ফ্যামিলি মেডিসিন, ক্যারিয়ার এবং বাস্তবতা

নিউজটি শেয়ার করুন

family-medicine-bismarck

বাংলাদেশ বিশ্বের অন্যতম জনবহুল দেশ।এ দেশের প্রাইমারি হেলথ কেয়ার নিশ্চিত করার জন্য ফ্যামিলি প্ল্যানিং রয়েছে। এ দেশে প্রায় ৩৪১ টি হেলথ কমপ্লেক্স এবং ২৩২৯ টি হেলথ সেন্টার রয়েছে। এখানে ডাঃ রোগীর অনুপাত ১:৩০০০ প্রায়। আমাদের দেশের বেশীরভাগ রোগী ই গ্রাম্য এলাকার যেখানে চিকিতসা সেবা পরিচালনা করে থাকে কোয়াক, স্যাকমো রা। আমাদের দেশে প্রাইমারী হেলথ কেয়ার খুবই দূর্বল ( অপ্রিয় হলেও সত্য) , এবং আমাদের দেশে রেফারেল সিস্টেম নেই বললেই চলে।এর কারন হিসেবে আমার দৃষ্টিকোণ থেকে ফ্যামিলি ফিজিসিয়ান দের অভাব কে মনে হয় । ( কারো অন্যরকম ও মনে হতে পারে )
উন্নত বিশ্বে সাধারনত দীর্ঘদিন ধরে যারা GP প্র্যাকটিস করে আসছেন তারাই ফ্যামিলি ফিজিসিয়ান । একজন ফ্যামিলি ফিজিসিয়ান রেফার করলে তবেই একজন পেশেন্ট স্পেশালিস্ট ডাঃ এর কাছে যেতে পারেন।তাই GP Dr. রাই সবচেয়ে বেশী প্র্যাকটিস এর সুযোগ পেয়ে থাকেন এবং স্পেশালিস্ট ডাঃ রা রিসার্চ এর কাজে নিয়োজিত থাকেন। কিন্তু আমাদের দেশে হয় ঠিক তার উল্টো টা ! এতে বিশেষজ্ঞ ডাঃ রিসার্চের সুযোগ পাচ্ছে না এবং ফ্রেশ গ্র্যাজুয়েট রা প্র্যাকটিস করতে পারছেনা। Family Medicine ঠিক এই সমস্যা টাই সমাধান করে থাকে এবং প্রাইমারী হেলথ কেয়ার নিশ্চিত করে থাকে। কিন্তু আমাদের দেশে ফ্যামিলি মেডিসিন এর প্রসার খুবই কম।কয়েক বছর ধরে BCGP ( Bangladesh College of General Practioners) থেকে ফ্যামিলি মেডিসিন এর উপর একটি ফেলোশিপ ডিগ্রী পরিচালনা করে আসছে যা আমরা FCGP হিসেবে জানি। কিন্তু সেটাও BMDC & বাংলাদেশ সরকার কর্তৃক অনোমুদিত নয়। তবে আশার বানী হচ্ছে এটা একটা স্বাধীন ডিগ্রী কেননা BCPS একে সমর্থন জানায়। যার সুবাদে রয়্যাল কলেজ ঢাকা কে MRCGP ( Membership of Royal College of General Practioners ) এর Regional centre হিসেবে মনোনীত করেছে।
Challenges of Family Medicine:
1. lack of health professionals with clinical competence to act in primary health care
2.ignorance by specialists
3. lack of interests among fresh graduates
ফ্যামিলি মেডিসিন নিয়ে ইদানিং আমাদের দেশে রিসার্চ শুরু হয়ে গেছে।আগ্রহীরা BPCRN ( Bangladesh primary Care Research Centre ) এ পেপার সাবমিট করতে পারেন। PCRN এর ইন্ডিয়া ( IPCRN ) , এবং পাকিস্তানে( PPCRN) ব্রাঞ্ছ রয়েছে। ঊল্লেখয়্য যে আমরাই সবচেয়ে পিছিয়ে আছি এখনো । ইউরোপ এবং নর্থ আমেরিকান দেশ গুলোতে ফ্যামিলি মেডিসিন খুবই জনপ্রিয় একটি স্পেশালিটি । যারা অস্ট্রেলিয়া / কানাডা তে স্কিল মাইগ্রেশন ভিসায় যাচ্ছেন তাদের ফ্যামিলি মেডিসিন এর ডিগ্রী থাকলে লাইসেন্স পাবার সাথে সাথেই খুব সহজেই জব পেতে পারেন।
BCGP থেকে FCGP ডিগ্রী নেয়ার কিছু তথ্য ::
Admission Criteria’s of FCGP:
01. Must have practice in the field of Family medicine for not less than 3 years.
02. Must be a life of BPMPA
03. Must be registered with the BMDC.
04. Must pay the course fee.
05. Photostat copy of M.B.B.S Certificate duly attested.
06. Photostat copy of BMDC Registration certificate duly attested.
07. Three copies of passport size photographs duly attested by Fellow of the College or Member
of BPMPA.
TOTAL COST OF FCGP COURSE:
Application form fee TK – 500.00
Course fee TK – 60,000.00
Examination fee TK – 10,000.00
BPMPA Life Member Fee TK-2,000.00
Total Tk – 72,500.00

BCGP contact no. Own Complex : 125/2, Darus salam, Mirpur,
Dhaka-1216. Bangladesh.
Phone : 02-9015847 Mob: 01712884778

website: www.bcgpbd.org

প্ল্যাটফর্ম –
চিকিতসকদের জন্য নিরাপদ কর্মসংস্থান চাই
website: www.platform-med.org

লেখক- জাহিদ হাসান।
সহযোগিতায়- মারেফুল ইসলাম মাহী।

মেডিকেল ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

Medical Officer @ BRAC - Job

Mon Jan 19 , 2015
Medical Officer @ BRAC – Job MO IN Brac salary 38000 tk Medical Officer BRAC Job Description / Responsibility To perform as incharge of BRAC Health Centre/Clinic at different location in Bangladesh Provide indoor and outdoor medical services Manage overall operational activities of health centre Maintain internal and external communication and […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo