ইব্রাহিম মেডিকেলের বানানো শর্ট ফ্লিম ‘history of present illness’

কলেজ চত্বর পেরিয়ে একটি ছাত্র যখন মেডিকেল কলেজে ঢুকে দু মাস ক্লাস করে, তখন সে অনুধাবন করতে পারে তার জীবনের অনেক কিছু্ পরিবর্তন হয়ে গেছে। এরপর থেকে পেঁচিয়ে যায় মেডিকেলীয় গোলক ধাঁধায়। বিভিন্ন শিক্ষার্থীর বিভিন্ন সমস্যা তাদের এক পর্যায়ে ডিপ্রেশনে নিয়ে যায়। কিন্তু তারা একটা সময় গিয়ে বুঝতে পারে এমন করে আর চলতে দেয়া যায় না, তারা ঘুরে দাড়াবার চেস্টা করে। মূলত মেডিকেল জীবনের এই চরম সত্যকে ফুটিয়ে তুলতে ‘ইব্রাহিম মেডিকেল কলেজের’ এক ঝাঁক তরুণ নেমে পড়ে একটি শর্ট ফ্লিম বানাতে। শর্ট ফ্লিমটির পরিচালনায় ছিলো তৃতীয় বর্ষের শিক্ষার্থী নওয়াজ শরীফ। এবং অভিনয় করেছে তাসমিয়া,শুভ্র,অনু্প,নাসিফ,জ্বিলানী, প্রথমা,রেহনুমা, আসিফসহ তৃতীয় বর্ষের এক ঝাঁক শিক্ষার্থী। গতানুগতিক ক্যাম্পাসভিত্তিক শর্ট ফ্লিম বানানোকে একটি নতুন মাত্রা দিচ্ছে এই প্রচেস্টা। সাথে শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি সাংস্কৃতি চর্চাকে নাড়া দিয়েছে। শর্ট ফ্লিমটিতে ফুটে উঠেছে, মেডিকেল জীবনের প্রথম দেড় বছরের বিভিন্ন সমস্যা এবং সেই সমস্যা পিছে ফেলে ঘুরে দাঁড়ানোর প্রত্যায়।

প্ল্যাটফর্ম ওয়েব

81 thoughts on “ইব্রাহিম মেডিকেলের বানানো শর্ট ফ্লিম ‘history of present illness’

  1. যেহেতু সবাই সৌখিন অভিনেতা তাই প্রফেশনালদের পরামর্শ নিলে হয়তো আরো ভালো হতো। গল্পটা আরেকটু স্ট্রং হতে পারতো। btw good luck 🙂

  2. প্রথমতঃ মেডিকেলের পোলাপান বানিয়েছে তাই ভাল বলব।কিন্তু সিরিয়াসলি যদি বলতে হয় তবে বলব খুবি বাজে।এই গুলো বানিয়ে নেটে এ ছাড়ার মতোন কিছুই হয় নাই।১৪ মিনিট অনেক টাইম কিছু একটা ঘটনা দিয়ে খুব চমৎকার করে বানানো যেত।হতে পারত আমাদের ডাক্তার ছেলে-মেয়েদের কিছু কষ্টের বেপার অথবা ইন্টার্ন চিকিৎসকদের সাথে রুগীর সম্পর্ক….. কিছুই নাই।
    হতাশাব্যাঞ্জক

    1. ফালতু জিনিসপত্র বানাবার থেকে না বানানোই ভালো।ফালতু জিনিস বানিয়ে আমরা মানুষ কে ইরিটেড করতে চাই না তাই বানাবো ও না।যত্তসব

    2. ভাই ডি এম সি র ছেলেমেয়ে রা একটা শর্ট ফিল্ম করেছিলো।অসম্ভব সুন্দর সেই টেলিফিল্ম দুই বার দেখছি।ওদের ওটা হলো ক্রিয়েটিভিটি আর আপনাদের এইটা ন্যাকামি।আর হ্যা ভাই বানানোর ক্ষমতা নাই কারন আমরা বাপের টাকায় ডাঃ হই নাই।আমরা নিজেদের যোগ্যতা দিয়ে ডাঃ হইছি আর সামনে আমাদের আরো দূর যেতে হবে,এইসব ন্যাকামি করার টাইম আমাদের নেই।আশা করি বুঝতে পারছেন

    3. Prof keu baper takay pass kore na….shobai porei pass kore……..koekjon chara……shei koekjon shob medical ei thake……keui boshe thkbe na……shobai nijer joggota diei shamne agabe…….apnar critism er level r simple jinish ke complex kora thekei ami bujchi….apnar mentality kotota poor………..abong obosshoi apni akjon chotolok……..manushke shomman dite shikhun

