‘আত্মহত্যা প্রতিরোধে কাজ করি একসাথে’ প্রতিপাদ্যে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালিত

বিশ্বব্যাপী ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন (আইএএসপি) সংস্থার উদ্যোগে ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় প্রতিবছর ১০ই সেপ্টেম্বর ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ’ দিবস পালন করা হয়। এ বছর এর থিম হচ্ছে: ‘আত্মহত্যা প্রতিরোধে কাজ করি একসাথে।’ অকাল মৃত্যুর একটি প্রধান কারণ আত্মহত্যা এবং সচেতনতা বাড়াতে এই উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান এবং ক্রিয়াকলাপ অনুষ্ঠিত হয়। পৃথিবীতে প্রতিবছর আট লাখ লোক আত্মহত্যা করে। যতজন আত্মহত্যা করে, তার ২৫ গুণ বেশি লোক আত্মহত্যার চেষ্টা করে এবং তার চেয়ে ও অনেক বেশি লোক আত্মহত্যা করার কথা চিন্তা করে। প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুযায়ী প্রতিদিন গড়ে প্রায় ৩০০০ জন মানুষ আত্মহত্যা করেন। আত্মহত্যা সম্পন্ন প্রতিটি ব্যক্তির জন্য, ২০ জন বা তারও বেশি লোক তাদের জীবন শেষ করার চেষ্টা করতে পারে। প্রতি বছর প্রায় এক মিলিয়ন মানুষ আত্মহত্যা করে মারা যায়। যুক্তরাজ্যের হাজার হাজার মানুষ প্রতি বছর আত্মহত্যার দ্বারা তাদের জীবন শেষ করে। ইউকেতে ২০১৮ সালে আত্মহত্যার দ্বারা ৬,৫০৭ জন মারা গিয়েছিল (১০০,০০০লোকের মধ্যে ১১.২ মৃত্যুর হার)। স্কটল্যান্ডে ২০১৮ সালে সর্বাধিক হার (১০০,০০০লোকের তুলনায় ১৬.১ জন), ওয়েলস (১০০,০০০ লোকের প্রতি ১২.৮ জন মৃত্যু) এবং ইংল্যান্ডে (১০০,০০০ লোকের মধ্যে ১০.৩ জন মৃত্যু) অনুসরণ করে। ২০১৮ সালে সর্বাধিক হারের সাথে যুক্তরাজ্যের দেশগুলিতে হারগুলি পরিবর্তিত হয়। সামগ্রিকভাবে, পুরুষরা ২০১৮ সালে আত্মহত্যার দ্বারা যুক্তরাজ্যের তিন-চতুর্থাংশ মৃত্যুর জন্য দায়ী।

আত্মহত্যা অকাল মৃত্যুর একটি প্রধান প্রতিরোধযোগ্য কারণ যা মনো-সামাজিক, সাংস্কৃতিক এবং পরিবেশগত ঝুঁকির দ্বারা প্রভাবিত হয় যা বিশ্বব্যাপী প্রতিক্রিয়ার মাধ্যমে প্রতিরোধ করা যেতে পারে।আত্মহত্যা ও আত্মহত্যার চেষ্টার ব্যক্তি এবং তাদের সামাজিক নেটওয়ার্ক এবং সম্প্রদায়গুলিতে স্থায়ী প্রভাব থাকতে পারে। আত্মহত্যার কারণগুলি অনেক, এবং আত্মঘাতী চিন্তাভাবনাগুলি যে মানসিক কারণগুলি হতাশার বা হতাশার অনুভূতির দিকে নিয়ে যেতে পারে তা বোঝা গুরুত্বপূর্ণ। আত্মহত্যার কারণগুলোর মধ্যে আছে দারিদ্র্য, বেকারত্ব, প্রিয়জন হারানো, তর্ক-বিবাদ, আইনগত বা কর্মক্ষেত্রের সমস্যাসহ নানাবিধ সামাজিক, ব্যক্তিগত কারণ, বংশধারার প্রবণতা,মনস্তাত্ত্বিক কারণ, সামাজিক ও সাংস্কৃতিক অবস্থা, দুর্যোগ, যুদ্ধ বা সংঘাতের অভিজ্ঞতা, বৈষম্যের অভিজ্ঞতা, সম্পর্ক বিচ্ছিন্নতা এবং সামাজিক সহায়তার অভাব,ক্ষতি বা দ্বন্দ্ব,পূর্ববর্তী আত্মহত্যার চেষ্টা,মানসিক অসুস্থতা যেমন ডিপ্রেশন, মাদকাসক্তিসহ অন্যান্য মানসিক রোগ, ড্রাগ এবং অ্যালকোহলের অপব্যবহার,দীর্ঘস্থায়ী ব্যথা,আর্থিক ক্ষতি,আত্মহত্যার পারিবারিক ইতিহাস এগুলো গুরুত্ববহ। স্ব-ক্ষতির আচরণও একটি ঝুঁকির কারণ হিসাবে দেখা গেছে। যদিও অনেক লোক যারা নিজের ক্ষতি করার আচরণে জড়িত তারা মারা যেতে চায় না, তবে এমন গবেষণার পরামর্শ রয়েছে যে স্ব-ক্ষতিগ্রস্থ ব্যক্তিরা আত্মহত্যার চেষ্টা বা সম্পূর্ণ করার ঝুঁকিতে রয়েছে।

