করোনার ভিন্নরূপঃ চীনের বাতাসে বেড়েছে বিশুদ্ধতা

২৪ মার্চ ২০২০: করোনার বিস্তার ঠেকানোর উদ্দেশ্যে চীনের হুবেই প্রদেশে কর্তৃপক্ষের নির্দেশে রাস্তাঘাট ছিল পরিচ্ছন্ন এবং কারখানা ছিল বন্ধ। জনসাধারণের উপর নির্দেশ ছিল ঘরে অবস্থানের। এই ‘লকডাউন’ এর ফলে সেখানের মানুষ উপহার পেল নির্মল বাতাস আর ঝকঝকে পরিষ্কার আকাশ। চায়নার পরিবেশ মন্ত্রণালয়ের রিপোর্টে দেখা যায়, গত বছর এই সময়ের তুলনায় এ বছরের বাতাসের বিশুদ্ধতা ছিল ২১.৫% বেশি।
শুধু হুবেই প্রদেশই নয়, জানুয়ারি ফেব্রুয়ারি মাসে চায়নার প্রায় সব বড় শহরেই বাতাসে নাইট্রোজেন ডাই অক্সাইড এর পরিমাণের নাটকীয় পরিবর্তন দেখা গেছে। এছাড়াও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, যানবাহন, পাওয়ার প্ল্যান্ট থেকে নির্গত বিষাক্ত রাসায়নিক গ্যাসের উপস্থিতি ছিল না বললেই চলে। নাসা এবং ইউরোপীয়ান স্পেস এজেন্সির ধারণকৃত স্যাটেলাইট ছবি থেকে এসব তথ্য পাওয়া যায়।

এ সম্পর্কে ফেই লু, নাসার স্পেস ফ্লাইট সেন্টারের একজন গবেষক বলেন, “এটা আশ্চর্যের নয়, যেহেতু কারখানাগুলো ভাইরাস প্রতিরোধে তাদের কাজকর্ম বন্ধ রেখেছে। কিন্তু এত নাটকীয় পরিবর্তন আমার গবেষণা জীবনে এবারই প্রথম।”

সূত্র : সিএনএন
ডা. টি এইচ এম এনায়েত উল্লাহ খান
স্টাফ রিপোর্টার

Platform

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

"স্যার, পিপিইর প্রয়োজন নেই, আমি মরে যাচ্ছি"

Tue Mar 24 , 2020
২৪ মার্চ ২০২০: রাকিবুল হাসান রাসেল চার্টার্ড একাউন্টেন্সি স্টুডেন্ট তারপর কবিরাজের কুমারী মেয়েটি গর্ভবতী হয়ে যায়, নাম প্রকাশে অনিচ্ছুক এক রোগীর কথা বলে বাবার কাছেই গর্ভনষ্টের ঔষধ চায় সে একদিন। জবাবে কবিরাজ বলেন, “আমার কাম অইল মাইন্সের জীবন বাঁচানো, জীবন নষ্ট করন না!” চোখ বন্ধ করে মেয়েটি বাপের কাছ থেকে […]

সাম্প্রতিক পোষ্ট