“সায়েবা’স কনডম টেমপোনেড” যে চিকিৎসা বিশ্বকে শিখিয়েছে বাংলাদেশ

নিউজটি শেয়ার করুন

BeFunky Collage

 

বাড়ীর গরু দরজার ঘাস খায় না।

এই প্রবাদটি বিশ্বের অন্য কোন দেশের বেলায় প্রযোজ্য না হলেও বাংলাদেশের জন্য শতভাগ প্রযোজ্য।

জনৈক ভদ্রলোক তার শ্বশুরবাড়ী গিয়ে খাবার টেবিলে সম্বন্ধীর স্ত্রীকে বললেন “ভাবী আচারটাতো খুব মজার”। জবাবে ভাবী বললেন, ” কেন তোমার বাড়ীতে নেই”? ভদ্রলোক: কোথা থেকে থাকবে, আপনি কি দিয়েছেন আমাকে? ভাবী: না দেব কেন? আমিতো তোমার বাড়ী থেকেই নিয়েছি।

 

 

জনৈক সাংবাদিক কেনিয়াতে গিয়ে পি পি এইচ ম্যানেজমেন্ট এ মুগ্ধ হয়ে বলল বাহ্ দারুনতো!

এ্যানি মুঞ্জেলা অবাক হয়ে বলল, কেন তোমাদের ওখানে করে না?
সাংবাদিক: কি করে করবে, তুমি কি শিখিয়েছ ওদের?

মুঞ্জেলা: বল কি? আমি কেন ওদের শিখাব? আমিইতো শিখেছি তোমাদের ডাক্তারদের কাছে। সাংবাদিক হা।

 

কনডম কাহিনী: আমি তখন সায়েবা ম্যাডামের সহকারী অধ্যাপক। একদিন সায়েবা ম্যাডাম বললেন, ” আচ্ছা কনডমের ভিতরে পানি ঢুকালে কনডম কতখানি এক্সপ্যান্ড করবে? ফ্লাসব্যাকে মনে পরল গ্রামে বাচ্চারা ফ্যামিলি প্লানিং এর ফ্রী কনডম দিয়ে বেলুন বেলুন খেলত। ফুঁ দিয়ে যে ফুলাত তা মনে হোত ভালই রেজিস্ট্যান্ট। ম্যাডামকে বললাম সেই উদাহরন। সাথে সাথেই প্রাকটিক্যালি দেখা যে কতখানি পানিতে কনডম কতটা রেজিস্ট্যান্ট থাকে। ফেটে না যায়। তথৈবচ।

 

কেন এই প্রচেষ্টা?

প্রসবোত্তর রক্তক্ষরনরোধে জরায়ুর সাইনাসগুলোকে প্রেসার দিয়ে রাখার জন্য ব্যবহার করা হোত Bakri ballon, Sengstaken- Blackmore oesophsgeal catheter, urological Rush ballon নামে কতগুলো বেলুনসদৃশ ডিভাইস, যেগুলো ব্যয়বহুল। তাই তারই অল্টারনেটিভ হিসেবে এই প্রচেষ্টা। যা অতিশয় স্বল্পখরচে ব্যবহারযোগ্য।

 

 

শুরু হল ট্রায়াল। ম্যাডামের আইডিয়া নিয়ে রিসার্চের সব কাজ করলাম শুধু একটি ইউনিট এ। ২৩টি কেস সাকসেসফুলি করার পরে পেপার লিখলাম। নানান সওয়াল জবাবের পরে মেডসকেপ জেনারেল মেডিসিনকে কনভিন্সড করতে সমর্থ হলাম।

২০০৩ সালে পাবলিশড হল, “Use of condom in the control of massive postpartum hemorrhage. Medscape General Medicine 2003; 5(3): 38.

গুগলে টাইটেল লিখে সার্চ দিলেই চলে আসে। মেডসকেপে এটি একটি ফ্রী আর্টিকেল। রিসার্চ গেটে আমার বহুল পঠিত আর্টিকেলের মধ্যে এটি অন্যতম। পড়ে দেখবেন।

20624627_1436869929735609_1508853436_n
20632487_1436870196402249_1246134423_n
২০০৩ সাল থেকে বাংলাদেশে হাজার,লক্ষ প্রসূতি এই উদ্ভাবনীর ফলাফল পেয়ে আসছেন।

কোন কিছু জানার এবং বোঝার ব্যপারে আমাদের যথেষ্ঠ কার্পন্য আছে বলেই বেশিজন জানে না। সব শিক্ষার্থীরা এই ব্যপারে জানে, কিন্তু প্রবর্তক এর নাম জানে না। কেননা যিনি পড়ান তিনি হয়ত বলেননা এ কাহিনী। অথচ এটি বহির্বিশ্বেও সমাদৃত। তারই উদাহরন কেনিয়া। এটি Sayeba’s method বলেও পরিচিত।

BeFunky Collage
কনডম ক্যাথেটার মেইল ইনকন্টিনেন্সে এ ব্যবহার হয়। এক্সটারনাল ক্যাথেটার। দু’টো জিনিস এক নয়। উপরে ছবিতে দেওয়া হল।

 

Sayeba’s method


Dr.-Rashida-Begum-dhaka

তথ্য ও চিত্র ঃ ডাঃ রাশিদা বেগম,Director, Infertility Care and Research Center (ICRC), Dhaka

Ishrat Jahan Mouri

Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বিএসএমএমইউ তে চালু হচ্ছে স্পাইনাল নিউরোসার্জারী এবং স্কিল ল্যাব বিভাগ

Fri Aug 4 , 2017
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শীঘ্রই চালু হচ্ছে স্পাইনাল নিউরোসার্জারী এবং স্কিল ল্যাব বিভাগ। বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন এলায়েড সায়েন্সেস অডিটরিয়ামে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।নিউরোস্পাইন সোসাইটি অফ বাংলাদেশ এর সভাপতি অধ্যাপক ডা. আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠানের […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo