পিপিই আছে কি নেই- কান পাতলেই শোনা যায়

প্ল্যাটফর্ম নিউজ, ১৮ই এপ্রিল, ২০২০:

চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার ব্যাপারে যথেষ্ট প্রস্তুতি আছে কিনা এই প্রশ্নে প্রাসঙ্গিকভাবে এসে যায় মানসম্মত সুরক্ষা সামগ্রীর সরবরাহ ও ব্যবহার কতটা হচ্ছে তা খতিয়ে দেখা।

কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে পর্যাপ্ত মানসম্মত পিপিই সরবরাহ করা হয়েছে, আরো দেয়া হবে। গণমাধ্যমে বহুবার একথা প্রচারিত হয়েছে।
কিন্তু মাঠপর্যায়ের সরকারি স্বাস্থ্যকেন্দ্রের উপজেলা পর্যায়ের চিকিৎসা কর্মকর্তা, বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা কী বলছেন?

সাধারণভাবে চিকিৎসকদের মাঝে প্রশ্ন রাখা হয়েছিল –
মানসম্মত PPE (ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী) পেয়েছেন কিনা?

গত ২দিনে সরকারি বেসরকারি প্রায় সাড়ে তিন হাজার চিকিৎসক এতে অংশ নিয়েছেন। (প্রচলিত অর্থে জরিপ নয়)

চিকিৎসকরা মতামত দিয়েছেন –
পিপিই পাইনি: ৭৫
রেইনকোট পেয়েছে: ১৭
নিজে কিনে নিয়েছেন: ১৫
পেয়েছেন এবং ধুয়ে ব্যবহার করছেন: ৩
পেয়েছেন কিন্তু মানসম্মত নয়: ৭
মানসম্মত পিপিই নিয়ে ধারণা আছে: ১
পিপিই সংক্রান্ত ওয়ার্কশপ হয়নি: ২
ক্ষোভ প্রকাশ করছেন: ৯
আহসানিয়া থেকে পেয়েছেন: ১
বাকিরা সবাই এক কথায় “পাইনি” বা NO লিখে মন্তব্য করেছেন।

যারা হাসপাতালে নিয়মিত ডিউটি করছেন, তাঁরা মন্তব্য করতে গিয়ে কী বলেছেন দেখা যাক।

১। পিপিই পেয়েছি, কিন্তু নকল।

২। না মানসম্মত পিপিই পাই নি। মাস্ক তো মাশআল্লাহ, কোনো লেভেলের না।

৩। মাস্ক নিজে কিনসি এবং ঢাকা থেকে একজন ফ্রেন্ড পাঠাইসিলো।

৪। একমাস ধরে ধুয়ে পরলে এটাকে প্রোটেকটিভ ইকুয়িপমেন্ট বলা যায় কিনা, জানিনা।

৫। চাল চুরির পর সেই বস্তা দিয়ে পিপিই বানানো হচ্ছে। এই আরকি।

৬। নিজে কিনেছি, রেইনকোট টাইপ।

৭।দুইটা পেয়েছি, লো কোয়ালিটি। ওয়াশ করে ইউজ করি।

৮। Standard PPE শুধু FB তে ভিডিও তে দেখেছি।

৯। করোনা প্রতিরোধক পিপিই চাই। একজন ডুবুরিকে পানির নিচে অক্সিজেন ছাড়া সিলিন্ডার দেওয়া আর পিপিই এর নামে এই ছিদ্রযুক্ত গাউন দেওয়া একি কথা।
আমরা প্রটেকশন চাই। প্রপার প্রটেকশন চাই।

১০। পিপিই ব্যক্তিগত ভাবে জোগাড় করে নিয়েছি

১১। না চিল্লায়ে বলতেসি তো সবাই। কিন্তু কি লাভ!