    4. Deedarul Alam আসেন ভাই বুক মিলাই। আপনার কথা ভাল লাগছে। যদিও আমার ছোট ভাই private medical এ। তাও বলতে চাই। private government এর difference কী বলেন। 3000 serial এর মধ্যে খেকে আমিও doctor, আর 30,000 /50,000 হয়ে তুমিও doctor. একতায়ন শুধু এখানেই। পারলে বুয়েট এর কোন ছেলেকে stamford এর কোন ছেলে এক কাতারে মাপুক। পারবে না। বুয়েট wash করে দিবে পুরা।but এখানে সব private medical নিজেদের DMC ভাবে ভাই ।বাদ দেই ভাই। এরাই তো সব। pioneer of medical science.

    5. @Avro jyoti ভাই, আপনার ভাই হয়তো ‘শরীফ মেলামাইন মেডিকেল কলেজে’ পড়ে তাই এমন বলছেন। যে জিনিসটা আপনি জানেন না, সেটা হচ্ছে ৪৫০০ সিরিয়ালের পর কেউ ইব্রাহিম মেডিকেলে ভর্তি হতে পারে না। যদি মনে করেন যে টাকা হলেই সব সম্ভব তবে আমি আপনাকে ১০ টা ছেলে দিব ৯০০০ সিরিয়ালের ভর্তি করায়ে দিয়েন। আমি নিজে বারডেমের MO ছিলাম এক বছর। সেই অভিঙ্গতা থেকেই বলছি।

    6. ডাঃ ফারজানা হামিদ madam simple akta short film theke jara govt private dondo lagate pare…..eder ke na dekle bojha jeto na…….era je ki die toiri hoise…..

    7. শর্টফিল্ম তো দ্বন্দ্ব লাগায় নাই। লাইগাইছেন আপনারা।গঠনমূলক সমালোচনা মেনে নিতে পারেন নাই তারপর ই আজেবাজে কথা বলা স্টার্ট করছেন রে ভাই।আর ডাঃ ফারজানা হামিদ আপু বেশী না মাত্র ২০ লাখ দেন ভর্তি করাইয়া দিচ্ছি বার্ডেমে।

    8. ডাঃ ফারজানা হামিদ apu apni may be besh uporer level er , but apnar kach theke emon ekta sharif melamaine type comment expect kori nai. With due respect it’s my opinion. Ar ami BIRDEM ke indicate kori nai , thanks. Apu 🙂 ar BIRDEM first list e 4500 jay okay? pore aro 3 ta list dey. oigula koto jay apu? last e donation e koto jay? BIRDEM er micro r professor amar mama. Ami jani . Amar cousion o pore or serial o chilo 5600 , 🙂 so

    9. শর্টফিল্ম করছে বাচ্চা রা বেশ ভালো হইছে।এখানে যেকারো খারাপ লাগতেই পারে।আমি নিজেও একবার খারাপ বলি নাই প্রথমে।কিন্তু Arefin Shovon নামের ছেলেটা প্রথমেই আমার বন্ধু মোমোঃ নাহিদুল মিঠুকে গঠনমূলক ফিডব্যাক এর জন্য উল্টাপাল্টা ভাবে ইনসাল্ট করলো তার জন্য আপনাদের আর আমাদের মাঝে কতটা তফাৎ সেটা বুঝাবার জন্য কথা গুলি বলা।

    10. আসলে মেন্টালিটি ব্যাপার ভাই! আমি রাজশাহী মেডি থেকে পাস। এখন যখন BSMMU তে আছি অনেক কলিগ দেখা যায় প্রাইভেট থেকে আসা! আমার কখনো গভ. আর প্রাইভেট নিয়ে মাথা ব্যাথা ছিলো না। যার যোগ্যতা থাকবে সে ঠিকই উঠে আসবে। আর কিছু হতাশাগ্রস্থ মানুষ থাকে হতে পারে সেটা বিডিএসে পড়ার কারণে। 😛 ইনারা আসলে হতাশা ঝাড়ার মাধ্যম খুঁজে মাত্র।

