• প্রথম পাতা

December 19, 2015 10:23 am

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ দেশে অ্যান্টিবায়োটিকের যথাযথ ব্যবহার উৎসাহিত করা এবং অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার প্রতিরোধ করতে চালু করা হয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল গাইড লাইনের অনলাইন ভার্সন।


 

সোমবার (১৪ ডিসেম্বর) বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ব্লকের দ্বিতীয় তলার অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে অ্যান্টিমাইক্রোবিয়াল গাইডলাইনের অনলাইন ভার্সনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

অনলাইনে অ্যান্টিমাইক্রোবিয়াল গাইড লাইন বাংলাদেশে এটিই প্রথম।

অ্যান্টিমাইক্রোবিয়াল গাইড লাইন আপগ্রেড প্রকল্পে গঠিত কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. রুহুল আমিন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. আলী আসগর মোড়ল।

অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, অ্যান্টিমাইক্রোবিয়াল গাইড লাইন অ্যান্টিবায়োটিকের যথাযথ প্রয়োগ ও ব্যবহার নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। জাতীয় ওষুধ নীতিতেও এ বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে।

অধ্যাপক ডা. রুহুল আমিন মিয়া বলেন, রোগীদেরকে যথাযথ অ্যান্টিবায়োটিক প্রয়োগের ক্ষেত্রে আপগ্রেড অ্যান্টিমাইক্রোবিয়াল গাইড লাইনের অনলাইন ভার্সন চিকিৎসকদের জন্য দিকনির্দেশ হিসেবে কাজ করবে। পাশাপাশি ফার্মেসিগুলোতে চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া যাতে অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি না করে সেটাও নিশ্চিত করা জরুরি।

বক্তারা আরো জানান, বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধী জীবাণুর উদ্ভব মানবজাতির স্বাস্থ্যের জন্য অন্যতম ঝুঁকি। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে বিশ্বস্বাস্থ্য সংস্থা এ বছরের ১৬ নভেম্বর থেকে ২২ নভেম্বর পর্যন্ত এ বিষয়ে সব মহলের সচেতনতা বৃদ্ধির জন্য সপ্তাহব্যাপী সারাবিশ্বে প্রচারাভিযান পরিচালনা করছে।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের শীর্ষ চিকিৎসা প্রতিষ্ঠান হিসেবে উদ্যোগী হয়ে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের শিক্ষকদের সঙ্গে পরামর্শক্রমে একটি আপগ্রেড অ্যান্টিমাইক্রোবিয়াল গাইড লাইন প্রণয়ন ও এর অনলাইন ভার্সন চালু করার সিদ্ধান্ত নেয়।

এ অ্যান্টিমাইক্রোবিয়াল গাইড লাইনটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব হাসপাতালে অ্যান্টিবায়োটিকের যথাযথ ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি বাংলাদেশে অ্যান্টিবায়োটিকের যথাযথ ব্যবহার উৎসাহিত করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখবে।

সোর্স : বাংলানিউজ.২৪

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 12)

  1. Aye guide line ta kothai pabo?

  2. Abdul Halim says:

    akta kaj korlai hoi ja dr pescription sara kono antibiotic bicri kora jeba na

  3. Bsmmu er website a dhuke left side er column a dakhen

  4. pdf file nai???? or app akare??




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.