প্রফেসর কামরুল হাসানের একাত্নতা ঘোষণার মাধ্যমে বিএসএমএমইউতে এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ উদ্বোধন

অপ্রয়োজনে, অযৌক্তিকভাবে ও অসম্পূর্ণ মেয়াদে এন্টিবায়োটিক ব্যবহারের কারণে মৃত্যুঝুঁকি বাড়ছে  বিএসএমএমইউতে এন্টিবায়োটিক ওষুধের অপব্যবহারের ক্ষতিকর প্রভাব সম্পর্কিত বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে “এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ” উদ্বোধন হল আজ।

15036471_1871856043050738_4552850613768732410_n

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান আজ ১৫ নভেম্বর ২০১৬ইং তারিখ, বুধবার, সকাল সাড়ে ৯টায় বহির্বিভাগ ভবন-২-এ এন্টিবায়োটিক ওষুধের অপব্যবহারের ক্ষতিকর প্রভাব সম্পর্কিত বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ-এর শুভ উদ্বোধন করেন।

প্ল্যাটফর্মের উদ্যোগে বিএসএমএমইউ ফার্মাকোলজি বিভাগের তত্ত্বাবাধনে ,সন্ধানী, মেডিসিন ক্লাব, পাবলিক হেলথ ফাউন্ডেশন বাংলাদেশ, জীয়ন, ডক্টোরোলাডটকম, সিমুড ইভেন্টসের সক্রিয় অংশপগ্রহণে  জনস্বাস্থ্য সম্পর্কিত গুরুত্বপূর্ণ এ সচেতনতামূলক কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল্লাহ আল হারুন, ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জেসমীন ফৌজিয়া দেওয়ান, অধ্যাপক ডা. মোঃ সায়েদুর রহমান, ইন্টারনাল মেডিসিন বিভাগের আরপি ডা. হাসান ইমাম, ফার্মাকোলজি বিভাগের সাইন্টিফিক অফিসার হাবিবা আক্তার ভূঁইয়া প্রমুখ।

অনুষ্ঠানে ডাঃ কাম্রুল হাসান,  একটি শপথ বাক্য লিখিত কার্ড স্বাক্ষর করে এবং গণস্বাক্ষর কাগজে, “এন্টিবায়োটিক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি এবং মর্যাদার পদক্ষেপের সাথে একাত্নতা ঘোষণা করছি” এই শপথ বাক্য লিখে একাত্নতা ঘোষণা করেন।

15087033_10207699085343016_4551675_n 15049916_10207699144504495_374594693_n

এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স  ভবিষ্যত প্রজন্মের জন্য প্রধান হুমকি। অপ্রয়োজনে, অযৌক্তিকভাবে ও অসম্পূর্ণ মেয়াদে এন্টিবায়োটিক ব্যবহারের কারণে প্রতিরোধী জীবাণুর মাধ্যমে বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের মৃত্যুঝুঁকি বাড়ছে। এমতাবস্থায় এন্টিবায়োটিক কার্যকারিতা অক্ষুণ রাখার লক্ষ্যে বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) স্বীকৃত ডিগ্রীপ্রাপ্ত চিকিৎসকের পরামর্শ ব্যতীত এন্টিবায়োটিক সেবন থেকে বিরত থাকা প্রয়োজন। শুধুমাত্র প্রয়োজনে সঠিক মাত্রা, বিরতি ও মেয়াদে এন্টিবায়োটিক গ্রহণ করা যায়। বিএমডিসি স্বীকৃত ডিগ্রীপ্রাপ্ত চিকিৎসকদের প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি বন্ধ করার বিষয়ে পদক্ষেপ গ্রহণে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এগিয়ে আসা প্রয়োজন।

ছবি: সোহেল এবং নিজস্ব প্রতিনিধি

Ishrat Jahan Mouri

Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

4 thoughts on “প্রফেসর কামরুল হাসানের একাত্নতা ঘোষণার মাধ্যমে বিএসএমএমইউতে এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ উদ্বোধন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

এফসিপিএস পর্ব ১,বিষয়ঃমেডিসিন

Wed Nov 16 , 2016
পার্ট ওয়ানের দুটো সুবিধা পুরোনো প্রশ্ন না দেখলেও চলে প্লাস এখানে ফার্স্ট-সেকেন্ড হতে হয় না ৭০% মার্কস পেলেই চলে ,কিন্তু এই ৭০% পেতেই ঘাম ঝরে যায় ।তবে পড়ার কন্টেন্ট রেসিডেন্সি অপেক্ষা অনেক কম এনাটমি ,ফার্মা পড়তে হয় না বললেই চলে । তবে ইদানীং এগুলো থেকেও প্রশ্ন আসছে সিলেকটিভ কিছু পড়ে […]

সাম্প্রতিক পোষ্ট