• ক্যাম্পাস নিউজ

December 1, 2018 9:56 pm

প্রকাশকঃ

মার্ক্স মেডিকেল কলেজ এবং ডেন্টাল ইউনিটে আজ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার পরিচালিত ডিজি হেলথ এবং ডাক্তার ও মেডিকেল স্টুডেন্টদের সমন্বয়ে গঠিত প্লাটফর্মের উদ্যোগে বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ ২০১৮ উপলক্ষে এক বিশেষ কর্মসূচির আয়োজন করা হয় যার মূল প্রতিপাদ্য ছিল
“অযথা এন্টিবায়োটিক ক্ষতির কারণ
বিনা প্রেসক্রিপশনে তা কিনতে বারণ”।
সকালে র‍্যালী ও আশেপাশের সাধারন মানুষের মাঝে এন্টিবায়োটিক এর কার্যক্ষমতা ও এর অপব্যবহার সম্পর্কে জানানো এবং তাদের মাঝে সচেতনতামূলক লিফলেট প্রদানের মাধ্যমে কর্মসূচি আরম্ভ হয়। এরপর কলেজ অডিটোরিয়ামে একটি সেমিনার অনুষ্ঠিত হয় যেখানে মেডিকেল কলেজ ও ডেন্টাল ইউনিটের সকল শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
উক্ত সেমিনারে প্রারম্ভিক বক্তব্য ও এন্টিবায়োটিক অপব্যবহারের কুফল সম্পর্কে একটি ডকুমেন্টারি ক্লিপ দেখানো হয় ডাঃ কল্যাণ অর্ণব ও ফারখান্দা ওনাইজা আফরিনের উপস্থাপনে।
এরপর এন্টিবায়োটিকের সঠিক ব্যবহার ও অপব্যবহার সম্পর্কে বিশদ বক্তব্য রাখেন এসোসিয়েট প্রফেসর ডাঃ মারুফা হোসেইন (বিভাগীয় প্রধান,মাইক্রোবায়োলজি), এসোসিয়েট প্রফেসর ডাঃ খ আলতাফ হোসেন (ডেন্টাল ইউনিট প্রধান ও বিভাগীয় প্রধান, ওরাল & ম্যক্সিলোফেসিয়াল সার্জারি), প্রফেসর ডাঃ জুলহাস উদ্দিন আহমেদ (বিভাগীয় প্রধান, মেডিসিন)।

সবশেষে বক্তব্য রাখেন অত্র কলেজের অধ্যক্ষ ও ফার্মাকোলজি বিভাগীয় প্রধান ডাঃ জুবাইদা খাতুন চৌধুরী।
এরপর শিক্ষক ও শিক্ষার্থীদের গণস্বাক্ষর গ্রহনের মাধ্যমে এই আয়োজনের সমাপ্তি ঘটে।

র‍্যালী,সেমিনার আয়োজনে সার্বিক সহায়তা করেছেন ডাঃ কল্যাণ অর্ণব, সানজিদা আফরিন, এনায়েত উল্লাহ খান, ফারখান্দা ওনাইজা আফরিন, রুবায়েদ হোসেন অংকুর।
এছাড়াও আরও ১০-১২ জন ভলান্টিয়ারের নিরলস পরিশ্রমের মাধ্যমে সফল ভাবে কার্যক্রম সম্পন্ন হয়।
পরিশেষে ডিজি হেলথ ও প্লাটফর্মকে এমন সচেতনতামূলক কর্মসূচির উদ্যোগ নেওয়ার জন্য মার্ক্স মেডিকেল কলেজ কর্তৃপক্ষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ, মার্কস মেডিকেল কলেজ ও ডেন্টাল ইউনিট,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.