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস সংস্থা, সরকারী সংস্থা এবং ব্যক্তিদের আত্মহত্যা, আত্মহত্যার সাথে জড়িত মানসিক অসুস্থতা, পাশাপাশি আত্মহত্যা প্রতিরোধ সম্পর্কে সচেতনতা প্রচারের সুযোগ দেয়।ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন (আইএএসপি) এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) এর মতো সংস্থা এই অনুষ্ঠানের প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসের ইভেন্ট এবংএর অনেক উদ্যোগ বিশ্বব্যাপী বিভিন্ন দেশে উদযাপিত হয়। এর মধ্যে কয়েকটি ইভেন্ট এবং ক্রিয়াকলাপ স্থানীয় পর্যায়ে অনুষ্ঠিত হয়, আবার কিছু দেশব্যাপী। বিশ্বব্যাপী অনেক সম্প্রদায় বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসে আত্মহত্যা প্রতিরোধে তাদের প্রতিশ্রুতি পুনরুদ্ধার করে।আত্মহত্যা যে প্রতিরোধযোগ্য, সে ব্যাপারে সচেতনতা সৃষ্টি করা,আত্মহত্যা বিষয়ে শিক্ষা কার্যক্রম বাড়ানো, মানসিক রোগ নিয়ে সমাজে প্রচলিত অজ্ঞতা কমানোর চেষ্টা করা।বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসের লক্ষ্য: ক্রিয়াকলাপগুলির মধ্যে রয়েছে:

আত্মহত্যা রোধে সরকারের নতুন উদ্যোগের সূচনা।

সমস্যা সমাধানের দক্ষতা এবং মোকাবিলার দক্ষতা যা লোককে কঠিন পরিস্থিতিতে পরিচালনা করতে সহায়তা করে।এমনকি চাপের সময়েও ভবিষ্যতের প্রতি আশাবাদী বা আশাবাদী বোধ করা।

সম্মেলন, খোলা দিন, শিক্ষামূলক সেমিনার বা পাবলিক বক্তৃতা।

মিডিয়া প্রোগ্রাম আত্মহত্যা সচেতনতা এবং প্রতিরোধ প্রচার করে।

আত্মহত্যা সচেতনতা এবং প্রতিরোধ সম্পর্কে প্রকাশনা চালু করা ও আত্মহত্যা এবং হতাশা সচেতনতা সম্পর্কে প্রশিক্ষণ কোর্স দেয়া।

প্রয়োজনে সহজেই কার্যকর মানসিক স্বাস্থ্য সহায়তা এবং চিকিত্সা করার ক্ষমতা।

শিশু এবং যুবক-যুবতীদের জন্য সহায়ক স্কুল পরিবেশ তৈরি করা

সামাজিক সংযোগ থাকা (যেমন পরিবার, বন্ধুবান্ধব, অংশীদারদের সাথে ইতিবাচক সম্পর্ক ইত্যাদি)।

উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীতে আত্মহত্যার ঝুঁকি হ্রাস করা (যেমন যুবক পুরুষ, নিজের ক্ষতি করার ইতিহাসের মানুষ, অপরাধমূলক বিচার ব্যবস্থার সংস্পর্শে থাকা লোক)

