• নিউজ

August 24, 2018 10:35 pm

প্রকাশকঃ

বিভিন্ন শারীরিক, মানসিক সমস্যা বা রোগ নিয়ে, সকল শ্রেণীর মানুষ, ডাক্তারের কাছে এবং হাসপাতালে আসে। আরোগ্য লাভের উদ্দেশ্যে বেশ কিছুদিন চিকিৎসাধীন থাকতে হয়। প্রাইভেট চেম্বারের ক্ষেত্রেও, যেহেতু প্রতিজনকেই একজন চিকিৎসকের পর্যাপ্ত সময় দিতে হচ্ছে, তাই অপেক্ষা করতে হয়, চিকিৎসকের সাক্ষাৎ এর নির্দিষ্ট সময়ের জন্য। ঐ সকল সমস্যাগ্রস্থ মানুষটির সাথে আসা সহযোগি ব্যক্তিরও ধৈর্য ধরে অপেক্ষা করতে হয়।
অপচয় হওয়া সময়টুকু, জ্ঞানের ভুবনে ভ্রমন করার উদ্দেশ্যে, সময় টুকু কাজে লাগানোর উদ্দেশ্যে, ‘হাসপাতাল পাঠাগার’ প্রকল্প শুরু করতে যাচ্ছে, প্ল্যাটফর্ম ও বইবন্ধু এর যৌথ উদ্যোগে।

কেমন হয় যদি ডাক্তারের চেম্বারে সিরিয়াল নিয়ে অপেক্ষা করার অবসরে হাতের কাছে চমৎকার কিছু বই পাওয়া যায়? হতে পারে সেটা জনপ্রিয় ঔপন্যাসিকদের চমৎকার কিছু সুখপাঠ্য বই কিংবা হতে পারে খটমটে বিজ্ঞানের সহজ পাঠ কিংবা ধর্মপ্রাণ মানুষদের জন্য স্ব স্ব ধর্মের চমৎকার কিছু বই কিংবা আপনি যে রোগটি নিয়ে এসেছেন সে সম্পর্কেই সহজ কিছু কথা নিয়ে সাজানো বই।

এমন একটি স্বপ্ন বাস্তবায়ন করতেই বিগত ১৬ই আগস্ট চিকিৎসক ও মেডিকেল স্টুডেন্টদের সোশাল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম এর সাথে দেশের মানুষের বই পড়ার অভ্যাস জাগিয়ে তোলার প্রচেস্টার অগ্রপথিক Social Chain for Development – SCD এর বইবন্ধু প্রকল্পের মাঝে একটি চুক্তি সাক্ষরিত হয়েছে।

আনুষ্ঠানিক এই স্বাক্ষর কর্মসূচিতে উপস্থিত থেকে, প্লাটফর্ম এর পক্ষে সাক্ষর করেন সংগঠনের প্রতিষ্ঠাতা (প্রশাসন) ডাঃ মোঃ মহিবুর হোসাইন নিরব এবং সোস্যাল চেইন ফর ডেভেলপমেন্ট এর পক্ষে স্বাক্ষর করেন, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্লাটফর্মের প্রতিষ্ঠাকালীন সদস্য ডাঃ মোঃ মারুফুর রহমান অপু, উপদেষ্টা এবং সিনিয়র মডারেটর, ডা. মুরাদ মোল্লা, প্ল্যাটফর্ম কার্যকরি ২০১৮-১৯ এর সভাপতি ডা. নিলয় শুভ, সাধারন সম্পাদক, ফারিজ শেখ, সাংগঠনিক সম্পাদক, আরাফাত তান্নুম, এক্সেকিউটিভ মেম্বার, মোঃ আশরাফুল হক বাবন সহ বইবন্ধু প্রকল্পের সমন্বয়ক মহিউদ্দিন তোহা, মোঃ রাশিব আহম্মেদ সহ আরো অনেকে।


বইবন্ধু কার্যক্রমটি বেশ কিছুদিন ধরেই পরিচালিত হচ্ছে এবং সম্প্রতি তারা নজরে এসেছেন বাসের মত গণপরিবহনে বই রাখার মাধ্যমে। যানজটে বসে থেকে, যাত্রার লম্বা সময়ে যাত্রীরা অনেকেই বই পড়ে সময় কাটাচ্ছেন। সম্প্রতি বিবিসি সহ বেশ কিছু দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে তাদের এই কর্মকান্ডটি প্রশংসিত হয়েছে। বিবিসি বাংলায় বইবন্ধুর কার্যক্রম সম্পর্কিত ভিডিওঃ https://www.facebook.com/BBCBengaliService/videos/1778573918848172

বাসে বই রাখার ব্যাপারটি সফল ও জনপ্রিয় হবার পর আমরা এবার হাসপাতাল ও চিকিৎসক চেম্বারে বই রাখার কাজে হাত দিয়েছি। যৌথভাবে বইবন্ধু ও প্ল্যাটফর্ম কাজটি পরিচালনা করবে।

উদ্যোক্তাদের লক্ষ্য হল, মোবাইল ফোন আসক্তি থেকে বেরিয়ে এসে মানুষ বই পড়ার অভ্যাসটিকে জাগ্রত করুক, জ্ঞানের চর্চা বাড়ুক। অপেক্ষার বিরক্তি কমিয়ে অনাকাংখিত ঘটনার উদ্ভব থেকে হাসপাতাল ও রোগীপক্ষ উভয়কেই রক্ষা করতে এই প্রচেস্টাটি ভূমিকা রাখবে বলে বিশ্বাস রাখছে উদ্যোক্তারা।

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ হাসপাতাল পাঠাগার,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.