তামাকজাত পণ্য ক্রয়-বিক্রয় বন্ধে শিল্প মন্ত্রণালয়কে চিঠি

প্ল্যাটফর্ম নিউজ, ২০ মে ২০২০, বুধবার:

কোভিড-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য সুরক্ষার স্বার্থ মোকাবিলায় সব তামাক কোম্পানির উৎপাদন-সরবরাহ-বিপণনে ও তামাকপাতা ক্রয়-বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার জন্য শিল্প মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ।
প্রসঙ্গত, তামাক পণ্য বলতে সব ধরনের সিগারেট, বিড়ি, জর্দা, গুল, তামাক পাতা, তামাক ডাঁটা ইত্যাদিকে বোঝানো হয়ে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) তামাককে কোভিড-১৯ সংক্রমণ সহায়ক হিসেবে চিহ্নিত করে তা ব্যবহার সীমিত করার জন্য বলে আসছে। ধূমপানের কারণে শ্বাসতন্ত্রের নানাবিধ সংক্রমণ এবং কাশিজনিত রোগ তীব্র হওয়ার ঝুঁকি বেড়ে যায় যা কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।

সম্প্রতি গবেষণায় জানা গেছে, ধূমপায়ীদের কোভিড-১৯ সংক্রমণে মারাত্মকভাবে অসুস্থ হওয়ার সম্ভাবনা অনেক বেশি এবং অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের মৃত্যুঝুঁকিও ১৪ গুণ বেশি। কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলায় ভারত,দক্ষিণ আফ্রিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশে সাময়িকভাবে সিগারেট ও তামাকজাত পণ্য ক্রয়-বিক্রয়, সীসা বার, উন্মুক্ত স্থানে পানের পিক ফেলার মতো বিষয়গুলো নিষিদ্ধ করা হয়েছে।

এ বিষয়ে সিদ্ধান্ত নিতে শিল্প মন্ত্রণাওলয় আগামীকাল মন্ত্রণালয় একটি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করেছে।।

নিজস্ব প্রতিবেদক : ফিরদাউস আলম

Platform

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

কোভিড-১৯ সংক্রমণ রোধে নারায়ণগঞ্জ বন্দরের বিপণীবিতান পুনরায় বন্ধ ঘোষণা

Wed May 20 , 2020
প্ল্যাটফর্ম নিউজ, ২০ মে ২০২০, বুধবার: দেশে কোভিড-১৯ সংক্রমণ ও আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির মধ্যেই সংক্রমণ ঠেকাতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বুধবার থেকে নারায়ণগঞ্জ বন্দরের সব শপিংমল ও বিপণী বিতান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। গত ৫ মে সীমিত পরিসরে সামাজিক দূর‍ত্ব মেনে সকল প্রকার ব্যবসা প্রতিষ্ঠান চালু করার […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo