• প্রথম পাতা

January 1, 2019 8:33 pm

প্রকাশকঃ

প্ল্যাটফর্ম ২০১৮!
রাফা, নেপালের ত্রিভুবনে বিমান দুর্ঘটনা, বিশ্বের বড় বার্ন ইন্সটিটিউট, ফের চিকিৎসকের উপর হামলা, ৩৯ তম বিশেষ বিসিএস, চার বছর গ্রামে পোষ্টিং এই আলোচিত শব্দ গুলোতে কেটেছে প্ল্যাটফর্মের ঘটনাবহুল ২০১৮।

স্বাস্থ্যখাতে, ২০১৮ সাল বছরটা ছিল কিছু অর্জনের। বিশ্বের সবচেয়ে বড় এবং দেশের প্রথম বার্ন ইন্সটিটিউট, শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট এর যাত্রা শুরু হয়েছে, অক্টোবরে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের ৫ বেড থেকে ৫০০ বেড হওয়ার গল্পটা বাংলাদেশের জন্য অন্যতম অর্জন।

তবে, ২০১৮ শুরুই হয়েছিল, চিকিৎসকদের দাবি আদায়ের আন্দোলন এবং নিরাপত্তাহীনতা ও হামলার খবর নিয়ে। জানুয়ারি মাসে আন্দোলনের প্রেক্ষিতে, কিছু বেসরকারি মেডিকেল কলেজ কতৃপক্ষ ইন্টার্ন চিকিৎসক এবং শিক্ষার্থীদের
যৌক্তিক দাবি মেনে নিয়েছেন।

পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের তুলনায়, ২০১৮ সালে, কর্মস্থলে চিকিৎসকদের উপর হামলার পরিমান ছিল কম।
ফেব্রুয়ারিতে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের মেডিসিন বিভাগে কর্মরত সহকারী রেজিস্ট্রার ও ইন্টার্ন চিকিৎসকের উপর রোগীর লোক হামলা করে পালিয়ে যায়। এমতাবস্থায় সকল ইন্টার্ন ডাক্তার নিজেদের নিরাপত্তার কথা বিবেচনা করে ৬ দফা দাবীতে কর্মবিরতি পালন করার সিদ্ধান্ত নেয় হাসপাতালে অবস্থানরত চিকিৎসক গণ। ঠিক সমসাময়িক সময়ে, গভীর রাতে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের উপর অতর্কিত হামলায় আহত হয়েছেন কয়েকজন নারী চিকিৎসক সহ অনেকে।
উল্লেখ্য, এটা প্রথম নয় ইতিপূর্বেও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে একাধিকবার চিকিৎসকদের উপর হামলার মত
ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে।

২০১৮ এর ফেব্রুয়ারিতে, স্বাস্থ্য মন্ত্রী জাতীয় পুরস্কারে দেশসেরা স্বাস্থ্য প্রতিষ্ঠান সমূহকে পুরষ্কৃত করা হয়েছে । উক্ত অনুষ্ঠানে
সেরা মেডিকেল কলেজ হাসপাতাল হিসেবে পুরস্কৃত হয়েছে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, এম আব্দুর রহীম মেডিকেল কলেজ হাসপাতাল, দিনাজপুর এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা। সেরা বিশেষায়িত হাসপাতাল ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউরোসায়েন্স এবং হাসপাতাল। এছাড়া দেশসেরা জেলা সদর হাসপাতাল হিসেবে পুরস্কৃত হয়েছে নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল। সেরা উপজেলা হেল্থ কমপ্লেক্স এর খেতাব অর্জন করেছে চৌগাছা উপজেলা হেলথ কমপ্লেক্স, যশোর।

২০১৮ সালের সবচেয়ে ট্র‍্যাজিক ঘটনা হল, ১২ মার্চ ঢাকা থেকে ছেড়ে যাওয়া ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিমান, ত্রিভূবন বিমানবন্দরে বিধ্বস্ত হয়ে ৬৭ জন আরোহীর ৫০ জনই মারা যান। যার মধ্যে, ১৩ জনই মেডিকেল শিক্ষার্থী। ফাইনাল প্রফ শেষে ফলাফলের অপেক্ষায় থাকা ওইসব শিক্ষার্থী নিজ
দেশে যাচ্ছিলেন। আমরা অসহায়ের মত শুধু দেখেছি, পুড়ে যাওয়া ডেভিডশনের ছবি। কুমুদিনী উইমেন্স মেডিকেল শ্রেয়া ঝাঁ, শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের পিয়াস রায়, জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেলের ১৩ জন শিক্ষার্থী এবং ডাক্তারের মৃত্যু শোক ভারাক্রান্ত করেছে ২০১৮ বছরটিকে।

এই ২০১৮ সালেই আমরা খুজে পেয়েছি আমাদের অন্তর্শক্তি। একতার শক্তি শিখিয়ে আমাদের ছেড়ে চলে গেছে রাফা।
আদ-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের শিক্ষার্থী জেরিন তাসনিম রাফা, মরনব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে, উন্নত চিকিৎসার জন্য প্রধান বাধা ছিল, অর্থ। দেশের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাদেশের শিক্ষার্থী ও চিকিৎসক
সমাজের সদস্যবৃন্দ, চিকিৎসক সমাজের দর্পণ “প্ল্যাটফর্ম” এর সহযোগিতায় মাত্র ৭ দিনেই আমরা এক কোটি টাকার অধিক অর্থ সংগ্রহ করে উন্নত চিকিৎসার জন্য রাফাকে পাঠিয়েছিলাম।
আমরা চিকিৎসক সমাজের সবাই প্রতীক্ষার প্রহর গুনছিলেন সুস্থ হয়ে কখন ফিরবে রাফা আবার হাসিমুখে ছুটে বেড়াবে। কিন্তু সে আশা আর পূরণ হলো না। তিনি সবাইকে কাঁদিয়ে চলে গেলেন না ফেরার দেশে। কিন্তু, রাফা আমাদের একই চোখে স্বপ্ন দেখতে শিখিয়েছে। এই স্বপ্নটাই এই বছরের সবচেয়ে বড় পাওয়া।