সবার জন্য মানসিক স্বাস্থ্যের উন্নতি এবং নির্দিষ্ট গোষ্ঠীগুলিতে (যেমন শিশু এবং যুবক এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্য অবস্থার মানুষ) সহায়তা পেতে মানসিক স্বাস্থ্য সহায়তার জন্য উপযুক্ত পদ্ধতির ব্যবহার।

আত্মহত্যার মাধ্যমের অ্যাক্সেস হ্রাস করা।

আত্মহত্যা করা বা নিহতদের জন্য আরও ভাল তথ্য এবং সহায়তা সরবরাহ করা আরও গবেষণা, তথ্য সংগ্রহ এবং পর্যবেক্ষণ সমর্থন করে।

আত্মহত্যা এবং আত্মঘাতী আচরণের প্রতি সংবেদনশীল পন্থা প্রদানের ক্ষেত্রে মিডিয়াকে সমর্থন করা। বন্ধু, সহকর্মী এবং যে কারও সম্পর্কে মনোনিবেশ করে সহায়তা করতে পারে। একটি সাধারণ ‘আপনি কেমন আছেন’ কথোপকথনটি খুলতে পারে। শুনা এবং খোলা থাকা এবং বোঝা ঝুঁকির মধ্যে থাকা লোকদের তাদের ভাগ করে নেওয়া ঠিক আছে তা জানিয়ে জানাতে সাহায্য করতে পারে।

আত্মঘাতী চিন্তাভাবনা অনুভব করা বা আত্মহত্যার চেষ্টা থেকে পুনরুদ্ধারকারীদের দ্বারা প্রায়শই বিচ্ছিন্নতা বিচার বা কলঙ্কের দ্বারা আরও শক্তিশালী হতে পারে যেখানে তাদের আচরণকে হেরফের বা স্বার্থপর হিসাবে দেখা হয়। আচরণের পিছনে থাকা লোকদের প্রতি যত্ন ও শ্রদ্ধা দেখানো, লোককে তাদের অনুভূতিগুলি ভাগ করে নিতে এবং তাদের প্রয়োজনীয় সহায়তায় অ্যাক্সেস করতে সহায়তা করে।

আপনি যদি গুরুতরভাবে নিজেকে ক্ষতিগ্রস্থ করেছেন, বা আপনি মনে করেন না যে আপনি এখনই নিজেকে নিরাপদ রাখতে পারেন তবে 999 নম্বরে ফোন করে বা সরাসরি এএন্ডই তে সরাসরি সাহায্য চাইতে পারেন।

যদি আপনি আত্মঘাতী চিন্তাভাবনাগুলি অনুভব করে থাকেন এবং সমর্থন প্রয়োজন হয় তবে আপনি আপনার জিপিকে ফোন করুন এবং জরুরি অ্যাপয়েন্টমেন্টের জন্য জিজ্ঞাসা করতে পারেন।

আপনার যদি পরিচিত কেউ থাকে তবে মানসিক স্বাস্থ্য হাসপাতালে বা মানসিক বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

মূললেখক
ডা. ফাতেমা জোহরা
মনোরোগ ও কাউন্সিলিং বিশেষজ্ঞ।

ফিচারঃ
শেখ লুৎফুর রহমান তুষার৷
খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ।

Urby Saraf Anika

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

খাজা ইউনুস আলী মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা ডা. মীর মোহাম্মদ আমজাদ হোসেন স্যারের স্মরণে সপ্তাহব্যাপী কার্যক্রম

Wed Sep 11 , 2019
পাকিস্তান সরকারের বাধা দমিয়ে দেশের শিল্প কারখানা স্থাপনের প্রথম উদ্যোক্তা মানব হিতৈষী কর্মবীর ডাঃ এম এম আমজাদ হোসেনের ৭ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে নানা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়৷ উল্লেখ্য স্যারের জন্ম ১ অক্টোবর ১৯২৫ সালে এবং মৃত্যুবরণ করেন ১১ সেপ্টেম্বর ২০১২ সালে৷ প্রয়াত ডাঃ আমজাদ হোসেন স্যার এনায়েতপুরে মানব সেবায় অলাভজনক খাজা […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo