দেশব্যাপী ‘ভিটামিন এ প্লাস’ ক্যাম্পেইনের প্রথম রাউন্ড পালিত

bkস্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান দেশব্যাপী গত ১৪ জুলাই ২০১৮ তারিখে ‘ভিটামিন এ প্লাস’ ক্যাম্পেইনের প্রথম রাউন্ড পালিত হয় । পাবনা জেনারেল হাসপাতালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। এবারই প্রথমবারের মতো ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কেন্দ্রগুলোর কার্যক্রম মনিটরিং করার জন্য অনলাইন রিপোর্টিং চালু করা হয়েছে।

এ কার্যক্রমের আওতায় ১৪ জুলাই শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দেশব্যাপী ২ কোটি এর অধিক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এসময় ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লক্ষ আই, ইউ) ৪ ফোঁটা করে এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লক্ষ আই, ইউ) ৮ ফোঁটা করে খাওয়ানো হয়।এবং একই সাথে শিশুদের জন্য স্বাস্থ্য বার্তা প্রদান করা হয়।

দেশব্যাপী ১ লাখ ২০ হাজার স্থায়ী টিকাদান কেন্দ্রসহ অতিরিক্ত আরও ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হয়েছে ।তবে দুর্গম এলাকা হিসাবে ক্যাম্পেইন পরবর্তী ৪ দিন (১৫-১৯ জুলাই) ১২টি জেলার ৪২টি উপজেলার ২৪০টি ইউনিয়নে বাড়ি বাড়ি যেয়ে শিশুদের সার্চিং কার্যক্রম পরিচালনা করা হবে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দিনে প্রদত্ত পুষ্টি বার্তা সমূহঃ

➡️ ভিটামিন ‘এ’ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে,ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।

➡️শিশুর বয়স ০৬ মাস পূর্ন হলে মায়ের বুকের দুধের পাশাপাশি পরিমানমত ঘরে তৈরী সূষম খাবার খাওয়ান।

➡️মা ও শিশুর পুষ্টির জন্য গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমান ভিটামিন ‘এ’ সমৃদ্ধ প্রানিজ খাবার(মাছ,মাংস,ডিম,দুধ,কলিজা)ও উদ্ভিজ খাবার (হলুদ ফলমূল ও রঙিন শাকসবজি) খেতে দিন।

➡️পরিবারের রান্নায় ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্য তেল ব্যবহার করুন।

সুমিত সাহা
গ্রীন লাইফ মেডিকেল কলেজ
সেশন:২০১৪-১৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

আমার USMLE গল্প -করিমুল ইসলাম রাফি

Fri Jul 20 , 2018
আসসালামুয়ালাইকুম। কথা দিয়েছিলাম আমার গল্পটা শেয়ার করবো।তাই এই লেখার অবতারণা।  প্রথম প্যারায় অনেক আগডুম বাগডুম লেখা থাকবে।যাদের হাতে সময় নেই তার দ্বিতীয়  প্যারায় পাবেন আমার অভিজ্ঞতা। যদি কেউ ফলো করতে চান নিজ দায়িত্বে করতে হবে। আর শেষ প্যারায় থাকবে আমার সাজেশন। ১/ গল্পটা শুরু ২০১৩ সালের ভর্তিযুদ্ধের সময়ে। চান্স পেয়েছিলাম […]

সাম্প্রতিক পোষ্ট