• ইভেন্ট নিউজ

October 13, 2018 2:41 am

প্রকাশকঃ

লুই পাস্তুর এর মৃত্যুবার্ষিকীর প্রতি সম্মান জানিয়ে প্রতিবছর সারা বিশ্বে ২৮ সেপ্টেম্বর “বিশ্ব জলাতঙ্ক দিবস” পালন করা হয়।সেই পরিপ্রেক্ষিতে DGHS এর নির্দেশনায় এবং প্ল্যাটফর্ম এর সার্বিক সহযোগিতায় বাংলাদেশের প্রায় ৪৫ টি মেডিকেল কলেজেও দিবসটি পালিত হয়।

এরই ধারাবাহিকতায় আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রামে গত ৩০ সেপ্টেম্বর “জলাতঙ্কঃ অপরকে জানান,জীবন বাঁচান” এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালন করা হয়।

অনুষ্ঠানের প্রথম অংশে সেন্ট্রাল লেকচার হল – ২ তে সকাল ১১ টায় বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়।
সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীফ অ্যাডমিস্টেটর ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) এমাদুল হক। এছাড়াও উপস্থিত ছিলেন প্রিন্সিপাল প্রফেসর ডাঃ সঞ্জয় কুমার চক্রবর্তী, ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডাঃ এস এম সোহরাওয়ার্দী, প্যাথোলজি বিভাগীয় প্রধান কর্নেল মোঃ মিজানুর রহমান,মাইক্রোবায়োলজি বিভাগীয় প্রধান কর্নেল আব্দুল্লাহ আল বাকী, কমিউনিটি মেডিসিন বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ শৈবাল বড়ুয়া এবং অন্যান্য বিভাগীয় প্রফেসর এবং লেকচারারগন।

চতুর্থ বর্ষের মোঃ তাহমিদুল ইসলাম তাসিন এবং জেরিন তাসনিম এর সঞ্চালনায় সেমিনারের মূল বিষয় এবং প্ল্যাটফর্মের পরিচিতির উপরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন প্ল্যাটফর্ম এক্টিভিস্ট আবু সাদেক মোঃ সৌরভ(চতুর্থ বর্ষ)। এরপর জলাতঙ্ক রোগের সার্বিক পরিস্থিতি, পরিসংখ্যান এবং চিকিৎসা সেবার উপরে পাওয়ার পয়েন্ট প্রেসেন্টেশন করেন আনিকা নাওয়ার(চতুর্থ বর্ষ)।

জলাতঙ্ক রোগ নিয়ে বাংলাদেশে প্রচলিত কুসংস্কার এর উপর আলোকপাত করে তৃতীয় বর্ষের শিক্ষার্থীগন একটি উপভোগ্য নাটিকা পরিবেশন করেন। এরপর কমিউনিটি মেডিসিনের বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ শৈবাল বড়ুয়া জলাতঙ্ক প্রতিরোধে করনীয় বিষয়ের উপর আলোকপাত করেন।সেমিনারের এ পর্যায়ে জলাতঙ্ক রোগের প্যাথোজেনেসিস এবং প্রতিকার সম্পর্কে বক্তব্য প্রদান করেন মাইক্রোবায়োলজি বিভাগীয় প্রধান কর্নেল আব্দুল্লাহ আল বাকী। চীফ অ্যাডমিনিস্ট্রেটর ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) এমাদুল হক তার মূল্যবান সমাপনী বক্তব্য দিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতাল প্রাঙ্গণে গণসচেতনতামূলক র‍্যালি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শেষ অংশে সম্মিলিত সামরিক হাসপাতালের বিভিন্ন ব্লকে পোস্টার লাগানো হয় এবং রোগিদের জলাতঙ্কের ব্যাপারে কাউন্সিলিং করে লিফলেট বিতরণ করা হয়।

পুরো সেমিনার আয়োজন এবং সার্বিক তত্তাবধানে ছিলেন কমিউনিটি মেডিসিন বিভাগের প্রভাষক ডাঃ শারমিন জাহান হক এবং আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রামের প্ল্যাটফর্ম টিম।

ফিচারঃ আবু সাদেক মোঃ সৌরভ

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ আর্মি মেডিকেল কলেজ, চট্টগ্রাম, বিশ্ব জলাতঙ্ক দিবস,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.