এই বছরে অর্জনের তালিকায় এবং প্ল্যাটফর্মের একটি আলোচিত বিষয় হল, ৩৯ তম বিশেষ বিসিএস এ ৭ হাজার চিকিৎসক নিয়োগের সরকারি ঘোষনা, যা প্রক্রিয়াধীন রয়েছে।

ঢাকা মেডিকেলে হয়েছে, দেশে প্রথম ও বিশ্বে বিরল অস্ত্রোপচার, মৃত্যুর দুয়ার থেকে ফিরেছে রোহিঙ্গা শিশু।
আলোচনায় ছিল, বাংলাদেশে অধ্যয়নরত নেপালী মেডিকেল শিক্ষার্থীদের নিয়ে অশোভন মন্তব্য অতঃপর নেপালের মন্ত্রীর পদত্যাগ।

অন্যদিকে এবছর, ভুটানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন লোটে শেরিং। তিনি বাংলাদেশের ময়মনসিংহ মেডিকেল কলেজের এমবিবিএস ২৮তম ব্যাচের ছাত্র ছিলেন। বাংলাদেশ থেকেই
এমবিবিএস ও এফসিপিএস করে দেশে ফিরে গিয়ে রাজনীতিতে যোগ দেন তিনি। প্ল্যাটফর্মের অন্যতম আলোচিত ব্যক্তিত্ব, ডা. লোটে শেরিং। এদেশের তরুন চিকিৎসকদের জন্য নিঃসন্দেহে
অনুপ্রেরনা হিসেবে কাজ করবে।

এ বছরই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ৩য় সমাবর্তন এবং উপাচার্য হিসেবে দায়িত্ব নিয়েছেন, অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।
বছর শেষ হওয়ার সাথে সাথে অবসরে গেলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে একুশে পদক প্রাপ্ত ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অ্যাওয়ার্ড অর্জনকারী, দেশ বরেন্য অনুসরনীয় শিক্ষক ও চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ।

বছরের শেষে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে, ১৫ জন চিকিৎসক সংসদ সদস্য পেয়েছি আমরা এবং বছরটি শেষ হল, আবারও চিকিৎসকের উপর হামলার মধ্য দিয়ে। দিনাজপুর এম
আব্দুর রহিম মেডিকেল কলেজের শিক্ষক, অজ্ঞাত সন্ত্রাসীদের হামলায় গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি।

এরই পাশাপাশি প্ল্যাটফর্ম ফোরাম, পুরো ২০১৮ সাল ধরেই অ্যাকাডেমিক আলোচনা এবং ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন সংক্রান্ত পোষ্টে ভরপুর ছিল।

সাংগঠনিক ভাবে, বছরের শুরুতেই, সকলের সক্রিয় সহযোগিতায়, এই ফোরামের চিকিৎসক ও শিক্ষার্থীদের পক্ষ থেকে, যমুনা পাড়ের শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরন করেছে।

প্ল্যাটফর্ম ক্যারিয়ার উইং আয়োজন করেছে, বেশ কিছু ক্যারিয়ার সেমিনারের এবং কিশোরগঞ্জের একটি ক্যারিয়ার সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিল, মাননীয় ফার্স্ট লেডি, বেগম রাশিদা হামিদ। এর পাশপাশি, দূরবর্তী শিক্ষার অংশ হিসেবে, ক্যারিয়ার ওয়েবিনার আয়োজন করে যাচ্ছে। অন্যদিকে প্ল্যাটফর্ম রিসার্চ উইং এর সহযোগিতায় আয়োজিত হয়েছে, রিসার্চ মেথোডোলজি ওয়ার্কশপ।

সেপ্টেম্বরে, প্ল্যাটফর্ম পালন করেছে, তার ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী। গাজীপুরের শতামেক’এ অনুষ্ঠিত হয়েছে, অটিজম ওয়ার্কশপ ও সায়েন্টিফিক পোষ্টার প্রেজেন্টেশন। স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায়, সারা বাংলাদেশে, ওয়ার্ল্ড র‍্যাবিস অ্যাওয়ারনেস ডে এবং বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ সফলভাবে আয়োজন করেছে, যার অন্যতম আয়োজন ছিল নর্থ সাউথ ইউনিভার্সিটিতে, সেমিনার ও পোষ্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতা।

পুরোনো বছরের ঐক্যের শপথে, নতুন দিনের প্রত্যাশায়। সোস্যাল মিডিয়ার কল্যানে প্ল্যাটফর্ম ফোরামের মাধ্যমে যে বন্ধন আমাদের মাঝে ছিল, পুরো ২০১৮ ধরে, অব্যাহত থাকুক সে ধারা।

শুভ হোক নতুন বছর ২০১৯!

স্বত্ব
প্ল্যাটফর্ম

ডা. নিলয় শুভ
প্ল্যাটফর্ম কেন্দ্রীয় কার্যকরি পরিষদ ২০১৮-১৯
এফ-২১, ফরিদপুর মেডিকেল কলেজ

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ ৩৯ তম বিসিএস, কর্মস্থলে হামলা, ক্যারিয়ার সেমিনার, ত্রিভুবন বিমান দুর্ঘটনা, প্ল্যাটফর্ম ২০১৮, রাফা, সম্পাদকীয়,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.