চিকিৎসাসেবার আধুনিকায়নে ঢাকা শিশু হাসপাতাল ও যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ের মাঝে চুক্তি স্বাক্ষরিত

29684030_1821146958179375_3155932613771011838_n

বিগত ২৫ মার্চ ২০১৮, ঢাকা শিশু হাসপাতালে আয়োজিত একটি অনুষ্ঠানে যুক্তরাজ্যের দ্যা ইউনিভার্সিটি অফ শেফিল্ড ও ঢাকা শিশু হাসপাতাল এর মাঝে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর আলোকে আগামীতে আধুনিক চিকিৎসাসেবার প্রসারের লক্ষ্যে যুক্তরাজ্যে চিকিৎসকদের  প্রশিক্ষণ, যৌথ গবেষণা প্রকল্প গ্রহন, আধুনিক প্রযুক্তির প্রয়োগ ইত্যাদি বিষয়ে ঢাকা শিশু হাসপাতাল উক্ত বিশ্ববিদ্যালয়ের সাথে কাজ করবে। সমঝোতা স্মারকে চিকিৎসাসেবার যে বিষয়গুলো সম্পর্কে আলোকপাত করা হয়েছে সেগুলো হলোঃ কনজেনিটাল হাইপোথাইয়ডের স্ক্রিনিং এর মাধ্যমে দেশে নিউবর্ণ স্ক্রিনিং এর যাত্রা শুরু করা এবং ক্রমান্বয়ে অন্যান্য জন্মগত রোগ এর স্ক্রিনিং চালু করা, সংক্রামক রোগ নির্ণয়ের জন্য র‍্যাপিড ও পয়েন্ট অফ কেয়ার ভিত্তিক ডায়াগনোসিস ও চিকিৎসা পদ্ধতির প্রয়োগ, নেক্সট জেনারেশন সিকয়েন্সিং এর মাধ্যমে পারসোনালাইজড মেডিসিন এর যাত্রা শুরু করা এবং প্রয়োজন ও কাঠামো সাপেক্ষে জিন থেরাপি, স্টেম সেল ও রিজেনারেটিভ মেডিসিন সংক্রান্ত গবেষণা ও সেবা চালুকরণ।

অনুষ্ঠানটিতে ঢাকা শিশু হাসপাতালের পক্ষ থেকে চুক্তি স্মাক্ষর করেন অধ্যাপক মোঃ আব্দুল আজিজ, পরিচালক (ঢাকা শিশু হাসপাতাল), দ্যা ইউনিভার্সিটি অফ শেফিল্ড এর পক্ষ থেকে স্বাক্ষর করেন অধ্যাপক ডেম প্যামেলা শ’, সহসভাপতি ও প্রো-ভাইস চ্যান্সেলর, ফ্যাকাল্টি অফ মেডিসিন, ডেন্টিস্ট্রি এন্ড হেলথ, দ্যা ইউনিভার্সিটি অফ শেফিল্ড এবং সমগ্র সমঝোতার বিষয়গুলো বেগবান করার উদ্দেশ্যে প্রবাসী বাঙালি কর্তৃক প্রতিষ্ঠিত যুক্তরাজ্য ভিত্তিক কনসালটেটিভ প্রতিষ্ঠান বরিশাল বায়োটেকনোলজি ইউকে লিমিটেড এর পক্ষে স্মাক্ষর করেন ড. সঞ্জন কুমার দাস, চিফ সায়েন্টিফিক অফিসার, বিবিইউকে।

ripendil

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

SCOMET ও OHS'র সহযোগিতায় বিনামূল্যে চিকিৎসা কর্মসূচি

Tue Apr 10 , 2018
গত ৬ই এপ্রিল, বাঁশখালী পৌরসভার মরহুম মোঃ সিরাজুল হক সিকদার এর ১৩তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে একটি বিনামূল্যে চিকিৎসা কর্মসূচী SCOMET (Standing Committee On Medical Education & Training) ও OHS (Organization for Healthy Society) এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়।  উক্ত কর্মসূচীর উদ্যোক্তা ছিলেন SCOMET ও OHS এর প্রতিষ্ঠাতা , UHTC মেডিকেল কলেজ […]

সাম্প্রতিক পোষ্ট