প্ল্যাব নিয়ে যত কথা: পর্ব-৩

লিখেছেন: ডা. সামিয়া ফারহিন

৩০ মার্চ, ২০২০

আপনি PLAB/MRCP/MRCS দিবেন চিন্তা করলেই প্রথম যে কাজ করবেন, তা হল GMC online account খুলবেন। আপনি একাউন্ট ছাড়া PLAB 1 এর ফর্ম ফিল আপও করতে পারবেন না, মাইন্ড ইট। একবার একাউন্ট ওপেন করলে আজীবন থাকবে।

আমাদের দেশের বেশ কিছু মেডিকেল GMC listed না। আমার নিজের মেডিকেলও ছিল না, যদিও World medical dictionary তে ছিল। আমি একাউন্ট খুলতে গিয়ে দেখি নাই। আমার একাউন্ট ওপেন করতে দিচ্ছে না। কি করা যায়!!! দিলাম GMC কে ইমেইল। এরা খুবই রেস্পন্সিভ। আমাকে কিছুদিন পরে রিপ্লাই দিল, আর একটা Primary Medical Qualification verification ফর্ম দিল। স্টেপ বাই স্টেপ ওদের ডিরেকশন ফলো করলাম, কাগজপত্র কালেক্ট করে ইমেইল করলাম, ওরা আমাকে মাসখানেক পরে জানালো, they are very glad to register my medical with GMC.

সুতরাং আমার প্রিয় মেডিকেল, তায়রুন্নেসা মেমোরিয়াল মেডিকেল কলেজ, থেকে যারা যারা PLAB / MRCP / MRCS দিবেন এবং GMC registration এর জন্যে এপ্লাই করবেন, তাদের আর কখনোই Primary medical qualification verification process ফলো করতে হবে না। আপনারা পাশ করবেন আর ডিরেক্ট রেজিস্ট্রেশন এর জন্যে এপ্লাই করবেন।

কিভাবে PMQ verification করবেন?

GMC ওয়েবসাইট এ যাবেন। একাউন্ট রেজিস্ট্রার অপশন এ ঢুকবেন। একটা একটা করে ঘর পূরন করবেন। Primary medical school এর ঘরে আপনার মেডিকেল এর নাম সার্চ দিয়ে পেয়ে গেলে, আপনি কন্টিনিউ করবেন। না পেলে, GMC কে ইমেইল দিয়ে বলবেন। ওরা আপনাকে একটা PMQ verification form দিবে। সেটা খুব কেয়াফুলি ফিল আপ করবেন।

এরপর নিজের কলেজের অফিস সেকশনে যাবেন। কলেজ থেকে আপনার কিছু পেপারস লাগবে।

১। Official academic progress certificate

এই সার্টিফিকেট এ আপনার ৫ বছরে কোন ইয়ারে কত ঘন্টা ক্লাস হয়েছে, আপনি কত ঘন্টা ক্লাস করেছেন, আপনার এভারেজ পার্সেন্টেজ কত এটা ঘর করে লিখা থাকবে।

২। Recommendation letter from principal

এটাতে আপনার প্রিন্সিপাল লিখে দিবে আপনি কত ভাল স্টুডেন্ট, ৫ বছর ক্লাস করেছেন, আপনার ক্লাস আওয়ার কত ঘন্টা ছিল, স্টাডি মিডিয়াম ইংলিশ, এবং কত তারিখে আপনার MBBS Course শুরু হয়েছে, এবং কত তারিখে শেষ হয়েছে।

৩। Recommendation letter from hospital Director / Intern coordinator

এই চিঠিতে উনারা লিখে দিবেন, আপনি কতদিন ইন্টার্নশিপ করেছেন,কত সপ্তাহ, সপ্তাহে কত ঘন্টা, বছরে টোটাল কত ঘন্টা। আপনি মেডিসিন এ, সার্জারিতে, গাইনীতে, সেপারেটলি কত উইকস, কত ঘন্টা করে ডিউটি করেছেন, এটাও উনারা লিখে দিবেন। এই পুরো ইন্টার্নশিপ পিরিয়ডে আপনি কি কি করেছেন, সেটাও ছোট করে লিখতে হবে। যেমন আপনি ওয়ার্ডে রাউন্ড দিয়েছেন, ওটি এসিস্ট করেছেন, ইমার্জেন্সি এটেন্ড করেছেন, কেস প্রেজেন্টেশন করেছেন, ফ্লুইড এস্পিরেট করেছেন ইত্যাদি।

৪। Pre-graduate Internship certificate

এটাতে বক্স করে করে আপনি কোন কোন ডিপার্টমেন্টে কতদিন ছিলেন, কত ঘন্টা কাজ করেছেন, কে আপনাকে সুপারভাইজ করে (অবশ্যই প্রফেসর হতে হবে), এইগুলো লেখা থাকবে। ইন্টার্ন শিপের লগবুক দেয় একটা, very similar with that logbook. লগবই জমা দেয়ার আগে, স্ক্যান করে নিজের কাছে রেখে দিবেন। কখন লাগবে কেউ জানেনা।

কলেজের কাজ শেষ। এবার যার যার ইউনিভার্সিটি তে রেজিস্টার বিল্ডিং এ যান। আমি ঢাকা ইউনিভার্সিটি তে গিয়েছিলাম। ২ টা জিনিস লাগবে।

