পড়াশুনা বাদ দিয়ে clinic এ duty করে না খেতে হয় dr দের সংসার চালানোর জন্য.

১১. অস্ট্রেলিয়া কত বড় মহাদেশ এটা কারো অজানা নয়, আমি থাকি Queensland এ, যেখানে প্রায় ১৬ টা bd ঢুকবে, এরকম বা তার থেকেও বড় আরো ৪ টা states & ২ টা territory আছে আর মেডিক্যালের সংখ্যা ১৭…, একমাত্র ৯৯+/১০০ পেলেই after grade 12 এখানে ডাক্তার হওয়া যায় choice র উপর ভিত্তিতে কিন্তু হাসপাতাল আছে তার থেকে অনেক বেশি শুধু মানুষ কে service দেয়ার জন্য.

আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি as a general practitioner, আমাদের ডাক্তার দের উচিত pt দের সাথে judgemental না হয়ে খুব সুন্দর করে describe করা তার কি হয়েছে & প্রতিকার, শুধু আমাদের সুন্দর করে বলাটা ওদেরকে অনেক ক্ষেত্রে ভালো করে দেয় medicine ছাড়া, বেশির ভাগ ক্ষেত্রে আমরা pt কে তার অবস্থা জানতে না দিয়ে ফ্যামিলি কে জানাই যেটা wrong, কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া সবার আগে অধিকার pt তার নিজের condition জানার after maintaining confidentiality,এমন কি যে মেয়েটা অল্প বয়সে pregnant হয়ে গেছে তার জন্যও… Your attitude & way of treating will bring long lists of pts at ur chambers, no need ” Dalal business, I swear “, আমি এখন দম ফেলার সময় পাইনা যেখানে আমি junior most এবং অল্প সময় ধরে কাজ করছি আমার GP centre এ.

আমি দেখিনি কখনো আমাদের দেশে specific কোনো guideline follow করতে, বা আমাদের কে বলা হয়েছে, শুধু শুনেছি text book পড়ো, বুঝো না বুঝো, যার বেশির ভাগই এসব দেশে follow করেনা….জুনিয়র dr দের জন্য দরকার practical guideline to treat which will also help to finish their post graduation.

আরো হাজার হাজার কথা বা topics তুলে ধরা যাবে কিন্তু এক লিখায় বলাও যাবেনা পড়ার ধর্য্যেও থাকবেনা.

এই ছোট ছোট জিনিসগুলোর দিকে emphasis করলে কতই না উপকৃত হতো আমাদের সাধারণ জনগণ.

আমি জানি প্লাটফর্ম non political site for the Bangladeshi drs কিন্তু এখানে অনেক পলিটিক্যাল drs রা আছে যারা চাইলে এই ছোট ছোট rules গুলো start করতে পারে, মন্ত্রী মহোদয় গণ কবে করলো আর না করলো তাতে কি আমাদের একটা association আছে তারা চাইলে initiative নিতে পারে.
একটা কথা কি বাংলাদেশে সারাজীবন একটাই দল থাকবেনা, সারাজীবন আমরা বেঁচেও থাকবোনা, কিন্তু আমাদের ভালো কাজগুলো যদি আমাদের next generation কে কিছু দিতে পারে & আমাদের সাধারণ মানুষ উপকৃত হয় তার মাঝেই আমরা বেঁচে থাকবো হয়ত.

উপরের কাজগুলা maintain করাটা কি খুব expensive বা খুব কষ্টের, নাহ- শুধু
Health sector র মানুষগুলোর মনুষত্ব আর দেশপ্রেম থাকতে হবে, এইতো.

ডাঃ সামিয়া (লুনা)
রংপুর মেডিকেল কলেজ (৩০ তম ব্যাচ)
কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়া

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 2)

  1. An avid reader says:

    so “Platform” didn’t have any editor who could have fixed this painful Bangla English mixed post. This is just lazy publication standard. The article content is good but it’s Banglish language is unacceptable. ps: I am not taking about scientific terms which can remain in English.

  2. jubayer ahmed says:

    অসাধারণ পোষ্ট আপু
    বিডি তে
    এমনও মেডিকেল কলেজ আছে যা মেডিকেল কলেজ হবার উপযোক্ত নয়

    তবু মেডিকেল কলেজ গুলুতে স্টুডেন্ট ভর্তি করানো হচ্ছে




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.