১২। প্রতিদিন সার্জিকাল মাস্ক, গ্লাভস ই তো পাইনা, একটা রেইনকোট পেয়েছি কিন্তু ডিসইনফেক্টেড করবো কোথায়? কিভাবে হাসপাতাল এর ব্যাবস্থার হদিস পাইনি। এটা বাসায় এনে পরিষ্কার করার রিস্ক নিবো না। কিনলাম মাস্ক, সেইটাও নকল।

১৩। মানসম্মত পিপিই কেমন হয় জানিনা। শুনেছি লেভেল ৩ পিপিই করোনা প্রটেক্ট করে। একটা পেয়েছি সেটা কেমন জানিনা। এন ৯৫ মাস্ক বা স্বাস্থ্য সচিব কর্তৃক বর্ণিত ইকুইভেলেন্ট মাস্ক পাই নি।

১৪। মান টান বুঝি না। বাজারের ব্যাগ এর পিপিই পেয়েছি।

১৫। Our PPE includes raincoat and cloth mask.

১৬। আমি ঢাকা আহসানিয়া মিশন এ কাজ করি। প্রথম দিকে যখন পিপিই সংকট ছিল তখন থেকেই কিন্তু আমাদের বিভিন্ন রকম পিপিই সাপ্লাই করে আমাদেরকে সুরক্ষিত করে রাখার চেষ্টা করে যাচ্ছে প্রতিষ্ঠান। গুণগত মান ঠিক যেন থাকে, যেন আমরা সুরক্ষিত থাকি সেইদিকে খেয়াল রেখে আমাদের পিপিই সরবরাহ করেছে। চায়না থেকে আমদানি করা WHO এপ্রুভাল আছে এমন পিপিই আমি ব্যবহার করছি এবং কিছুটা হলেও স্বস্তি নিয়ে মানুষেকে সেবা দিতে পারছি। আমার প্রতিষ্ঠান আমার পাশে আছে সবসময়। আলহামদুলিল্লাহ। বাকিটা মহান আল্লাহ তায়ালার ইচ্ছা।

১৭। প্রথম কথা হলো, আমরা সকল লেভেল এর ডাক্তার রা কি আসলেই মানসম্মত পিপিই কোনটা? এবং কি কি ক্রাইটেরিয়া ফুলফিল করলে তাকে মানসম্মত তা জানি? এ ধরনের কোন ওয়ার্কশপ কি আমাদের করানো হয়েছে?

১৮।জাবীন তৃষা : ওয়ান টাইম ইউস পিপিই এবং ওয়ান টাইম ইউজ্যাবল সারজিক্যাল মাস্ক বারবার ধুয়ে ব্যাবহার করছি যেটি খুবই বিপদজনক আমি জানি।

১৯।মোঃ রাসেদ: আমি একটি ডিসপোসেবল গাউন আর একটি সারজিকাল মাস্ক পেয়েছি

২০। হাতে ও পায়ে পলিথিনের গ্লাভস ও জুতার কভার। মাস্ক ( করোনার মূল অস্ত্র) মনে হচ্ছে মনে হচ্ছে মশারীর কাপড়ের! গায়ে যেটা, সেটার বর্ণনা দেয়া দুঃসাধ্য! এরই নাম পিপিই। খেলনা বন্দুক দিয়ে ময়দানে নামলে এর নাম যুদ্ধ না বলে ‘আত্নহত্যা’ বলাই বেশি সমীচীন। জনগণের টাকায় পড়ার প্রতিদান হয়তো জীবন দিয়েই সোধ করতে হবে। পরম করুণাময়ের কাছে “করুণা” ভিক্ষা এবং সিরিয়ার শিশুটির মত “আল্লাহর কাছে বিচার দেয়া” ছাড়া আপাততঃ আর কোনো রাস্তা নেই।

২১। একটা N95 মাস্ক কয়দিন ব্যবহার করতে পারব?
২২। this PPE are only for self satisfaction not of personal protection