১। Official transcript

তিনটা প্রফের ট্রান্সক্রিপ্ট আর ব্যাংক ড্রাফট জমা দিয়ে ট্রান্সক্রিপ্টের জন্যে এপ্লাই করবেন। দুই সপ্তাহ লাগে সাধারণত। নেয়ার আগে অবশ্যই চেক করে নিবেন। প্রচুর প্রচুর প্রচুর বানান ভুল থাকে৷

২। Dean’s certificate

এটাও অনেকটা প্রিন্সিপালের রিকমেন্ডেশন লেটারের মতই৷ আপনি এপ্লিকেশন দিয়ে আসবেন। তিনদিন পরে দিয়ে দিবে৷

এবার এইসবগুলো পেপার স্ক্যান করে, PMQ verification form, যেটা GMC আপনাকে দিয়েছিল, ফিল আপ করে ইমেইল করে দিন।
প্লেস্টোর এ অনেক অ্যাপস আছে, স্ক্যানিং করার।
আমি Cam scanner অ্যাপ ইউজ করি। খুবই কম্ফোর্টেবল।

পেপারস কিভাবে কালেক্ট করবেন?

সবচেয়ে ভাল হয়, আপনি নিজেই এপ্লিকেশন লিখে কলেজে নিয়ে যাবেন এবং আপনার সম্মানিত স্যার ম্যাডামদের দিয়ে সাইন করিয়ে নিবেন। অন্য কাউকে দিয়ে করাবেন না। বানান ভুল এবং স্ট্যান্ডার্ড ইংলিশ এর প্রতি খেয়াল রাখবেন। GMC প্রত্যেকটা শব্দ, প্রত্যেকটা লাইন পড়ে।
আমার কলেজের অফিস স্টাফসরা খুবই হেল্পফুল ছিল। আমি যখনই গিয়েছি, সবাই আমাকে হেল্প করেছে। ঢাকা ইউনিভার্সিটি তেও তাই।
আমার কাউকে টিপস দিতে হয়নি। ৮০ ভাগ ক্ষেত্রে মানুষকে একটু ভাল ব্যবহার করলে, একটু সুন্দর করে বললে মানুষ আপনার কাজ করে দিবে। একটা কথা মাথায় রাখবেন, যে যেই পদেই চাকরি করুক না কেন, যত নিচু পদই হোক না কেন, কেউ আপনার সার্ভেন্ট না। মানুষকে সম্মান দিন, আপনিও সম্মান পাবেন।

তবে বাকি ২০ ভাগের ক্ষেত্রে এ নিয়ম সত্য নয়। আপনার ভাল ব্যবহারকে মনে করবে আপনার দুর্বলতা। ভীষণ খারাপ ব্যবহার করে এরা তখন পাওয়ার দেখাতে চাইবে৷ এদের বেলায় কোন নিয়ম খাটে না। অবস্থা বুঝে ব্যবস্থা। They do not deserve respect.

পেপার কালেক্ট শেষ, এরপরে কি করবেন?

এরপরে আবার gmc website এ ঢুকবেন। পেইজের ডানদিকে উপরে দেখবেন, Gmc online একটা অপশন আছে। সেটায় ক্লিক করবেন। স্টেপ বাই স্টেপ কিভাবে একাউন্ট ওপেন করবেন, এটা roadtouk.com website এ দেয়া আছে।

কখন একাউন্ট ওপেন করতে পারবেন?

ফাইনাল প্রফ পাশ করার পর।

একাউন্ট ওপেন করলেন। এখন কি করবেন?

এখন OET/ IELTS কম্পলিট করে,মার্ক্সগূলো আপলোড দেন। আপনার ক্রাইটেরিয়া ম্যাচ হলে আপনার জন্যে প্ল্যাব ১ এপ্লিকেশন স্লট ওপেন হবে। এর আগে নয়। একই কথা প্ল্যাব ২ এর বেলায়ও। প্ল্যাব ১ পাশ করার পরেই একমাত্র প্ল্যাব ২ এর এপ্লিকেশন স্লট ওপেন হয়।

আজকে এইটুকুই। নেক্সট পার্টে প্ল্যাব ২ এর প্রস্তুতি নিয়ে লিখব। আমার মতে, প্ল্যাবের সবচেয়ে আনপ্রেডিক্টেবল পার্ট। প্ল্যাব ২ একমাত্র এবং একমাত্র ইউকে তে গিয়েই দিতে হয়। আর কোথাও কোন সীট নাই।

লিখেছেন,

ডা. সামিয়া ফারহিন
তায়রুন্নেসা মেমোরিয়াল মেডিকেল কলেজ ও হাসপাতাল
সেশন: ২০১০-২০১১

Publisher

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

ফ্রি কফি

Mon Mar 30 , 2020
৩০ মার্চ, ২০২০ ডা. জহির সাদিক এমবিবিএস, ডিসিএইচ, এমসিপিএস, এফসিপিএস শিশু বিশেষজ্ঞ, জাবের আল আহমেদ আর্মড ফোর্সেস হাসপাতাল, কুয়েত আমি যে হাসপাতালে আছি এখানে একটা ফাস্ট ফুড কর্ণার আছে। সেখানে আমেরিকান কোম্পানি স্টারবাকসের কফি পাওয়া যায়। কফি নাম শুনলেই কল্পনাতে মান্না দের সেই কফি হাউজের আড্ডার লাইনগুলো ভেসে উঠে। কিন্তু […]

সাম্প্রতিক পোষ্ট