ফিজিক্যাল মেডিসিন কি ?

1

Physical Medicine and Rehab

বাত, ব্যথা, প্যারালাইসিস – মেডিসিন এবং প্রত্যেকটা রোগের শেষ ধাপ-রিহ্যাবিলিটেশন।

এর পার্ট ২টা-
ফিজিক্যাল মেডিসিন, রিহ্যাবিলিটেশন।

ফিজিক্যাল মেডিসিনঃ মূলত PLID, OSTEOARTHRITIS, OSTEOPOROSIS, ANKYLOSING SPONDTLITIS, SPONDYLOARTHROPATHY, FROZEN SHOULDER, UPPER N LOWER BACK PAIN, PLANTER FASCITIS, NECK PAIN, RHEUMATOID ARTHRITIS, BELL’S PALSY, GERIATRIC DISEASES, GBS, CERVICAL SPONDYLOSIS,etc etc.


রিহ্যাবিলিটেশনঃ
প্রত্যেকটা রোগ কিংবা আঘাত যেমন, এক্সিডেন্ট, MI, BRONCHIECTESIS, COPD, STROKE, BELL’S PALSY, AFTER ANY OPERATION, INJURY এর পরেই পেশেন্টের রিহ্যাবিলিটেশন অত্যাবশ্যকীয়। রিহ্যাবিলিটেশন, ফিজিক্যাল মেডিসিনের একটা অংশ মাত্র। এবং রিহ্যাবিলিটেশন একটা আলাদা জগত।

তাহলে অর্থোপেডিক্স সার্জন কি করবেন?

অপারেশন, প্লাস্টার, বিবিধ। যেটা অপারেশন লাগবেনা, সেটা ফিজিক্যাল মেডিসিনে রেফার করা কর্তব্য

তাহলে ফিজিওথেরাপিস্ট কি করবেন?

একজন ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন স্পেশালিষ্ট(ফিজিয়াট্রিস্ট) ফিজিক্যাল মেডিসিন স্পেশালিস্টকে সাহায্য করবেন।

মজার ব্যাপার হচ্ছে, অনেক ডাক্তাররাই ফিজিক্যাল মেডিসিন সম্পর্কে ক্লিয়ার ধারনা রাখেননা। যার জন্য রোগী রেফার্ড করে দেন অন্যত্র। একজন রেজিস্টার্ড এমবিবিএস চিকিৎসক যেকোন রোগের চিকিৎসা করতে পারবেন। আইনত কোন বাধা নেই। এখন কেউ জিজ্ঞাসা করবেননা, তাহলে মেডিসিন স্পেশালিষ্ট কি করবে, অর্থোপেডিসিয়ান কি করবে, নিউরোলজিস্ট কি করবে, রিউমাটোলজিস্ট কি করবে।

গত ১০-১২ বছর পূর্বে, যখন ডিএমসিতে ফিজিক্যাল মেডিসিন ডিপার্টমেন্ট নতুন নতুন শুরু হয় তখন রোগীর সংখ্যা ছিলো ডাক্তারের চেয়েও কম। এখন প্রতিদিন আউটডোরে রোগী হয় ২০০-২৫০। সবসময় ভর্তি রোগীর সংখ্যা ৮-১০।

গতবার ১২টা সিটের বিপরীতে সরকারি বেসরকারি মিলিয়ে রেসিডেন্সিতে পরীক্ষার্থী ছিলো প্রায় ২২০জন। হাইয়েস্ট মার্কস ছিলো ১৫৭, লয়োস্ট মার্কস ১৪৬(প্রায়)- ২০০ থেকে। সুতরাং দেখা যাচ্ছে, রোগী এবং পরীক্ষার্থী সমতালে বাড়ছে।

দোদুল্যমানরা সাবজেক্ট পছন্দ করার আগে চিন্তা করুন-দেশে কিডনি, ক্যান্সার রোগীর চাইতে বাত ব্যথা প্যারালাইসিসের রোগীর সংখ্যা বেশী কিনা? তারপর রেসিডেন্সি, এফসিপিএসের সাবজেক্ট বাছাই করুন।

………………
ডাঃ ফারুক প্রধান
ট্রেইনি, ডিপার্টমেন্ট অব ফিজিক্যাল মেডিসিন
ঢাকা মেডিকেল কলেজ

drferdous

One thought on “ফিজিক্যাল মেডিসিন কি ?

  1. আমার ভাইকে একটা টিঠাভেক্স ইঞ্জেকশন দেয়ার পর থেকে তার হাত নারাচারা করতে পারেনা।খুব ব্যাথা, হাটু ফুলে গেছে,কোমর ধরে গেছে, হাটতে বসতে পারেনা। এখন কি করবো কিভাবে ভালো করা যাই?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

PLAB- আসুন দেখে নেই কোথায় কত খরচ

Mon Oct 16 , 2017
যুক্তরাজ্যের লাইসেন্স প্রাপ্ত চিকিৎসক হওয়াটা অনেকেরই স্বপ্ন । সেই স্বপ্ন পুরণের জন্যে অন্যতম পথ হলো PLAB – Professional and Linguistics Assessment Board (UK) . PLAB পরীক্ষা থেকে শুরু করে লাইসেন্স পাওয়ার আগ পর্যন্ত দরকার প্রপার প্ল্যানিং । সেই প্ল্যানিং এর জন্যে ফান্ডিং একটি গুরুত্বপূর্ন ব্যাপার । আসুন ডাঃ ইবরাহীম ইভান […]

সাম্প্রতিক পোষ্ট