TOF (Tetralogy of Fallot) এ Squatting position এ Cyanosis relieve হয় কেনো?

TOF (Tetralogy of Fallot) এ Squatting position এ Cyanosis relieve হয় কেনো?

আমরা জানি, TOF এ cyanosis তখনই হয় যখন রাইট ভেন্ট্রিকলের প্রেসার লেফট ভেন্ট্রিকলের প্রেসারের চেয়ে বেড়ে যায়। ফলে রাইট ভেন্ট্রিকল থেকে ব্লাড lungs এ না যেয়ে লেফট ভেন্ট্রিকলে চলে যায় এবং লেফট ভেন্ট্রিকল থেকে পুরো বডিতে ছড়িয়ে যায়। তার মানে দেখা গেলো, যে ডিঅক্সিজিনেটেড ব্লাড রাইট ভেন্ট্রিকলে এসেছিলো তা নরমালি অক্সিজিনেটেড হওয়ার জন্য লাংসে যাওয়ার কথা ছিলো, তা লাংসে না যেয়ে ডিওক্সিজিনেটেড অবস্থায়ই বডিতে ছড়িয়ে যাচ্ছে। আর নির্দিষ্ট মাত্রার চেয়ে ডিওক্সিজিনেটেড ব্লাড বেশি থাকলে আমরা তাকে cyanosis বলি।

Squatting position এ abdominal aorta এবং femoral artery তে চাপ পড়ে। সুতরাং পুরো arterial resistence বেড়ে যায়। ফলে লেফট ভেন্ট্রিকলের প্রেসার (After load) বেড়ে যায়।

লেফট ভেন্ট্রিকলের প্রেসার বেড়ে যাওয়ায় আগে যে পড়িমাণে ডিওক্সিজিনেটেড ব্লাড  রাইট ভেন্ট্রিকল থেকে সরাসরি লেফট  ভেন্ট্রিকলে চলে আসতো, তত পরিমানে আর আসতে পারে না। বরং কিছু ব্লাড পালমানারি আর্টরির মাধ্যমে lungs এ যেয়ে oxygenated হয়। সুতরাং ডিওক্সিজিনেটেড ব্লাডের পরিমাণ কমে গেলে Cyanosis relieve হয়।

মূল লেখক
Md. Mehedi Hasan Lemon
Coordinator, Platform Academia.
MMC-2010-11

Special Correspondent

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

জাতীয় হৃদরোগ হাসপাতালে পাঁজরের হাড় না কেটেই হৃদপিণ্ডের বাইপাস সার্জারি

Fri Sep 6 , 2019
০২ সেপ্টেম্বর ২০১৯ সোমবার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে বুকের পাঁজরের হাড় না কেটেই এক রোগীর হৃদপিণ্ডের বাইপাস সার্জারি সফলভাবে করা হয়। মৌলভীবাজারের বাসিন্দা মোঃ মতিন (৪০) হৃদপিণ্ডের ২টা ব্লক নিয়ে গত ২৫ আগস্ট ২০১৯ জাতীয় হৃদরোগ হাসপাতালে সার্জারী ইউনিট-০৯ এ ভর্তি হন। পরবর্তীতে ০২ সেপ্টেম্বর ২০১৯ MICS-MIDCAB (Minimally Invasive […]

সাম্প্রতিক পোষ্ট