• sticky

June 2, 2015 12:07 pm

প্রকাশকঃ

Sir,
রমজান মাসে BCPS লাইব্রেরী যথাসময়ের চেয়ে বিলম্বে শুরু করে বিকাল চারটাতেই বন্ধ করে দেয়া হয় । অথচ BSMMU, BIRDEM, DMC র postgraduate লাইব্রেরীতে এ মাস উপলক্ষে সময় পরিবর্তন করা হয়না । মাহে রমজানে BSMMU লাইব্রেরী খোলা থাকে রাত দশটা পর্যন্ত ।

পহেলা জুলাই থেকে শুরু হবে FCPS পরীক্ষা । Part-1, Part-2, Written, OSPE, Clinical, Viva সব মিলিয়ে পুরো জুলাই মাস ধরেই চলবে এ পরীক্ষা । বলাবাহুল্য পরীক্ষার বড় সময়টাই এবার রমজান মাসে পড়েছে । FCPS এর প্রচুর সংখ্যক পরীক্ষার্থী এ লাইব্রেরীতে পড়াশুনা করে । এমতাবস্হায় সম্পূর্ন যুক্তিহীন কারনে প্রতিবছর এমাসে প্রতিদিন বেলা চারটায় লাইব্রেরী বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত মেনে নেয়াটা সবার জন্য ক্রোধ সঞ্চারী ও কষ্টকর বৈকি ।

BCPS যেহেতু অনেকটা একরোখা প্রতিষ্ঠান, পরীক্ষার্থীরা তাই ভেতরে ভেতরে ফুঁসলেও অনেকে মুখে কিছুই বলেনা । তবুও সবাই গতবছর ও তার আগের বছর সাহস করে BCPS এর তৎকালীন সচিবের কাছে গিয়েছিলো । তিনি ধর্মানূভূতির উসিলা দিয়ে চারটার পর লাইব্রেরী খোলা রাখতে রাজী হননি । Office time এর পর lift man বা lift দরকার নাই সে কথাও সেদিন স্যারকে বলা হয়েছিলো ।

কল্পনা করতেও ঘেন্না হয় একজন library staff কে বাসায় ফিরে ইফতারির সুযোগ করে দেয়ার জন্য স্নায়ুবিক চাপে থাকা ১০০ জন পরীক্ষার্থী ডাক্তারকে ঐ অসময়ে হুর হুর করে বের হয়ে যেতে হয় । আর রমজান মাসে বেলা চারটায় বাসায় ফেরাও আরেক কষ্টকর ও শক্তিক্ষয়ী কাজ । অথচ library staff এর কাজ কোন কায়িক পরিশ্রমের কাজ নয়- শুধু বসে থাকা । আর BSMMU, DMC বা BIRDEM এ সম্ভব হলে BCPS এ তা সম্ভব হবেনা কেন ?

গত পরশু BCPS library তে গিয়েছিলাম । Reader রা আমাকে ঝেঁকে ধরেছে আমি যেন তাদের বিড়্ম্বনা ও তাদের প্রতি একগুয়েমীপূর্ন অবিচারটুকুর কথা স্যার আপনাকে জানাই । আমি নিজেই যেহেতু ভুক্তভোগী ছিলাম তাই তাদের কষ্টটুকু বুঝতে এতটুকু সমস্যাও হয়নি ।

আপনার কাছে রমজান মাসে lbrary time সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত রাখার ব্যাপারে সুবিচার কামনায় আর্জি পেশ করছে I
BCPS একটা অন্যতম সেরা একাডেমিক প্রতিষ্ঠানের দাবীদার, অথচ পুরো একমাস সময় ধরে, FCPS এর মতো স্নায়ূক্ষয়ী পরীক্ষার সময়টাতে যারা পড়তে এসেছে তাদের সবাইকে দুপুর গড়িয়ে বিকাল না হতেই বের করে দেয়া হবে ! ভাবা যায় স্যার?

লেখাটি পাঠিয়েছেন : ডা. আমিনুল ইসলাম

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ এফসিপিএস, বিসিপিএস,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.