অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে গণস্বাস্থ্যের উদ্ভাবিত র‍্যাপিড টেস্টিং কিট

প্ল্যাটফর্ম প্রতিবেদন
বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০

অনেক জলঘোলা করে অবশেষে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত ‘জি র‍্যাপিড ডট ব্লট’ কিট পরীক্ষার জন্য আজ ৩০শে এপ্রিল অনুমোদন দেয় ‘ঔষধ প্রশাসন অধিদপ্তর’।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী আজ সকালে গণমাধ্যমকে বলেন,

“ঔষধ প্রশাসন আমাদের উদ্ভাবিত কিট পরীক্ষার অনুমোদন দিয়েছে। আমরা তাদের চিঠি পেয়েছি। তারা আমদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) অথবা ‘আইসিডিডিআর’বিতে পরীক্ষার জন্য অনুমোদন দেয়।”

ডা. জাফরুল্লাহ আরো বলেন,

“আমরা ইতোমধ্যে বিএসএমএমইউ’র উপাচার্যকে পরীক্ষার আবেদনের চিঠি দিয়েছি এবং ‘বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ'(বিএমআরসি) তে যাবতীয় প্রক্রিয়া সম্পন্নকরে আবেদন করেছি। তাদের সাথে মৌখিকভাবে যোগাযোগও হয়েছে। তারা দু-এক দিনের মধ্যে যথাযথ উদ্দ্যোগ নেওয়ার আশ্বাস দিয়েছেন।”

এ বিষয়ে বিএসএমএমইউ’র উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়ার কাছ থেকে জানতে চাইলে তিনি বলেন,

“গণস্বাস্থ্য কেন্দ্র ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের চিঠি আমরা পেয়েছি। আগামী শনিবারে আমরা গণস্বাস্থ্য কেন্দ্রের সাথে যোগাযোগ করব। পরীক্ষা শুরু করার আগে কিছু বৈজ্ঞানিক তথ্য আদান-প্রদানের বিষয় রয়েছে।”

তিনি এ প্রক্রিয়া এক সপ্তাহের মধ্যে শেষ করার আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, ২৫ ও ২৬শে এপ্রিল ঔষধ প্রশাসন ও গণস্বাস্থ্য কেন্দ্রের পরস্পর বিরোধী বক্তব্যে গণস্বাস্থ্যের কিটের পরীক্ষায় যে জটিলতার সৃষ্টি হয়, এই অনুমোদন নিশ্চয়ই তা কাটিয়ে উঠতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী।

প্ল্যাটফর্ম প্রতিবেদক / নুরুল আমিন

জামিল সিদ্দিকী

A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

করোনা মোকাবেলায় এক সাহসী সৈনিকের চিঠি: মুগদা মেডিকেল থেকে বলছি

Thu Apr 30 , 2020
প্ল্যাটফর্ম নিউজ, ৩০ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার: করোনা বর্তমানে এক বৈশ্বিক সংকটের নাম। এই সংকটের মুহূর্তে সামনের সারি থেকে জনমানুষের জীবনের জন্য লড়ে যাচ্ছেন আমাদের মহান চিকিৎসকরা, স্বাস্থ্যকর্মীরা। যারা নিজেদের জীবনকে তুচ্ছ করে সেবা দিয়ে যাচ্ছেন নিরলসভাবে। মধ্যম আয়ের দেশ হয়েও বাংলাদেশের সরকারি হাসপাতালগুলো অনিয়মে ভরা। সেখানে পর্যাপ্ত অনেক প্রয়োজনীয় জিনিস […]

সাম্প্রতিক পোষ্ট