• গাইডলাইন

October 12, 2019 2:25 pm

প্রকাশকঃ

1st and 2nd Degree AV Block এর পার্থক্য এবং ECG তে এর ভিন্নতার বিষয়টি সহজেই গল্পের মাধ্যমে তুলে ধরা হচ্ছে এই লেখায়।

পিন্টু, মিন্টু আর ঝিন্টু হল তিন বন্ধু। এখানে ব্যক্তি হল QRS এবং সময় হল PR Interval।


ঘটনা ১ : এনাটমি ক্লাস সকাল ৮ টায় শুরু হলেও পিন্টু প্রতিদিন ৮ : ১৫ তে ক্লাসে যায়। অর্থাৎ সে ঠিকই নিয়মিত ক্লাসে যায়, কিন্তু প্রতিদিনই দেরী করে যায়। এখন সোজা ১ নম্বর ছবিতে চলে যান এবং উদাহরণের সাথে মেলান। আমরা জানি নরমাল PR Interval 0.12 – 0.20 সেকেন্ড ( 3 -5 small squares)। কিন্তু এখানে PR Interval টা অনেক Prolonged, তবে কোন ড্রপ QRS নেই। তাই এটাকে বলা হবে 1st Degree AV Block যেখানে শুধুমাত্র PR Interval Prolonged হবে।


ঘটনা ২ : এনাটমি ক্লাস সকাল ৮ টায় শুরু হলেও মিন্টু শনিবার ক্লাসে যায় ৮ : ৫ এ, রবিবার ৮ : ১০ এ, সোমবার ৮ : ১৫ তে এরপর হঠাৎ একদিন ক্লাসে যায় না। অর্থাৎ মিন্টু প্রতিদিন ধারাবাহিক ভাবে একটু একটু করে দেরী করে ক্লাসে যায় এবং তারপর হঠাৎ একদিন ক্লাসে যায় না। আর এভাবেই চলতে থাকে পিন্টুর মেডিকেল লাইফ। এখন সোজা ২ নম্বর ছবিতে চলে যান এবং উদাহরণের সাথে মেলান। খেয়াল করে দেখুন PR Interval টা একটু একটু করে বড় হয়েছে তারপর হঠাৎ একটা QRS ড্রপ। তারপর আবার একই ঘটনা ঘটতে থাকে। এটাকে বলে 2nd Degree AV Block Mobitz Type 1 বা Wenckebach Phenomenon যেখানে PR Interval বাড়তে বাড়তে হঠাৎ QRS ড্রপ হয়।


ঘটনা ৩ : ঝিন্টু প্রতিদিন যথা সময়ে ক্লাসে যায়। যেমন শনিবার সকাল ৮ টায়, রবিবার ৮ টায়, সোমবারও ৮ টায় কিন্তু এরপর হঠাৎ একদিন ক্লাসে যায়না। তারপর আবার সে যথা সময়ে ক্লাসে যাওয়া শুরু করে এবং আবারো হঠাৎ একদিন যায় না। অর্থাৎ ঝিন্টু যথা সময়ে ক্লাসে গেলেও কয়েকদিন পর পর ক্লাস অফ দেবার ঘোড়া রোগ আছে। এখন সোজা ৩ নম্বর ছবিতে চলে যান এবং উদাহরণের সাথে মেলান। ওখানে দেখেন PR Interval সবক্ষেত্রে একিরকম থাকতে থাকতে একটা QRS ড্রপ হয়েছে। তারপর আবার একি ঘটনা ঘটতে থাকে। এটাকে বলে 2nd Degree AV Block Mobitz Type 2 যেখানে PR Interval একিরকম থাকতে থাকতে হঠাৎ একটা QRS ড্রপ হয়।

MD Shamshus Joha, JZMU

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 1)

  1. Dr Debobrata says:

    Thanks a lot. Its so much helpful. Keep posting like this.




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.