• sticky

December 9, 2015 11:24 am

প্রকাশকঃ

Information Tailored for Bangladeshi Doctors(& Students on special consideration).The Swedish Institute Study Scholarships.
By Dr. Md. Shajedur Rahman Shawon,
Karolinska Institutet, Sweden.

The Swedish government has announced the Swedish Institute Study Scholarships for this year. In short, Bangladesh is in category 1 where total of 100 scholarships will be given. (Note that there are 18 countries including Bangladesh in this category). Details about this scholarship can be found in the following link:

https://eng.si.se/areas-of-operation/scholarships-and-grants/the-swedish-institute-study-scholarships/siss-eligibility-criteria/

To aid applicants about the application process, Rauful Alam, a PhD candidate in chemistry at Stockholm university wrote a detailed step-by-step guide in Bengali. For your convenience, I am attaching his instructions here:

‘সুইডিশ সরকারের স্কলারশিপ’—প্রস্তুতি এখনই!

The Swedish Institute Study Scholarships (SISS) সংক্ষেপে SI স্কলারশিপ নামে পরিচিত। এই স্কলারশিপের আবেদন করতে হবে ডিসেম্বরে। প্রস্তুতির সময় এখনই। গুরুত্বপূর্ণ বিষয় সংক্ষেপে লিংকসহ, নিচে তুলে ধরা হলো।

০১. এই স্কলারশিপ দেয়া হয় মাস্টার্স স্টাডির জন্য। দুই বছর (চার সেমিস্টার) ফুল স্কলারশিপ দেয়া হবে। প্রথমে এক বছরের (দুই সেমিস্টার) বৃত্তি দেয়া হয়। পরবর্তীতে কোর্স ও সেমিস্টারের অগ্রগতির উপর ভিত্তি করে দ্বিতীয় বছরের বৃত্তি দেয়া হয়। কারণ অনেকে যথা সময়ে কোর্স ও পরীক্ষায় ভাল ফলাফল করতে ব্যার্থ হয়। প্রতি মাসে ৯০০০ সুইডিশ ক্রোনর বৃত্তি দেয়া হয়। ভ্রমণের জন্য এককালীন ১৫০০০ সুইডিশ ক্রোনর।
০২. বাঙলাদেশের জন্য কতটি স্কলারশিপ দেয়া হবে সেটা উল্লেখ করা থাকে না।

০৩. আবেদনের প্রথম ধাপেই একটি সাইট সম্পর্কে খুব ভালো করে জেনে নেওয়া উচিত। সেটি হলো https://www.universityadmissions.se ; এখান থেকেই শুরু করতে হবে। সাইটে গেলেই দেখা যাবে লেখা আছে, Start your journey here! এই সাইটে একটি একাউন্ট খুলতে হবে। এটা আবশ্যক (Must)। একাউন্ট খুলতে গেলে দুটি অপশন থাকে। বাঙলাদেশ থেকে আবেদন করতে গেলে ডান দিকের smile emoticonঅপশন ফলো করতে হবে (No I don’t have Swedish personal ID number!) একাউন্ট খুলে ফেলুন এখনই! মনে রাখা গুরুত্বপূর্ণ, নিজ নিজ একাউন্টের মাধ্যমে সকল প্রকার আবেদন করতে হবে।

০৪. দুইটি রাউন্ডে আবেদন করতে হবে। প্রথম রাউন্ড আবেদনের সময় ১-১৫ ডিসেম্বর। প্রথম রাউন্ডে উর্ত্তীণ হলে দ্বিতীয় রাউন্ডে আবেদন করতে হবে ১-১৩ ফেব্রুয়ারী। তারপর যারা বৃত্তি পাবে তাদের নাম এপ্রিল-২০১৬ প্রকাশ করা হবে (ই-মেইল করা হবে)। সেশন (শারদীয়, Autumn) শুরু হবে August-2016 থেকে।

০৫. প্রথম রাউন্ডে উত্তীর্ণ হলে দ্বিতীয় রাউন্ডে আবেদনের পূর্বে আবেদন ফি বাবদ ৯০০ (নয় শত) সুইডিশ ক্রোনর pay করতে হবে। ব্যক্তিগত ডেবিট/ক্রেডিট কার্ড না থাকলেও, ব্যাঙ্কের মাধ্যমে আবেদনের টাকা পে/ট্রান্সফার করা যাবে। টাকা ট্রান্সফার নিয়ে বিস্তারিত জানার নির্দিষ্ট লিংক:https://www.universityadmissions.se/…/Paying-your-applicat…/

০৬. চারটি ডকুমেন্ট প্রস্তুত রাখতে হবে এখনই: মটিভেশন লেটার/কাভার লেটার(Motivation Letter), CV, দুইটি রেফারেন্স লেটার, পাসপোর্ট (স্ক্যান)।

০৭. CV হতে হবে ইউরোপিয়ান স্টাইলে। যেটা বলা হয় Europass; এই ফরমেটে সিভি তৈরির জন্য দেখতে হবে এই লিংক: http://europass.cedefop.europa.eu/…/docume…/curriculum-vitae

০৮. Motivation letter এবং রেফারেন্স লেটারের ফরমেট নিজের ইচ্ছেমতো হলে চলবে না। সেটার জন্যও নির্দিষ্ট ফরমেট(SI format) অনুসরন করতে হবে। নির্দিষ্ট ফরমেট খুঁজে নিন এই লিংকে: https://eng.si.se/?s=Motivation+letter&submit=Search

০৯. IELTS/TOFEL ছাড়াও অনেক প্রোগ্রামেই আবেদন করা যায়। সেক্ষেত্রে আপনার স্টাডি অব মিডিয়াম (স্নাতক/স্নাতকোত্তর) ইংরেজিতে হতে হবে এবং সেটির প্রমাণ লাগবে। মনে রাখা আবশ্যক, শুধু মাত্র IELTS/TOFEL স্কোর কখনোই কোন দেশে বৃত্তি সুনিশ্চিত করে না। এটা ভাষা-জ্ঞানের সনদ এবং আবেদনের জন্য একটি requirement.

১০. স্কলারশিপ পেতে হলে কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। সেটা শুধু চাকুরী নয় বিভিন্ন সেচ্ছাসেবী কাজ, ইন্টার্নশিপ কিংবা সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে লিডারশিপ ও হতে পারে। https://eng.si.se/…/the-swedish-…/siss-eligibility-criteria/

১১. SI স্কলারশিপ বিষয়ক আরো বিস্তারিত জানতে হলে অনুসরন করতে হবে যে লিংক: https://eng.si.se/…/siss-application-procedure-and-key-dat…/

১২. সুইডেনের জলবায়ু কেমন, বাঙলাদেশী কেমন থাকে, ভাত পাওয়া যায় কি-না ইত্যাদি অপ্রাসঙ্গিক প্রশ্ন করে, প্রশ্নকর্তাকে লজ্জা দিবেন না। smile emoticon প্রাসঙ্গিক প্রশ্নের জন্য স্বাগতম। তবে পয়েন্ট ০৬ ও ১১ অনুযায়ী প্রস্তুতি নেয়ার পর দয়া করে আলোচনা করুন। কোন লিংক ওপেন না হলে জানান। যারা চেষ্টা করবে তাদের জন্য শুভ কামনা!

Alongside, there is a YouTube video showing the steps of application in Sweden. Here is the link:

As many programs in Swedish universities are taught in Swedish, it’s important to know about courses taught in English and also specific to doctors. Based on these two criteria, I came up with the following list of courses in different universities in Sweden with corresponding length of study.

Masters program list to choose:

Karolinska Institutet:

Public health epidemiology (2 years)
Health economics, policy and management (2 years)
Global health (1 year)
Toxicology (2 years)
Health informatics (2 years)
Uppsala university:

Master Programme in International Health (2 years)
Master Programme in medical research (2 years)
Master programme in Infection biology (2 years)
Lund University:

Public health (2 years)
Psychology (2 years)
Umea university:

Master programme in public health (2 years)
Master programme in public health (1 year)
Master Programme in Public Health with a Specialization in Health Economics (2 years)
Stockholm university:

Master’s programme in nutrition (2 years)

Best of luck on your application! For any quires, feel free to contact me….

(this Is collected from Dr Md. Shajedur Rahman Shawon’s Blog: https://epiinside.wordpress.com/2015/11/18/the-swedish-institute-study-scholarships-information-tailored-for-bangladeshi-doctors/)

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ Higher Study Abroad and Scholarship for Bangladeshi Doctors,

পাঠকদের মন্তব্যঃ ( 2)

  1. Mukto Jahid says:

    1st round to 2 nd round 9000 crn. why?




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.