কর্নেল ডা. নাজমা : শান্তিরক্ষা মিশনে প্রথম নারী কমান্ডার

বাংলাদেশের নারীদের মধ্যে প্রথমবারের মতো জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন কর্নেল ডা. নাজমা বেগম।

আফ্রিকার আইভরিকোস্টে পাঠানো ওই মিশনে ৫৬ সদস্যের মেডিকেল কন্টিনজেন্টে নারী কমান্ডার নেতৃত্ব দিচ্ছেন কর্নেল ডা. নাজমা বেগম।

গত শনিবার রাতে দলটি জাতিসংঘের একটি ভাড়া করা বিমানে ঢাকা ছাড়ে। সম্প্রতি আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইভোরিকোস্টে লেভেল-২ হাসপাতালে কন্টিনজেন্টের সদস্যরা চিকিৎসা সেবা দেবেন। ৫৬ সদস্যের এ দলে ছয়জন নারী রয়েছেন। কর্নেল ডা. নাজমা বেগম সেনাবাহিনীর ইতিহাসে প্রথম নারী অধিনায়ক হিসেবে ২১ ফিল্ড অ্যাম্বুলেন্সের নেতৃত্ব দেন এবং অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অব মেডিকেল সার্ভিসেস হিসেবে ১১ পদাতিক ডিভিশনে (বগুড়া সেনানিবাস) কর্মরত ছিলেন।

নারী হিসেবে নয় সৈনিক হিসেবেই সেবা দিতে মিশনে যাচ্ছেন বলে জানান জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রথম নারী সেনা কমান্ডার কর্নেল ডাঃ নাজমা বেগম। জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বাংলাদেশি সেনা সদস্যদের অর্জিত সাফল্যের কথা উল্লেখ করে সুনাম ধরে রাখতে দেশ ছাড়ার আগে দেশবাসীর দোয়া চেয়েছেন তিনি।

২০০৪ সাল থেকে বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের আওতায় আইভরিকোস্টে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে। এরই মধ্যে সেখানে বিবাদমান সংঘাত নিরসনে বাংলাদেশ সেনাবাহিনী সে দেশের সরকার ও জনসাধারণের আস্থা অর্জন করেছে।

সুত্র ঃ ইন্টারনেট

Ishrat Jahan Mouri

Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বাসায় গিয়ে চিকিৎসা না দেয়ায় আবারো চিকিৎসক প্রহৃত

Tue Mar 1 , 2016
উপজেলা আওয়ামী লীগ সভাপতির বাসায় গিয়ে চিকিৎসা দিতে রাজি না হওয়ায় নেতাকর্মীদের হামলায় তিনটি দাঁত হারালেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক চিকিৎসক। গত রবিবার রাত ৯টার দিকে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার অফিস রুমে এই ঘটনা ঘটে। হামলার শিকার আবদুল্লাহ আল মামুন নামে ওই চিকিৎসক রবিবার রাতেই থানায় মামলা দায়ের করেন। ঘটনার সঙ্গে […]

সাম্প্রতিক পোষ্ট