  3. Cinematography নিয়ে কারো প্রশ্ন থাকার কথা নয়।Actor/Actress দের Natural অভিনয় এবং expression নিয়ে যদি কারো Question থেকে থাকে তাহলে ঐ ব্যাক্তিবর্গ Indian Serial অথবা কাবিলার অভিনয় দেখে Habituated.এখানে background workers রা কেউ অমিতাভ রেজা বা শাওন বা জামিল নয়।সবাই Medical students. মাত্র 1st year/2nd year med students.আর ৪ বছর পর এদের আরো ম্যাচুরিটি আসবে, Theme/Message গুলো আরো complete হবে।
    When they will be in 5th year,i hope they can tell the whole story within 4 mins,like this(Made for im5 farewel by Tazbir Ahmed Sajid vai)
    https://www.youtube.com/watch?v=rY8RWClro-8
    or like this(there are too manys to share)
    https://www.youtube.com/watch?v=HLPSkjbxZ-0

  4. এই বয়সে মেকিং অনেক ম্যাচিউর হয়েছে স্বিকার করতেই হবে। অভিনয় ও ভালো লেগেছে। কাহিনী তে কিছু দুর্বলতা আছে। ওভারঅল ভালই লেগেছে। কিপ ইট আপ। সামনে আরো ভালো কিছু আশা করতেই পারি।

  5. আসলে দশজনে দুজন মানুষ থাকে যারা ভালো কিছু দেখলেও সমালোচনা করে। নিজে তো একটা কাজই (সমালোচনা) পারে তাই। প্ল্যাটফর্মের ফেইসবুকের অফিসিয়াল পেজেও সবাই প্রসংসা করছে ফিল্মটার। আর এখানে দু-এক দেখছি যেনো উঠে পড়ে লেগেছে বাচ্চা ছেলেমেয়েগুলোর পিছে। ওরা হয়তো শখে পড়ে বানিয়েছে। পার করে আসা MBBS লাইফের স্মৃতি চারণ করুন। তা নেই সমালোচনার হাড়ি ভাঙ্গছেন। IMC এর যারা বানিয়েছো, তোমাদের এপ্রিসিয়েট করছি। ভবিষ্যতে আরো কিছু এমন ভালো কাজ দেখতে চাই। all the best.

  6. ভাল লাগেনি।।
    মনে হয়েছিল কিছু একটা বক্তব্য থাকবে।পাইনি।
    তবে মেডিকেলের প্রথম বর্ষ দেখলে নষ্টালজিক তো হবোই।।
    তবু বলব ভাল উদ্যোগ।
    ভবিষ্যতে বক্তব্য চাই আর একটু সবুজ চাই।।
    ## সবাইকে দেখতে সাবলীল লেগেছে !!!

    1. r ami bolsi……apnar jokhon ato ability tokhon akta banan…..etar moddhe insult er ki holo……….r khub e baje,nete charar moto kono jinish e na!! kothagulo bolle ki criticise bujhay…… na insult bujhay

    2. কিন্তু সিরিয়াসলি যদি বলি,খুবই বাজে হয়েছে।এগুলো নেটে ছাড়ার মত কিছু হয় নাই”. what type of criticism it is?? :p

    3. vai tal gasssh amaro na……..but jinishta apu er moto kore bolleo hoto……above all jara banaise tara new 3rd year…..shokh kore banaise…..oder o to mon venge jay….r choto ra vul korleo amra tader appreciate kori….nahole ora inspiration pabe kamne

    4. mostafiz & arefin ভাই, কিছু বাঙ্গালী বরই গর্ধভ শ্রেণীর, আর্টিকেল টাতে বলেই দিছে জিনিসটা বানানো মেডিকেলে প্রথম দেড় বছরকে কেন্দ্র করে। সেখানে মিঠু নামক ভদ্র লোক ওখানে ইন্টার্ন রুগীর সম্পর্ক, ডাক্তারের সমস্যা খুঁজতে চান কিভাবে?? ঘুমাতে যান ভাই । যাই হোক আজকের নাইট ডিউটি ভালোই কাটছে।

    5. SbMC এর অন্তত ২০-২৫ জন বার্ডেমে বিভিন্ন course অথবা direct কর্মরত আছে।তাদের সম্পর্কে আমাদের অনেক ভালো ধারনা এবং Vice Varsa,কারন এখানকার Post Grad & undergrade same Teacher,same dept অনুযায়ী চলে।বার্ডেমে আসার আমন্ত্রণ থাকলো।আসলে পরে,আশা করি, pvt সম্পর্কে দৃষ্টিভভংি পরিবর্তন হয়ে যাবে।দুনিয়ার সব ভালো, নতুন উদ্যোগ কে স্বাগত জানায়।