২৩। আমাকে প্লাস্টিক কাপরের ১ PPE ণামে কী জানি দিয়েছে এটার দাম ১০০-২০০ টাকা হতে পারে, ২ টাকার ১ টা মাস্ক, ১টা ৩০-৪০ টাকার সানগ্লাস টাইপ এর গগলস,লুস গ্লভস পেয়েছি। এগুলর আশায় আমি বসে নেই। আমার এবং সহধর্মিণীর জন্য আমি ১০-১২ হাজার টাকার যাবতিয় ppe কিনেছি।

২৪। খুব মান সম্মত PPE একবার পরার পরেই ছিরে গেসে,আর N-95 maskনাকি লাগবে না,as per hospital আউথরিত্য

২৫। N-95 maskছাড়া কিছুই পাইনি
২৬। govt. or নিজের institute থেকে কনো PPE পাইনি

আমাদের চিকিৎসকরা পিপিই পাননি বলেই এভাবে জানিয়েছেন। নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীর জন্য রয়েছে অপ্রতুল পিপিই।

একে একে বিভিন্ন হাসপাতালের ডাক্তার, নার্স, ওয়ার্ডবয়, ল্যাব টেকনোলজিস্ট আক্রান্ত হচ্ছেন। তাঁদের অনুপস্থিতিতে অনেক রোগী চিকিৎসা নিতে পারছেন না।

রোগী তথ্য লুকানো বা অসত্য তথ্য দেয়ায় সুরক্ষা পোশাক ও সামগ্রীহীন অপারেশন টিম আক্রান্ত হয়েছে। অনেকে হাসপাতালের বহির্বিভাগে রোগী দেখতে গিয়ে আক্রান্ত হয়েছেন। অথচ গাইডলাইন অনুযায়ী তাঁরা নিরাপদ দূরত্ব বজায় রাখলে নিরাপদ থাকারই কথা।

হাসপাতাল তবু থেমে নেই। বিভিন্ন বিভাগে চিকিৎসা সচল আছে। কোনো রোগী ফিরিয়ে দেয়া হচ্ছে না। সাহসী স্বাস্থ্যকর্মীরা যথাযথ পিপিই ছাড়াই নমুনা সংগ্রহ করে আনছেন এবং আক্রান্ত হচ্ছেন। পরে অন্যজন যাচ্ছেন আক্রান্ত হবেন জেনেও।

শুধু সুরক্ষা সামগ্রী ও পোশাক, অন্যান্য সুরক্ষা ব্যবস্থা (ট্রায়াজ স্টেশন, নিয়মিত জীবাণুনাশক ব্যবহার, প্রচুর টেস্ট, কন্টাক্ট ট্রেসিং, লকডাউন ইত্যাদি) ও সার্বিক কার্যক্রমের সুফল আমরা আশা করতে পারি যখন প্রতিটি কাজ সঠিকভাবে হয়।

সুরক্ষার ব্যবস্থা যথাযথ না হলে স্বাস্থ্যসেবা মুখ থুবড়ে পড়ার আশংকা আছে।

সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করা জরুরি এবং আজই।

নিউজ ডেস্ক

ছবি কৃতজ্ঞতা: শফিক সুমন

Publisher

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বরিশালে আইসোলেশন ইউনিটে দ্বিতীয় রোগীর মৃত্যু

Sat Apr 18 , 2020
প্ল্যাটফর্ম নিউজ, ১৮ এপ্রিল, ২০২০ বরিশালের শের ই বাংলা মেডিকেল কলেজের করোনা ডেডিকেটেট ইউনিটে বৃহস্পতিবার (১৬ এপ্রিল) রাত সাড়ে ৩টার দিকে জ্বর, শ্বাসকষ্ট, সর্দি, কাশি ও গলাব্যথার উপসর্গ নিয়ে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ৪০ বছর বয়সী এক নারীর মৃত্যু হওয়ার পর ২৪ ঘন্টা পার হতে না হতেই একই উপসর্গ নিয়ে আরেকজন […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo