এন-৯৫ মাস্ক পুনঃব্যবহারযোগ্য করছেন ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকদল

২৮ শে মার্চ, ২০২০
কোভিড-১৯ এর চিকিৎসায় অত্যাবশকীয় এন-৯৫ রেস্পিরেটরি মাস্ক কিন্তু চাহিদার তুলনায় সরবরাহ খুব ই কম। তাই বলে কি থেমে থাকবেন স্বাস্থ্যকর্মীরা??বরং সংক্রমণের ঝুঁকি সত্ত্বেও একই মাস্ক কয়েকবার ব্যবহার করছেন তারা।

এই সমস্যা থেকে উত্তরণের জন্য একই মাস্ক পুনঃব্যবহারের পদ্ধতি নিয়ে এসেছে ডিউক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

ইতোমধ্যে শতাধিক মাস্ক কোনরুপ ক্ষতিসাধন ছাড়াই জীবানুমুক্ত করে পুনর্ব্যবহারযোগ্য করেছে ডিউক বিশ্ববিদ্যালয়ের রিজিওনাল বায়োকন্টেইনমেন্ট গবেষক দলটি। বাষ্পীভূত হাইড্রোজেন পার অক্সাইড ব্যবহার করে ব্যবহৃত মাস্ক জীবানুমুক্ত করার এই প্রটোকল সবার জন্য উন্মুক্ত করেছে তারা। ডিউক অকুপেশনাল এন্ড এনভায়রনমেন্টাল অফিস পরিচালক ওয়েইন থমান বলেন,’ শতাব্দীজুড়ে এই পদ্ধতিতে যন্ত্রপাতি পরিষ্কার করা হচ্ছে, কিন্ত কল্পনা করি নি এভাবে কখনো যে মাস্ক পরিষ্কার করতে হবে।’


কিভাবে করবেন?
:সীমিত পরিসরে রক্ষনাবেক্ষন এবং ব্যবহার করা হয় হাইড্রোজেন পার অক্সাইড।ইতোমধ্যে ডিউক হাসপাতালে ব্যবহার শুরু হয়েছে এবং অন্যান্য হাসপাতালেও সম্ভব বলে মনে করেন গবেষকরা।

মাত্র চার ঘন্টার একটি ব্যাচে প্রায় পাঁচ শতাধিক মাস্ক জীবানুমুক্ত করা সম্ভব।পুনঃব্যবহারযোগ্য এই মাস্ক সর্বোচ্চ কতবার ব্যবহার করা যাবে সে বিষয়ে এখনো গবেষণা চলছে বলে জানান পরিচালক থমান।জীবানুমুক্ত করার পরে মাস্কে কোন ধরনের ত্রুটি আছে কিনা সেটি অনুসন্ধান এবং তত্ত্বাবধানও করে থাকে দলটি।

সাধারণত এসকল মাস্ক একবার ব্যবহারের জন্যই তৈরি করা হয়। কিন্ত এরকম ক্রান্তিলগ্নে ঝুঁকি সত্ত্বেও বারবার ব্যবহারের প্রয়োজন হচ্ছে তাই অবশ্যই এ ধরনের উদ্যোগ প্রশংসনীয়।

তথ্যসূত্র : সিএনএন

নাহিদা হিরা/নিজস্ব প্রতিবেদক

প্ল্যাটফর্ম স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছাড়ালো এক লাখ

Sat Mar 28 , 2020
নিজস্ব প্রতিবেদক, ২৮ মার্চ, ২০২০ যুক্তরাষ্ট্রে মহামারী কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ছাড়ালো এক লাখ। যার ৪৫ ভাগেরও বেশি আক্রান্ত নিউইয়র্ক শহরে। যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর প্রথম কেস পাওয়া যায় ২০২০ সালের ১৫ ফেব্রুয়ারি। মার্চের ১০ তারিখ পর্যন্ত তা অল্প অল্প করে বৃদ্ধি পেতে থাকলেও এরপর তা বৃদ্ধি পেতে থাকে খুব দ্রুত। […]

সাম্প্রতিক পোষ্ট