    6. সাগর ভাই, আপনার কোন এক সহদর ঐ যায়গায় চ’বর্গীয় একটা গালিও দিয়েছিলো আমাদের। সেটা হয়তো এখন পাবেন না। এডমিন ডিলিট করেছে। সে কিধরনের রিপ্লাই ছিলো বলে যাইয়েন।

    7. ভাই,আপনার কথা খুব ভালো লাগলো।Now it smells real SbMC.কিন্তু সে অকারনেই সীমা অতিক্রম করে ফেলেছে।suddenly সে Pvt vs Govt. isssue হাজির করে ফেললো। একজন তো Already হুমকি দিয়েই বসে আছে।যাই হোক, United we are, together we grow. on behalf of my Medical,sorry if it seems anything wrong to mass people.পুনিশ্চ, আপু reply gulo dekhe,,she can’t but commenting against your fellow juniors.

    8. ভাই সবাই আপনার মতো সুন্দরভাবে কমেন্ট করে নি। বোঝাতে গেলেই আক্রমনাত্মক আত্মঘাতী কমেন্ট ব্যাক পেয়েছি। ফলে আমাদেরও হালকা অসংযমী হতে হয়েছে। কমেন্ট পড়ে আসতে পারেন আপনি। আমি বলেছিলাম, গভ প্রাইভেট ইশু করার বিষয় এটা না।

    9. এত তুচ্ছ ব্যাপারে আমরা এত তর্ক করে এত সময় নষ্ট করতে পারি?????
      তাও আবার নিজেদের মধ্যে???
      যেখানে সমগ্রটা বাংলাদেশ মাইক্রোস্কোপ নিয়ে বসে থাকে ডাক্তারদের ক্রটি ধরতে!!!
      আমরা এত সহজে দ্বিধা বিভক্ত বলেই তো ইডেন কলেজ থেকে এডমিন ক্যাডারে ঢুকে আমাদের প্রিন্সিপাল স্যারদের সাথেও বেয়াদবী করতে সাহস পায়!!!
      খুব ই সামান্য একটা বিষয়।
      এটাতে বড়দের তর্কে অংশ নেয়াই বোকামী।
      কাউকে আঘাত দিতে লিখিনি।রাগ হয়েছে তাই লিখলাম।
      কেউ এই রিপ্লাই এ কষ্ট পেলে দুঃখিত।।

    10. বাঙ্গালী, আর কত বিভক্ত করবো নিজেদের?সমালোচনা , আলোচনা থাকবেই। সেটা পজেটিভলি নিতে শিখতে হবে। কমেন্ট গুলো দেখলাম। sbmc থেকে যেমন সমালোচনা হয়েছে তেমনি প্রশংসাও হয়েছে। ব্যক্তিগত মন্তব্য নিয়ে মেডিকেলীয় বিবাদে জড়ানোর কোন কারণ নেই।
      .

  7. ** ব্যাক্তি আক্রমণমূলক কমেন্ট সরিয়ে ফেলা হল। যেকোন সমালোচনা গঠনতান্ত্রিকভাবে করা যেতে পারে, আক্রমণাত্মকভাবে নয়। ধন্যবাদ।

  8. আমি নিজেও একটা শর্ট ফিল্ম তৈরি করে ছিলাম।।অনেকে অনেক ভাল বলেছে অনেকে খারাপ বলেছে সবচেয় বড় ব্যপার হলো যে যা বলে হজম করার মানসিকতা।সবার ভাল লাগবে এমন কনো কথা নয়।আমরা এখানে সবাই মেডিকেল কমিউনিটিরর লোক এবার হয়ত তেমন ভাল হয়নি বাট উৎসাহ দিন নেক্সটে হয়ত এর মাধ্যমেই ভাল কিছু হবে।।be positive think positive…. waiting for next film….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

রেসিডেন্সি এডমিশন টেস্ট মার্চ ২০১৭-শেষ মুহূর্তের প্রস্তুতি

Wed Oct 19 , 2016
লিখেছেন ঃ ডা. মোহিব নীরব ‘Every minutes matters’ কুরিয়ার কোম্পানি FedEx আজকের বিশ্ববিখ্যাত ব্র্যান্ড হবার পেছনে এর প্রতিষ্ঠাতা ফ্রেড স্মিথের একটি মিথ প্রচলিত আছে। ২৪ হাজার ডলারের বিমানের ফুয়েল বাকি অথচ তখন তাঁর পকেটে মাত্র ৫ হাজার ডলার, আর কিছুক্ষণের মাঝে বাকি অর্থ যোগাড় না করতে পারলে তাঁর মিলিয়ন ডলারের ফান্ডিং নষ্ট […]

সাম্প্রতিক পোষ্ট